কর ফাঁকির মামলায় 'বার্সেলোনার' ইতোর জেল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:০৯ পিএম, ২১ জুন ২০২২
কর ফাঁকির মামলায় 'বার্সেলোনার' ইতোর জেল

বার্সেলোনার হয়ে খেলেছেন ক্যারিয়ারের পাঁচ বছর। এক যুগ আগে ন্যূ ক্যাম্প ছেড়ে যাওয়া ইতোকে কর ফাঁকি মামলায় ২২ মাসের স্থগিত কারাদণ্ড দিয়েছে স্পেনের একটি আদালত।

তবে আপাতত জেলে যেতে হচ্ছে না ইতোকে। স্পেনের আইন অনুযায়ী দুই বছরের কম জেল হলে ও আগে কোনো ফৌজদারি অপরাধে দণ্ডিত না হলে জেলে যেতে হয় না। ফলে ইতোর ২২ মাসের কারাদণ্ড স্থগিত থাকছে।

তবে জেলে যেতে না হলেও বড় অঙ্কের জরিমানা দিতে হবে তাকে। ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত বার্সেলোনার হয়ে খেলেছেন ইতো। এর মধ্যে ২০০৬ থেকে ২০০৯ সাল, এই তিন বছরে ‘ইমেজ’ স্বত্ত থেকে পাওয়া অর্থ থেকে ৩৮ লক্ষ ইউরো কর ফাঁকি দিয়েছেন তিনি। এর সাথে বাড়তি জরিমানা ১৮ লক্ষ ইউরো, মোট ৫৬ লক্ষ ইউরো দিতে হবে ইতোকে।  

সোমবার (২০ জুন) স্পেনের একটি আদালতে শুনানি হয়। সেখানে দোষ স্বীকার করলেও ইতো অপরাধ স্বীকার করলেও দায় চাপিয়েছেন ওই সময়ের এজেন্টের উপর।

মিশরের জন্য সালাহ কিছুই করেনি: হাসান শেহতা

তবে তার ওই সময়ের এজেন্টকে এক বছরের জেল দিয়েছেন আদালত। যদিও তার মতোই এজেন্টকেও আপাতত জেলে যেতে হচ্ছে না একই কারণে। যদিও স্পেনের কর বিভাগ ইতোর এজেন্টকে ৫৪ মাসের জেল  দেওয়ার আবেদন করেছিল।

বার্সেলোনার হয়ে পাঁচ বছরের ক্যারিয়ারে ১৪৪ ম্যাচ খেলেছেন ক্যামেরুন ফুটবল ফেডারেশনের বর্তমান সভাপতি স্যামুয়েল ইতো। এ সময়ে কিউলদের জার্সিতে ১০৮ গোল করেছেন তিনি।

বার্সেলোনার স্বর্নালী সময়ের অন্যতম সেনানী ছিলেন ইতো। পাঁচ বছরে বার্সেলোনার হয়ে তিনটি লা-লিগা ও দুইটি চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছেন তিনি। ১১৮ ম্যাচে ৫৬ গোল নিয়ে ক্যামেরুনের গোলদাতার তালিকায় শীর্ষে ফেডারেশনের বর্তমান সভাপতি।  

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়েলসের কোচের পদ ছাড়লেন রায়ান গিগস

ওয়েলসের কোচের পদ ছাড়লেন রায়ান গিগস

রাশিয়ান ক্লাবে খেলায় বিশ্বকাপে দলে জায়গা পাবেন না পোলিশ ফুটবলার

রাশিয়ান ক্লাবে খেলায় বিশ্বকাপে দলে জায়গা পাবেন না পোলিশ ফুটবলার

ফিফার নিষেধাজ্ঞার শঙ্কায় ভারত

ফিফার নিষেধাজ্ঞার শঙ্কায় ভারত

বিশ্বকাপে পৌঁছে গেছি,  এখন সময় চ্যাম্পিয়ন হওয়ার: তিতে

বিশ্বকাপে পৌঁছে গেছি, এখন সময় চ্যাম্পিয়ন হওয়ার: তিতে