ন্যু ক্যাম্পে নারী ‘এল ক্লাসিকো’র জাদুর রাত

আরিফুল হক বিজয় আরিফুল হক বিজয় প্রকাশিত: ০৩:০৮ পিএম, ৩১ মার্চ ২০২২
ন্যু ক্যাম্পে নারী ‘এল ক্লাসিকো’র জাদুর রাত

স্পেনের দুই ক্লাব বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদের লড়াই মানেই ‘এল ক্লাসিকো’র মহারণ। এই রাতে স্পেন তো বটেই, পৃথিবীর প্রতিটি সীমান্তে জেগে থাকে অজস্র কোটি চোখ। রাতটা হয়ে ওঠে জাদুর রাত। আরেকবার সেই জাদুর রাত দেখলো ফুটবল বিশ্ব। দেখালো বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদের নারী ফুটবল দল।

বুধবার (৩০) মার্চ বাংলাদেশ সময় দিবাগত রাতে বার্সেলোনার ঘরের মাঠ ক্যাম্প ন্যু’তে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে রিয়াল মাদ্রিদকে ৫-২ গোলের ব্যবধানে হারিয়েছে বার্সেলোনা। তাতে দুই লেগ মিলিয়ে ৮-৩ গোলের জয়ে সেমিফাইনালে পা রেখেছে তারা। প্রথম্ লেগেও ২-১ গোলের ব্যবধানে জিতেছিল কাতালুনিয়ার মেয়েরা।

বলা হয়ে থাকে যে দর্শকেরাই একটি খেলার প্রাণ। এই ম্যাচে সেটাই আবারও প্রমানিত হলো। ন্যু ক্যাম্পের আগের রেকর্ড ভেঙ্গে দিয়েছে এই ম্যাচ। যেটা অবাক করেছে সবাইকে। বার্সেলোনার অধিনায়ক অ্যালেক্সিয়া পুতেলাস তো বলেই দিয়েছেন, রেকর্ড-ব্রেকিং ৯৩,৫৫৩ জন সমর্থক রাতটিকে রূপ দিয়েছেন জাদুর রাতে।

২০২১ সালের ব্যালন ডি’অর বিজয়ী পুতেলাস জানান, এতো মানুষের উপস্থিতি তাকে স্রেফ হতবাক করে দিয়েছে।

বার্সা অধিনায়ক বলেন, ‘এটি সম্পূর্ণ জাদুকরী রাত ছিল। যখন ম্যাচটি শেষ হয় তখন সমর্থকরা বাড়িতে যেতে চায়নি। আমরা উদযাপন করার সময় তারা আমাদের সঙ্গী হয়েছিল। ইতিহাসের অংশ হওয়াটা আশ্চর্যজনক।’

এর আগে কোনো ফুটবল ম্যাচে সর্বোচ্চসংখ্যক দর্শকের রেকর্ড হয়েছিল ২৩ বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে। ১৯৯৯ বিশ্বকাপে একটি ম্যাচে দর্শক হয়েছিল ৯০,১৯৫ জন। এই প্রথম নারীদের কোনো ফুটবল ম্যাচ দেখার জন্য মাঠ এতো মানুষ জমায়েত হয়েছে।

sportsmail24জায়ান্টস্ক্রিন জানান দিচ্ছে নিচে বসে থাকা মানুষদের সর্বমোট সংখ্যা

ম্যাচ শুরুর আগে স্টেডিয়ামের বাইরে হাজার হাজার ভক্ত গান গাইতে গাইতে পতাকা নেড়ে স্টেডিয়ামে প্রবেশ করেছিল। যদিও এই ম্যাচ দেখতে কতজন সমর্থক আসবে তা নিয়ে সন্দেহ থেকেই গিয়েছিল। এমনিকি দর্শক টানতে বিনামূল্য টিকিট দেয়ার কথা ভেবেছিল কর্তৃপক্ষ।

সবাইকে বিস্মিত করে ম্যাচে শুরুতেই অর্ধেক স্টেডিয়াম পূর্ণ হয়ে গিয়েছিল। সময়ের সাথে ধীরে ধীরে সংখ্যাটা প্রায় ধারণক্ষমতার কাছাকাছি চলে যায়। এক সময় তা রেকর্ড সংখ্যকে পরিনত হয়। উপস্থিত দর্শকেরা মাঠে চমৎকার এক পরিবেশ তৈরী করেন।

বার্সেলোনা নারী দলের কোচ কোচ জোনাটান গিরালদেজও সর্শকের জন্য খেলতে বলেছিলেন।

তিনি বলেন, ‘আমি ম্যাচের আগে খেলোয়াড়দের বলেছিলাম যে আজ রাতে কেবল যোগ্যতা অর্জন করাই যথেষ্ট নয়। আমাদের চেষ্টা ছিল ভক্তদের তৃপ্ত করা। আমরা তা করেছি।

বারসা কোচ আরও বলেন, ‘এই দিনটি কী দুর্দান্ত ছিল! আমরা এটি আমাদের সারাজীবন মনে রাখবো। ম্যাচটি ছিল জাদুকরী। যদিও এইরকম একটি রাতে আপনি যে সমস্ত আবেগ অনুভব করেন তা ব্যাখ্যা করা কঠিন।’ এমন জাদুকরী রাত বারবার আসুক ফুটবলে।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

বার্সোলোনায় ব্রাজিলিয়ান নারী ফুটবলার ‘যৌন হয়রানি’র শিকার!

বার্সোলোনায় ব্রাজিলিয়ান নারী ফুটবলার ‘যৌন হয়রানি’র শিকার!

দেম্বেলে একটা ক্ষ্যাপাটে খেলোয়াড় : পেদ্রি

দেম্বেলে একটা ক্ষ্যাপাটে খেলোয়াড় : পেদ্রি

বার্সেলোনার গোলবন্যায় ভেসে গেল রিয়াল

বার্সেলোনার গোলবন্যায় ভেসে গেল রিয়াল

মেসি বার্সেলোনায় গেলেই আর্মব্যান্ড পড়িয়ে দিবেন বুস্কেটস

মেসি বার্সেলোনায় গেলেই আর্মব্যান্ড পড়িয়ে দিবেন বুস্কেটস