ফ্রান্স প্রেসিডেন্ট ম্যাক্রোঁর চাওয়া পিএজসির কোচ হোক জিদান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪৮ পিএম, ০৯ জুন ২০২২
ফ্রান্স প্রেসিডেন্ট ম্যাক্রোঁর চাওয়া পিএজসির কোচ হোক জিদান

জিদানকে কোচ করার জন্য একাধিকবার প্রস্তাব দিয়েছে ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেই(পিএসজি)। তবে কোনোভাবেই জিদানকে রাজি করাতে পারছে না ক্লাবটি। এবার স্বয়ং ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলছেন, তিনিও চান জিদান পিএসজিকে কোচিং করাক।

রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে অবিশ্বাস্য সাফল্য পেয়েছেন ফরাসি কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদান। কোচ হিসেবে তার পরিসংখ্যান যথেষ্ট ঈর্ষানীয়। এমন একজনকে যে কোনো ক্লাবই কোচ হিসেবে পেতে চাইবে।

জিদানের নিজের দেশের ক্লাব পিএসজিও এর বাইরে নয়। তারাও তাকে কোচ হিসেবে পেতে চায় যদিও কিছুতেই জিদানকে বশে আনতে পারছে না। রিয়াল কোচ হিসেবে দায়িত্ব ছাড়ার পর থেকেই লম্বা ছুটি কাটাচ্ছেন ১৯৯৮ বিশ্বকাপ জয়ী ফরাসি তারকা। 

তখন শোনা গেছিল, ফ্রান্সের জাতীয় দলের কোচ হওয়ার জন্য রিয়ালের দায়িত্ব ছেড়েছেন জিদান। তবে পরবর্তীতে ফ্রান্স ফুটবল প্রধান ইঙ্গিত দিয়েছিলেন ফ্রান্স নয় পিএসজির কোচ হতে পারেন জিদান। কিন্তু তেমন কোনো কিছু এখনো ঘটেনি। 

রাষ্ট্রপতি ম্যাক্রোনের কথাতেই পিএসজিতে থেকে গেছেন এমবাপে!

ফরাসি তারকা কিলিয়ান এমবাপের পিএসজিতে থেকে যাওয়ার পিছনে নানা গল্প রটেছে। ফ্রান্স প্রেসিডেন্ট  ম্যাক্রোঁর কথাতেই নাকি পিএসজিতে থেকে গেছেন তিনি। তবে কি এবার ক্লাবটির জন্য কোচেরও ব্যবস্থা করে দিচ্ছেন ফ্রান্স প্রেসিডেন্ট!

সম্প্রতি জিদানকে পিএসজির কোচ হিসেবে দেখতে চাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন ম্যাক্রোঁ। এখনও এ বিষয়ে জিদানের সাথে কথা হয়নি তার। তবে জিদানের প্রভাব কাজে লাগিয়ে বিশ্বে ফুটবলে ফরাসি ফুটবলকে আরও উঁচুতে নেওয়ার কথা বলেছেন তিনি।

ম্যাক্রোঁ বলেন, “না, আমার তার (জিদান) সাথে কথা হয়নি। একজন কোচ ও খেলোয়াড় হিসেবে আমি তার প্রশংসা করি। সে রিয়ালের হয়ে তিনটি চ্যাম্পিয়নস লিগ জিতেছে। আমি চাই সেটা সে (জিদান) আমাদের ক্লাবের হয়ে জিতুক। আমি চাই সে ফিরে আসুক এবং ফ্রান্সকে পৃথিবীর কাছে তুলে ধরুক।”

ফ্রান্স প্রেসিডেন্ট চান জিদান ফ্রান্সে ফিরুক এবং একটি বড় ক্লাবকে কোচিং করাক। সেই বড় ক্লাবটি যে পিএসজি সেটা আর বলার অপেক্ষা রাখে না। “আমি আশা করি ফ্রান্স এবং ফরাসি ফুটবলের প্রভাবের জন্য জিদান ফিরে আসবে এবং বড় একটি ক্লাবকে (পিএসজি) কোচিং করাবে।”

এদিকে পিএজসির বর্তমান কোচ মাউরিসিও পচেত্তিনোর ভবিষ্যৎ অনিশ্চিত। একাধিক ফরাসি গণমাধ্যমের খবর অনুযায়ী এই আর্জেন্টাইন কোচের বরখাস্ত হওয়া সময়ের ব্যাপার মাত্র। তার জায়গায় জিদানকে আনার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে ফরাসি ক্লাবটি।

কোচ হিসেবে রিয়াল মাদ্রিদকে দুই দফায় কোচিং করিয়েছেন জিদান। ২০১৬ থেকে ২০১৮ এবং ২০১৯ থেকে ২০২১ দুই দফাতেই তার অধীনে রিয়াল অবিশ্বাস্য সব সাফল্য পেয়েছে। জিদানের অধীনেই টানা তিনবার চ্যাম্পিয়নস লিগ জিতেছে রিয়াল মাদ্রিদ।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

পচেত্তিনোর জায়গায় মরিনহোর কথা ভাবছে পিএসজি

পচেত্তিনোর জায়গায় মরিনহোর কথা ভাবছে পিএসজি

আরও এক বছর বাকি আছে, গুজবে কান দিচ্ছি না: পচেত্তিনো

আরও এক বছর বাকি আছে, গুজবে কান দিচ্ছি না: পচেত্তিনো

নতুন কোচের অধীনে পিএসজিতে ভালো করবে মেসি, মত মারিয়ার

নতুন কোচের অধীনে পিএসজিতে ভালো করবে মেসি, মত মারিয়ার

এমবাপের ‘শর্ত’ মানতে নেইমারকে বিক্রি করবে পিএসজি!

এমবাপের ‘শর্ত’ মানতে নেইমারকে বিক্রি করবে পিএসজি!