অপ্রতিরোধ্য মেসি, সেমিতে আর্জেন্টিনা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:১৪ পিএম, ০৪ জুলাই ২০২১
অপ্রতিরোধ্য মেসি, সেমিতে আর্জেন্টিনা

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে হেসে-খেলে জয় তুলে সেমিফাইনাল নিশ্চিত করলো আর্জেন্টিনা। ম্যাচে মেসি যেমন নিজে গোল করেছেন, তেমনি গোল করিয়েছেনও। এক মেসির কাছেই যেন পরাজয় বরণ করছে ইকুয়েডর। অপ্রতিরোধ্য লিওনেল মেসির পারফরম্যান্সে ইকুয়েডরকে ৩-০ গোলে হারিয়ে দিয়েছে আর্জেন্টিনা।

রোববার (৪ জুলাই) বাংলাদেশ সময় সকাল ৭টা শুরু হয় কোপা আমেরিকান এ কোয়ার্টার ফাইনাল ম্যাচ।শুরুটা অবশ্য ভালো হয়নি আর্জেন্টিনার। একের পর এক গোলের সুযোগ হাতছাড়া করে। গুরুত্বপূর্ণ এমন ম্যাচে ফরোয়ার্ডদের সহজ সুযোগ মিসে চিন্তার ভাঁজ ফেলে সমর্থকদের মনে। 

ম্যাচের ২২তম মিনিটে দারুণ এক সুযোগ পেয়েছিলেন লিওনেল মেসি। ইকুয়েডরের একটি ব্যাকপাস ফাঁকা জায়গায় পেয়ে দারুণ দক্ষতায় গোলরক্ষককেও পরাস্ত করেন তিনি। তবে শট গোলপোস্টে প্রতিহত হলে  গোল বঞ্চিত হয় আর্জেন্টিনা।

গোলের একাধিক সুযোগ পেয়েছিলেন লাওতারো মার্টিনেজও। কিন্তু পাওয়া সুযোগ থেকে গোল বের করতে ব্যর্থ হন তিনিও। গোল মিসের মহড়ায় প্রথমার্ধ গোল শূন্যের দিকে যখন ম্যাচ এগুচ্ছিল ঠিক তখনই আর্জেন্টিনাকে আনন্দে ভাসান ডি পল।

লিওনেল মেসির পাস থেকে ফাঁকা পোস্টে বল জড়াতে ভুল করেননি তিনি। ম্যাচের ৪০তম মিনিটে ডি পলের গোলে ১-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে আর্জেন্টিনা। 

দ্বিতীয়ার্ধের শুরুর দিকে দু’টি ভালো আক্রমণ করে ইকুয়েডর। কিন্তু সেগুলো থেকে গোল বের করতে পারেনি তারা। ম্যাচের ৫০ মিনিটে আর্জেন্টিনাকে আরও দেওয়ার সুযোগ ছিল নিকোলাস গনজালেজের সামনে। তবে তিনি ব্যর্থ হন। 

দ্বিতীয় গোলের জন্য আর্জেন্টিনার অপেক্ষার প্রহর ফুরায় ম্যাচের শেষের দিকে। দলীয় প্রচেষ্টায় ম্যাচের ৮৪ মিনিটে দলকে ২-০ গোলে এগিয়ে নেন লাউতারো।

ইকুয়েডরের রক্ষণভাগে দারুণ নৈপুণ্যে প্রতিপক্ষ ডিফেন্ডারের কাছ থেকে বল কেড়ে নেন অ্যাঞ্জেল ডি মারিয়া। এরপর বল এগিয়ে দেন মেসির উদ্দেশে। সময় নষ্ট না করে ডি-বক্সে অপেক্ষায় থাকা লাউতারোকে পাস দেন মেসি। বল গ্রহণ করেই জোড়ালো শটে গোলরক্ষককে পরাস্ত করেন তিনি। 

ম্যাচের একেবারে শেষ মুহূর্তে গোলের দেখা পায় মেসি। আগের দুই গোলে ভূমিকা রাখা মেসি এবার নিজেই গোল করেন সরাসরি ফ্রি কিক থেকে। ম্যাচের অতিরিক্ত সময়ে ডি মারিয়াকে ফাউল করেন হিনকাপি। সঙ্গে সঙ্গে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

প্রথমে পেনাল্টি বললেও পরে ভিডিও সহায়তা নিয়ে রেফারি জানান,  ফাউলটি ছিল ডি-বক্সের বাইরে। পরে পেনাল্টির পরিবর্তে ফ্রি-কিক পায় আর্জেন্টিনা। এছাড়া শুরুতে ইকুয়েডরের ডিফেন্ডারকে হলুদ কার্ড দেখালেও রিপ্লে দেখে লাল কার্ড দেখান রেফারি। ফলে শেষ সময়ে (৯০+২) দশজনের দলে পরিণত হয় ইকুয়েডর।

ফ্রি-কিকেও দারুণ দক্ষ মেসি, ফলে পেনাল্টি না পেলেও গোল করতে কোন বেগ পেতে হয়নি তার।  ডি-বক্সের ঠিক দাগের ওপর থেকে নেওয়া ডান দিকে বাঁকানো শটে ইকুয়েডরের গোলরক্ষককে পরাস্ত করেন মেসি।

গোলরক্ষককে কোনো সুযোগ না দিয়ে আর্জেন্টিনাকে ৩-০ গোলের জয় এনে দেন মেসি। কোপা আমেরিকার চলতি আসরে আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসির এটি চতুর্থ গোল, আর ফ্রি কিক থেকে দ্বিতীয়।

স্পোর্টসমেইল২৪/এমআরএইচ

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

ইউক্রেনকে উড়িয়ে ২৫ বছর পর সেমিতে ইংল্যান্ড

ইউক্রেনকে উড়িয়ে ২৫ বছর পর সেমিতে ইংল্যান্ড

রিপাবলিককে বিদায় করে ইউরোর সেমিতে ডেনমার্ক

রিপাবলিককে বিদায় করে ইউরোর সেমিতে ডেনমার্ক

তৃতীয় পক্ষের বাঁধায় আটকে আছে বার্সা-মেসির চুক্তি

তৃতীয় পক্ষের বাঁধায় আটকে আছে বার্সা-মেসির চুক্তি

হ্যারি কেন'কে পেতে জেসুসকে ছাড়তেও রাজি গার্দিওয়ালা

হ্যারি কেন'কে পেতে জেসুসকে ছাড়তেও রাজি গার্দিওয়ালা