চ্যাম্পিয়নস লিগ থেকে আয়ের শীর্ষে লিভারপুল, দ্বিতীয় রিয়াল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:০১ পিএম, ০৭ মে ২০২২
চ্যাম্পিয়নস লিগ থেকে আয়ের শীর্ষে লিভারপুল, দ্বিতীয় রিয়াল

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্ট চ্যাম্পিয়নস লিগ। এই টুর্নামেন্টে দলগুলোর মধ্যে থাকে মর্যাদার লড়াই। মাঠের বাইরেও অদৃশ্য এক লড়াইয়ে নামে দলগুলো। আর তা হলো অর্থের লড়াই। কে কার চেয়ে বেশি অর্থ আয় করবে। ২০২১-২২ মৌসুমে সেই লড়াইয়ে সবার উপরে অবস্থান করছে ইংলিশ ক্লাব লিভারপুল। আর দ্বিতীয় স্থানে স্প্যানিশ জায়ান্ট লিভারপুল।

চ্যাম্পিয়নস লিগে অংশ নিলে ক্লাবগুলোর ব্যাংক অ্যাকাউন্টে বড় অঙ্কের অর্থ ঢুকবে তা একদম নিশ্চিত। আর যদি ফাইনাল পর্যন্ত উঠতে পারে তাহলে তো কথাই নেই। ক্লাবগুলোর পকেটে ঢুকবে অন্তত পক্ষে ১০০ মিলিয়ন ইউরো!

২০২১-২২ মৌসুম চ্যাম্পিয়নস লিগে সবচেয়ে বেশি আয় ইংলিশ ক্লাব লিভারপুলের। এখন পর্যন্ত তাদের পকেটে ঢুকেছে ১১৫ দশমিক ৮০ মিলিয়ন ডলার। আরও ৮ মিলিয়ন ইউরো জয়ের সুযোগ আছে তাদের সামনে।

অপরদিকে ফাইনালে লিভারপুলের প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদের ব্যাংক আক্যাউন্টে ঢুকেছে ১০৫ দশমিক ৩৪ মিলিয়ন ইউরো। তাদের সামনেও থাকবে ৮ মিলিয়ন ইউরো জয়ের সুযোগ।

চ্যাম্পিয়নস লিগের শিরোপাজয়ী দলের জন্য বরাদ্ধ থাকে ৪ দশমিক ৫ মিলিয়ন ইউরো প্রাইজমানি। ইউরোপ সেরা দলটি পরের মৌসুমে খেলে উয়েফা সুপার কাপ। আর এই উয়েফা সুপার কাপে অংশগ্রহণের জন্য বরাদ্ধ থাকে ৩ দশমিক ৫ মিলিয়ন ইউরো। তাই তো ফাইনাল জিতলে নিশ্চিতভাবেই লিভারপুল অথবা রিয়ালের পকেটে ঢুকবে আরও ৮ মিলিয়ন ইউরো।

শুধুমাত্র রিয়াল মাদ্রিদ কিংবা লিভারপুলই নয়, চ্যাম্পিয়নস লিগে খেলা সবদলের পকেটেই ঢুকেছে বড় অঙ্কের অর্থ। তবে চ্যাম্পিয়নস লিগ থেকে স্প্যানিশ ক্লাবগুলোর সম্মিলিত  আয় সবচেয়ে বেশি। বার্সেলোনা এবং সেভিয়া গ্রুপ পর্ব থেকেও বাদ পড়লেও স্প্যানিশ ক্লাবগুলোর মোট আয় ৩২৫ দশমিক ৭৮ মিলিয়ন ইউরো।

স্প্যানিশ ক্লাবগুলোর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ৮৪ মিলিয়ন ইউরো পেয়েছে ভিয়া রিয়াল। সেমি-ফাইনাল থেকে বাদ পড়া এই ক্লাবটি টুর্নামেন্টে অংশগ্রহণ ফি পেয়েছে ৫৭ দশমিক ৬৭ মিলিয়ন ইউরো।

চ্যাম্পিয়নস লিগ মানে শুধুই মাঠের লড়াই নয়, এখানে রয়েছে অর্থের লড়াইও। মাঠের পারফর্মেন্সের উপর নির্ভর করে দলগুলোর ব্যাংক অ্যাকাউন্টে কি পরিমাণ অর্থ আসবে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

চ্যাম্পিয়নস লিগ ফাইনালে গোল করবেন রদ্রিগো!

চ্যাম্পিয়নস লিগ ফাইনালে গোল করবেন রদ্রিগো!

রিয়ালের জয়কে অসম্ভব মনে করছেন মেসি

রিয়ালের জয়কে অসম্ভব মনে করছেন মেসি

ফাইনালে রিয়ালকে হুশিয়ারি দিয়ে রাখলেন সালাহ

ফাইনালে রিয়ালকে হুশিয়ারি দিয়ে রাখলেন সালাহ

রেকর্ডবুকে বিপরীতমুখী অবস্থানে আনচেলত্তি-গার্দিওয়ালা

রেকর্ডবুকে বিপরীতমুখী অবস্থানে আনচেলত্তি-গার্দিওয়ালা