বদলি হিসেবে নেমে ফ্রান্সের ত্রাণকর্তা এমবাপে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৯ এএম, ১১ জুন ২০২২
বদলি হিসেবে নেমে ফ্রান্সের ত্রাণকর্তা এমবাপে

উয়েফা নেশনস লিগে বিশ্বকাপের রানার্স আপ ক্রোয়েশিয়াকে উড়িয়ে দিয়ে দুর্দান্ত শুরু করেছিল অস্ট্রিয়া। অন্যদিকে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের নাজেহাল অবস্থা। ঘুরে দাঁড়ানোর আশায় অস্ট্রিয়ার মুখোমুখি হয়েছিল তারা। বিধিবাম! জয় তো ধরা দিলোই না, উল্টো হারতে হারতেও অস্ট্রিয়ার মাঠ থেকে এক পয়েন্ট নিয়ে ফিরেছে দিদিয়ের দেশমের দল। ফ্রান্সের ত্রাণকর্তা বদলি হিসেবে নামা কিলিয়ান এমবাপে।

বাংলাদেশ সময় শুক্রবার (১০ জুন) রাতে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় এরন্সট-হাপেল স্টেডিয়ামে ‘এ’ লিগের ১ নম্বর গ্রুপের লড়াইয়ে আক্রমণাত্মক শুরু করা ফরাসিরা। ম্যাচের প্রথম সুযোগটাও পায় তারা। ডান দিক থেকে থিও এরনঁদেজের ফ্রি কিক ঝাঁপিয়ে ঠেকান অস্ট্রিয়া গোলরক্ষক পেনৎস। পরমুহূর্তেই বল চলে যায় করিম বেনজেমার কাছে। হেড নিয়েছুইলেন ফরাসি তারকা। দারুণ রিফ্লেক্সে এক হাত দিয়ে আটকান পেনৎস।

ফ্রান্স আক্রমণের ধারা ধরে রাখলেও প্রতিপক্ষের গোলমুখে গিয়ে সুবিধা করতে পারছিল না। এই সুযোগে একটু একটু করে পাল্টা আক্রমণের চেষ্টা করতে থাকে অস্ট্রিয়া। তাতে ম্যাচের ৩৭তম মিনিটে ফ্রান্সকে চমকে দিয়ে এগিয়ে যায় তারা।

মাঝমাঠ থেকে বল ধরে দুর্দান্ত গতিতে ফ্রান্সের রক্ষণভাগে ঢুকে পরেন কনরাড লাইমার। এরপর ফ্রান্সের এক খেলোয়াড়ের দুই পায়ের ফাঁক দিয়ে ছয় গজ বক্সের মুখে বল বাড়ান তিনি। দেরী না করে ডান পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন আন্দ্রেয়াস ভাইমান।

ম্যাচের প্রথমার্ধে আর গোলের দেখা পায়নি কোনো দলই। দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে এক সতীর্থের ক্রস ছয় গজ বক্সের বাঁ দিকে ফাঁকায় পেয়ে লক্ষ্যভ্রষ্ট ভলি মারেন বেনজেমা। ৫৫ ও ৫৬তম মিনিটে আরও দুবার সুযোগ তৈরি করেও সফল হতে পারেনি ফ্রান্স।

গোল মিসের এই মহড়া দেখে আক্রমণের ধার বাড়াতে ম্যাচের ৬৩তম মিনিটে অ্যান্তোনিও গ্রিজমানকে তুলে এমবাপেকে নামান ফ্রান্স কোচ। আর তাতেই কপাল খুলে যায় ফ্রান্সের। ম্যাচের ৮৩তম মিনিটে ফরাসিদের মুখে হাসি এনে দেন পিএসজি তারকা।

মাঝমাঠে এক সতীর্থের পাস ধরে বাঁ দিকে আরেক সতীর্থ ক্রিস্টোফা এনকুকুকে বল বাড়িয়ে ক্ষিপ্র গতিতে ছুটতে থাকেন এমবাপে। এনকুকুও থ্রু বল বাড়াতে দেরি করেননি। ফিরতি পাস পেয়ে ডি-বক্সের মুখে প্রথম ছোঁয়ায় বল নিয়ন্ত্রণে নিয়েই জোরালো শটে গোলরক্ষককে পরাস্ত করেন এমবাপে। এই গোলেই হার এড়িয়ে মান রক্ষা করে ফ্রান্স।

এই ড্রয়ে পয়েন্ট টেবিলের একদম নিচে নেমে গেছে ফ্রান্স। চার দলের গ্রুপে তিন ম্যাচে ২ পয়েন্ট নিয়ে তলানিতে নেমে গেছে তারা। ওইদিকে তিন ম্যাচে চার পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে অস্ট্রিয়া। প্রথম দুই রাউন্ডে জেতা ডেনমার্ক ৬ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

পোল্যান্ডের জালে বেলজিয়ামের গোলবন্যা

পোল্যান্ডের জালে বেলজিয়ামের গোলবন্যা

স্যার ববিকে ছাড়িয়ে যাওয়া কেনের সামনে একমাত্র রুনি

স্যার ববিকে ছাড়িয়ে যাওয়া কেনের সামনে একমাত্র রুনি

ডেনমার্ক-অস্ট্রিয়ার ম্যাচে মাঠে গর্ত, হতবাক ফুটবলাররা

ডেনমার্ক-অস্ট্রিয়ার ম্যাচে মাঠে গর্ত, হতবাক ফুটবলাররা

আনসু ফাতিকে পেছনে ফেলে গাভির রেকর্ড

আনসু ফাতিকে পেছনে ফেলে গাভির রেকর্ড