উয়েফা বর্ষসেরার তালিকায় নেই মেসি-রোনালদো

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৬ এএম, ২১ আগস্ট ২০২১
উয়েফা বর্ষসেরার তালিকায় নেই মেসি-রোনালদো

উয়েফার বর্ষসেরা ফুটবলার হওয়ার লড়াইয়ে আক্রমণভাগে ফুটবলারদের আধিপত্য থাকলেও এবার সংক্ষিপ্ত তালিকাতে জায়গা পাননি কোনো ফরওয়ার্ড। তিনজনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন তিন মিডফিল্ডার। সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাওয়া তিনজন হলেন জর্জিনিয়ো, এনগালো কান্তে এবং কেভিন ডি ব্রুইনি।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) উয়েফা বর্ষসেরা ফুটবলার নির্বাচনের লক্ষ্যে এ সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে। যাতে জায়গা পাননি লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদো। শুধু মেসি-রোনালদো নয়, জায়গা পাননি আক্রমণভাগের কোনো ফুটবলার।

ইউরো ২০২০ এ অংশ নেওয়া দলের কোচ, ২০২০-২১ মৌসুমে চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগে খেলা দলগুলো কোচ এবং নির্বাচিত ৫৫ জন সংবাদিকের ভোটে নির্ধারিত হয়েছে এ তালিকা।

টানা দ্বিতীয়বারের মতো উয়েফা বর্ষসেরা হওয়ার তালিকায় জায়গা পেয়েছেন বেলজিয়ামের মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনি। সর্বশেষ ২০২০-২১ মৌসুমে ম্যানচেস্টার সিটিকে প্রিমিয়ার লিগের শিরোপা জেতানো এবং চ্যাম্পিয়নস লিগে ফাইনালে উঠতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। যদিও চেলসি বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে চোটের কারণে পুরো ম্যাচে খেলতে পারেননি।

২০২০-২১ মৌসুমে উয়েফা বর্ষসেরা ফুটবলারের তালিকায় দ্বিতীয় হয়েছিলেন ডি ব্রুইনি। এবারের মৌসুমে তার প্রতিদ্বন্দ্বী জর্জিনিয়ো এবং এনগালো কান্তে প্রথমবারের মতো উয়েফার বর্ষসেরা ফুটবলারের মনোনয়ন পেয়েছেন।

২০২০ সালের শেষদিকে দেয়ালে পিঠ ঠেকা চেলসির ত্রাণকর্তা হয়ে দাঁড়ান জর্জিনিয়ো এবং কান্তে। টমাস টুখেলের কোচিংয়ে শীর্ষ চারে থেকে প্রিমিয়ার লিগ শেষ করে চেলসি। চমক দেখিয়ে জিতে নেয় নিজেদের দ্বিতীয় চ্যাম্পিয়নস লিগ শিরোপা।

ক্লাবের দুর্দান্ত ফর্ম জাতীয় দলেও টেনে নিয়ে যান ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনিয়ো। ইতালিকে ইউরোপ সেরা বানানোর পিছনে তার অবদান ছিল দারুণ।

ক্লাবে ফিরে গত মৌসুমের ফর্ম ধরে রাখেন জর্জিনিয়ো। দলকে জেতান উয়েফা সুপার কাপের শিরোপা। সুপার কাপের ম্যাচেও নিজের দুরন্ত ফর্ম ধরে রাখেন ফরাসি মিডফিল্ডার কান্তে।

উয়েফা বর্ষসেরা ফুটবলারের মনোনয়নে চার নম্বরে অবস্থান করছেন বার্সেলোনা থেকে পিএসজিতে যোগ দেওয়া লিওনেল মেসি। জাতীয় দল কিংবা ক্লাব কোনো দলের হয়েই নিজের সেরা ছন্দে নেই পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। তিনি ১৬ পয়েন্ট নিয়ে আছেন ৯ নম্বরে।

২০১০-১১ মৌসুম থেকে উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরষ্কার দেওয়া হচ্ছে। সর্বোচ্চ তিনবার এ পুরষ্কার জিতেছিলেন পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। এছাড়াও এবারের বর্ষসেরার তালিকায় প্রথমবারের মতো জায়গা পাননি কোনো ফরওয়ার্ড।

একইদিনে নারী ফুটবলের উয়েফা বর্ষসেরার মনোনয়ন প্রকাশ করা হয়েছে। সেখানেও জায়গা পেয়েছেন তিন মিডফিল্ডার। তারা হলেন-জেনিফার হেরমোসো, অ্যালেক্সিয়া পুতেলাস এবং লিকে মার্তেনেস। সবাই স্প্যানিশ ক্লাব বার্সেলোনার হয়ে খেলেন।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) চ্যাম্পিয়নস লিগের ড্র অনুষ্ঠানে জানা যাবে কে হচ্ছেন উয়েফার বর্ষসেরা ফুটবলার।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


বিষয়ঃ

শেয়ার করুন :


আরও পড়ুন

হল্যান্ডকে দলে নিতে ২০০ মিলিয়ন খরচ করতে প্রস্তুত রিয়াল

হল্যান্ডকে দলে নিতে ২০০ মিলিয়ন খরচ করতে প্রস্তুত রিয়াল

পিএসজিতেই থাকছেন এমবাপে

পিএসজিতেই থাকছেন এমবাপে

মেসির পিএসজি অভিষেকের সম্ভাব্য তারিখ ২৯ আগস্ট

মেসির পিএসজি অভিষেকের সম্ভাব্য তারিখ ২৯ আগস্ট

সাফের সূচি প্রকাশ, উদ্বোধনী দিনেই শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ

সাফের সূচি প্রকাশ, উদ্বোধনী দিনেই শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ