পচেত্তিনোর জায়গায় মরিনহোর কথা ভাবছে পিএসজি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫৩ পিএম, ০৫ জুন ২০২২
পচেত্তিনোর জায়গায় মরিনহোর কথা ভাবছে পিএসজি

সদ্য সমাপ্ত ২০২১-২২ মৌসুমটা ভালো কাটেনি ফরাসি জায়ান্ট প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি)। এক লিগ শিরোপা ছাড়া আর কিছুই ভাগ্যে জুটেনি তাদের। তারকায় ঠাসা শক্তিশালী দল গড়ার পরও এমন সাফল্য খরায় হতাশ পিএসজি কর্তৃপক্ষ। তাদের ভাবনায় এখন নতুন কোচিং প্যানেল। পছন্দের তালিকায় রয়েছেন পর্তুগিজ কোচ হোসে মরিনহো।

সাম্প্রতিক সময়ে গুঞ্জন শোনা যাচ্ছে, পিএসজি পরিচালকদের বিশ্বাস হারিয়েছেন বর্তমান কোচ মারিসিও পচেত্তিনো। তার অধীনে এক লিগ শিরোপা মন ভরাতে পারেনি ক্লাব পরিচালকদের। তাই মৌসুম শেষেই এই আর্জেন্টাইনের বিকল্প ভাবা শুরু করে দিয়েছিল তারা।

দ্য টেলিগ্রাফের প্রতিবেদনের মতে, পচেত্তিনোর জায়গায় মরিনহোর কথা ভাবছে ফরাসি ক্লাবটি। পিএসজির নতুন ক্রীড়া পরিচালক লুইস ক্যাম্পোসও মরিনহোর জন্য অনুরোধ করেছেন। নতুন কোচদের মধ্য পছন্দের তালিকায় আছেন স্পোর্টিং সিপির কোচ রুবেনও।

এর আগে পিএসজির পছন্দের তালিকায় ছিলেন রিয়াল মাদ্রিদের সাবেক কোচ ফ্রান্স কিংবদন্তি জিনেদিন জিদান। তবে তিনি পিএসজির প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। এছাড়াও নতুন কোচের তালিকায় ক্রিস্টোফ গাল্টিয়ার এবং মার্সেলো গ্যালার্দোর নামও আছে। তবে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

কোচ হিসেবে হোসে মরিনহোকে নিয়ে নতুন করে কিছু বলার নেই। যেখানেই হাত দিয়েছেন, সেখানেই সাফল্য পেয়েছেন। যে কারণে তার নামই হয়ে গিয়েছে ‘স্পেশাল ওয়ান’। ইউরোপের ফুটবলে অন্য সকল কোচদের থেকে তার সাফল্যের পাল্লা যথেষ্ট ভারি।

পোর্তোকে ইউরোপা লিগ আর চ্যাম্পিয়নস লিগ জিতে প্রথম নজরে আসেন মরিনহো। এরপর চেলসি, রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেড এবং টটেনহ্যামের মতো বড় ক্লাবের দায়িত্ব সামলেছেন তিনি। এখন সামলাচ্ছেন ইতালিয়ান ক্লাব রোমার দায়িত্ব।

ইউরোপিয়ান লিগের সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে মোট ১১ বার সেমি ফাইনাল খেলেছেন মরিনহো। তিনি পেছনে ফেলেছেন স্কটল্যান্ডের স্যার অ্যালেক্স ফার্গুসন, জার্মানির জুপ হেইঙ্কেস (দুজনেই আটবার), ইতালির কার্লো আনচেলত্তি এবং স্পেনের পেপ গার্দিওলাকে (দুজনেই নয়বার)।

ভিন্ন ভিন্ন ক্লাবের হয়ে তিনটি ইউরোপীয় প্রতিযোগিতার (চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লীগ এবং কনফারেন্স লিগ) ফাইনাল জেতা একমাত্র ও প্রথম কোচ মরিনহো। তার আগে এই তিনটি প্রতিযোগিতার ফাইনালে দলকে চ্যাম্পিয়ন করতে পারেননি আর কেউ।

এর আগে পর্তুগিজ ক্লাব পোর্তোকে একবার করে চ্যাম্পিয়নস লিগ এবং ইউরোপা লিগ জিতিয়েছেন তিনি। ছাড়াও ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানকে জিতিয়েছেন চ্যাম্পিয়নস লিগ শিরোপা। তার অধীনে ইউরোপা লিগ জিতেছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডও।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

লিডসের হাতে ঝুলে আছে রাফিনহার ভাগ্য

লিডসের হাতে ঝুলে আছে রাফিনহার ভাগ্য

ঘরের মাঠে জার্মানিকে রুখে দিলো ইতালি

ঘরের মাঠে জার্মানিকে রুখে দিলো ইতালি

হল্যান্ড বিশ্বের সেরা স্ট্রাইকার: জ্যাক গ্রিলিশ

হল্যান্ড বিশ্বের সেরা স্ট্রাইকার: জ্যাক গ্রিলিশ

ঘরের মাঠে এমন হারের প্রয়োজন ছিল: বেলজিয়াম কোচ

ঘরের মাঠে এমন হারের প্রয়োজন ছিল: বেলজিয়াম কোচ