এমবাপের চুক্তি, পিএসজির বিপক্ষে লা লিগার অভিযোগ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪৩ পিএম, ২২ মে ২০২২
এমবাপের চুক্তি, পিএসজির বিপক্ষে লা লিগার অভিযোগ

রিয়াল মাদ্রিদে যোগ দিবেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপে, এমন গুঞ্জন বাতাসে উড়ে বেড়াচ্ছিলো। শেষ পর্যন্ত রিয়ালকে ফিরিয়ে দিয়ে ফরাসি লিগ ওয়ানের দল প্যারিস সেন্ট জার্মেইনেই (পিএসজি) থাকার সিদ্ধান্ত নিয়েছেন এমবাপে। সেখানে আকাশচুম্বী বেতন পাবেন এই ফরাসি স্ট্রাইকার, আর তাতেই ক্ষেপেছে স্প্যানিশ লা লিগা কর্তৃপক্ষ। পিএসজির বিপক্ষে উয়েফার কাছে অর্থনৈতিক বিধি ভাঙার অভিযোগ জানিয়েছে লা লিগা।

পিএসজির সাথে ২০২৫ পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়িয়েছেন কিলিয়ান এমবাপে। নতুন চুক্তি স্বাক্ষর করার জন্যই ৩০ কোটি ইউরো সাইনিং বোনাস পাবেন তিনি। এছাড়াও প্রতি বছর ১৫ কোটি ইউরো করে বেতন পাবেন এই ফুটবলার। তবে বেতনের পুরো আয়করটাই দিয়ে দিবে পিএসজি। তিন বছরের জন্য, মোট ৭৫ কোটি ইউরো পাবেন এই ফুটবলার।

বিষয়টি মোটেও ভালো চোখে নেয়নি লা লিগা। সভাপতি জাভিয়ের তেবাসের এই চুক্তি স্বাক্ষরের পর জানিয়েছেন, সাম্প্রতিক সময়ে ৭০ কোটি ইউরো লোকসানের পর যে এমবাপেকে যে চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছে, তা ফুটবলের জন্য ক্ষতিকর।

এই কারণে চুক্তির পর পরই উয়েফার কাছে অভিযোগ নিয়ে হাজির হয়েছে লা লিগা। এই বিষয়ে তারা জানিয়েছে, ইউরোপিয়ান ফুটবলের আর্থিক ইকোসিস্টেম ঠিক রাখার জন্য তারা এই অভিযোগ জানিয়েছে।

অভিযোগ লা লিগা কর্তৃপক্ষ জানিয়েছে, “এমবাপের সাথে এই চুক্তি শুধু ইউরোপিয়ান ক্লাব ফুটবল না ঘরোয়া লিগের জন্যও হানিকর। ঘরোয়া লিগের অন্যান্য ফুটবলারদের জন্যও বিষয়টি খুবই ক্ষতিকর হয়ে দাঁড়িয়েছে। খেলাটির বিশুদ্ধতার বিষয়টিও ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে।”

তারা আরো জানিয়েছে, “পিএসজি যারা সর্বশেষ মৌসুমে ২২ কোটি ইউরো লোকসান দেখিয়েছে এবং আগের মৌসুমগুলোতে প্রায় ৭০ কোটি ইউরো লোকসান দেখিয়েছে। তাদের পুরো স্কোয়াডের বেতন প্রায় ৬৫ কোটি ইউরো, তারাই এই চুক্তি করেছে। এছাড়াও স্পনসর থেকে তাদের পাওয়া আর্থিক বিষয়টিও স্বচ্ছ নয়।”

পিএসজির জন্য আর্থিক নিয়ম ভেঙে শাস্তির মুখোমুখি হওয়াটা নতুন কিছু নয়। এর আগে একবার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে নিয়ম না মানায় উয়েফার শাস্তির মুখোমুখি হয়েছিল ক্লাবটি। তবে ক্রীড়া আদালতের রায়ে সেই নিষেধাজ্ঞা থেকে বেঁচে গিয়েছিল।”

উল্লেখ্য যে, এমবাপেকে দলে ভেড়াতে প্রায় সম পরিমাণ অর্থের প্রস্তাব দিয়েছিল রিয়াল মাদ্রিদ। তবে সেই প্রস্তাব ফিরিয়ে দিয়ে পিএসজিতেই থাকার সিদ্ধান্ত নিয়েছেন এই ফুটবলার।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

রেকর্ড গড়ে রোমারিও-রোনালদোর পাশে নেইমার

রেকর্ড গড়ে রোমারিও-রোনালদোর পাশে নেইমার

পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন করলেন এমবাপে

পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন করলেন এমবাপে

চুক্তি নবায়নের রাতে এমবাপের হ্যাটট্রিক, পিএসজির গোল উৎসব

চুক্তি নবায়নের রাতে এমবাপের হ্যাটট্রিক, পিএসজির গোল উৎসব

পিএসজি বিশ্বের সেরা ক্লাব হবে: ভেরাত্তি

পিএসজি বিশ্বের সেরা ক্লাব হবে: ভেরাত্তি