ড্যানিশ রুপকথার ইতি, ৫৫ বছরের অপেক্ষার পর ফাইনালে ইংলিশরা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২৬ পিএম, ০৮ জুলাই ২০২১
ড্যানিশ রুপকথার ইতি, ৫৫ বছরের অপেক্ষার পর ফাইনালে ইংলিশরা

কয়েক সপ্তাহ ধরেই ইংল্যান্ডে চলছে বেশ উত্তেজনা। 'ফুটবল ঘরে ফিরছে' এ স্লোগানে পুরো ইউরোপকে মাতিয়ে তুলেছে ইংলিশরা। এবার সে স্বপ্ন সত্যি করার পথে আরও এক ধাপ এগিয়ে গেল। দীর্ঘ ৫৫ বছর পর মেজর কোনো টুর্নামেন্টের ফাইনালে ইংল্যান্ড।

ইউরোর গ্রুপ পর্বের প্রথম ম্যাচে মাঠের মধ্যে হৃদরোগে আক্রান্ত হয়ে ছিটকে যান ডেনমার্কের সবচেয়ে বড় তারকা ক্রিস্টিয়ান এরিকসেন। গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচ হেরেও শেষ পর্যন্ত সেমিফাইনালে এসে থেমেছে ডেনমার্ক।

ডেনমার্কের স্বপ্ন যাত্রা থামিয়েছে ইংল্যান্ড। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে শক্তিশালী ইংল্যান্ডের মুখোমুখি হয় ডেনমার্ক। নির্ধারিত ৯০ মিনিটে ১-১ গোলে ড্র হলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ে পাওয়া পেনাল্টি মিস করলেও ফিরতি বল জালে জড়াতে ভুল করেননি ইংলিশরা। আর সেই গোলেই ফাইনাল নিশ্চিত করে ইংল্যান্ড।

ওয়েম্বলিতে ম্যাচের শুরু থেকেই ডেনমার্ককে চেপে ধরে ইংল্যান্ড। তারপরও ডেনমার্কই এগিয়ে যাওয়ার প্রথম সুযোগ পেয়েছিল। গোলকিক নিতে ভুল করে বসেন ইংলিশ গোলরক্ষক পিকফোর্ড। তবে সে সুযোগ কাজে লাগাতে পারেনি ডেনমার্ক।

এ ঘটনার ১৪ মিনিট পর পুরো ওয়েম্বলিকে স্তব্ধ করে দেন মাইকেল ডমসগার্ড। ডি বক্সের বাইরে পাওয়া ফ্রি- কিক থেকে বল জালে জড়ান। চলতি ইউরোতে এটিই ছিলো সরাসরি ফ্রি-কিক থেকে প্রথম গোল। গোল আটকানোর কোনো সুযোগই ছিল না পিকফোর্ডের সামনে।

sportsmail24

অবশ্য বিরতির আগেই সমতায় ফিরে ইংল্যান্ড। ম্যাচের ৩৮তম মিনিটে দুর্দান্ত এক সেভ করেন ড্যানিশ গোলরক্ষক স্মাইকেল। তবে এর ৪৮ সেকেন্ড পরেই সমতায় ফেরে দলটি। ড্যানিশ অধিনায়ক কায়েরের পায়ে বল লেগে খুঁজে নেয় ডেনমার্কের জাল। আর এতেই কিছুটা হলেও স্বস্তি ফিরে আসে ইংল্যান্ড শিবিরে।

এরপর আর কোনো গোল না হওয়ায় সমতায় থেকেই বিরতিতে যায় দুই দল। বিরতি থেকে ফিরে ডেনমার্কের বিপক্ষে আরও আক্রমণাত্মক খেলা শুরু করে ইংল্যান্ড। ইউরোতে প্রথমবারের মত ফাইনালে যাওয়ার মিশনে মাঠে নামা সাউথগেট শিষ্যরা কোনোভাবেই গোলের দেখা পাচ্ছিলো না।

শেষ পর্যন্ত দ্বিতীয়ার্ধে কোনো গোল না হওয়া খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ১০২ মিনিটে ডি বক্সের ভিতরে স্টার্লিংকে ফাউল করেন মিখেল। সাথে সাথেই পেনাল্টির বাশি বাজান রেফারি।

কিন্তু হ্যারি কেনের নেওয়া পেনাল্টি ঠেকিয়ে দেন ড্যানিশ গোলরক্ষক স্মাইকেল। তবে ফিরতি শট জালে জড়িয়ে দলকে এগিয়ে নেন কেন। এরপর আর কোনো গোল না হওয়ায় ২-১ ব্যবধানে জিতে ফাইনাল নিশ্চিত করে ইংল্যান্ড। এরআগে কখনই ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা হয়নি ইংলিশিদের। ফাইনাল জয়ের পথে ইংল্যান্ডের সামনে বাধা দুর্দান্ত ফর্মে থাকা ইতালি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

শুটআউট হিরো : এমিলিয়ানো মার্টিনেজ

শুটআউট হিরো : এমিলিয়ানো মার্টিনেজ

ক্যারিয়ারের কঠিন ম্যাচটি খেলেছি : বোনুচ্চি

ক্যারিয়ারের কঠিন ম্যাচটি খেলেছি : বোনুচ্চি

১৪ বছর পর কোপার ফাইনালে সুপার ক্ল্যাসিকো

১৪ বছর পর কোপার ফাইনালে সুপার ক্ল্যাসিকো

২৮ বছরের অপেক্ষার অবসান হবে কি আর্জেন্টিনার?

২৮ বছরের অপেক্ষার অবসান হবে কি আর্জেন্টিনার?