উয়েফা বর্ষসেরা খেলোয়াড় হালান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪৮ পিএম, ০১ সেপ্টেম্বর ২০২৩
উয়েফা বর্ষসেরা খেলোয়াড় হালান্ড

উয়েফা বর্ষসেরা খেলোয়াড় মনোনীত হয়েছেন ম্যানচেস্টার সিটির নরওয়েজিয়ান তরুন আর্লিং হালান্ড। নারী বিভাগে সেরার পুরস্কার অর্জন করেছেন স্পেনের বিশ্বকাপ জয়ী দলের তারকা এইতানা বোনমাতি।

মোনাকোতে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বর্ষসেরাদের হাতে পুরস্কার তুলে দেওয়া ইউরোপীয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা।

হালান্ড গত মৌসুমে ট্রেবল জয়ী ম্যানচেস্টার সিটির হয়ে সব ধরনের প্রতিযোগিতায় ৫৩ ম্যাচে ৫২ গোল করেছেন। চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ ও এফএ কাপ জয়ে তিনি সিটিকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। অন্যদিকে, এ মাসের শুরুতে স্পেনের বিশ^কাপ জয়ের মিশনে মূল খেলোয়াড় ছিলেন বোনমাতি।

বরুসিয়া ডর্টমুন্ড থেকে সিটিতে যোগ দিয়ে প্রথম মৌসুমেই হালান্ড এই কৃতিত্ব অর্জণ করলেন। এই অর্জনে তিনি পিছনে ফেলেছেন ক্লাব সতীর্থ কেভিন ডি ব্রুইনা ও লিয়নেল মেসিকে। গত মৌসুম আর্জেন্টাইন সুপারস্টার পিএসজিতে খেললেও এবারের ট্রান্সফার উইন্ডোতে ফ্রান্স ছেড়ে মেজর লিগ সকার ক্লাব ইন্টার মিয়ামিতে যোগ দিয়েছেন।

২৩ বছর বয়সী হালান্ড বর্ষসেরার পুরস্কার গ্রহন শেষে বলেছেন, “আমি অনেকটাই স্বপ্নের মধ্যে বাস করছি। ছোটবেলা থেকেই এই স্বপ্ন দেখতাম। সতীর্থদের সহযোগিতায় এই পুরস্কার জয় করতে পারার অনুভূতি বিশেষ কিছু।”

২৫ বছর বয়সী বোনমাতি বার্সেলোনার জার্সি গায়ে গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করেছেন। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে সদ্য সমাপ্ত নারী বিশ^কাপে তিনি টুর্নামেন্ট সেরার পুরস্কারও পেয়েছেন।

এ পুরস্কার জয়ে তিনি পিছনে ফেলেছেন স্প্যানিশ সতীর্থ ওলগা কারমোনা ও চেলসি এবং অস্ট্রেলিয়ান স্ট্রাইকার স্যাম কারকে। বোনমাতি বলেছেন, “এ মৌসুমটা আমি কখনো ভুলতে পারবো না।”

বিশ্বকাপ জয়ী স্প্যানিশ কোচ জর্জ ভিলডাকে পিছনে ফেলে বর্ষসেরা নারী কোচের পুরস্কার জয় করেছেন ইংলিশ ম্যানেজার সারিনা উইয়েগম্যান। অন্যদিকে, পুরুষ বিভাগে ম্যানচেস্টার সিটির ট্রেবল জয়ী পেপ গার্দিওলার পুরস্কার প্রাপ্তি অনেকটাই নিশ্চিত ছিল।


শেয়ার করুন :