ফিফার নিষেধাজ্ঞামুক্ত হলো পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:০৬ পিএম, ০১ জুলাই ২০২২
ফিফার নিষেধাজ্ঞামুক্ত হলো পাকিস্তান

পাকিস্তান ফুটবল ফেডারেশনের (পিএফএফ) সরকারের হস্তক্ষেপ পড়ায় আন্তর্জাতিক ফুটবল থেকে নিষিদ্ধ হয়েছিল দেশটি। নিষিদ্ধ হওয়ার এক বছর পর নিষেধাজ্ঞামুক্ত হয়েছে পাকিস্তান। বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

বৃহস্পতিবার (৩০ জুন) ফিফা তাদের বিবৃতিতে আন্তর্জাতিক ফুটবল থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়টি নিশ্চিত করে। এতে করে আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলতে দেশটির আর কোনো বাঁধা রইলো না।

২০১৮ সালে পাকিস্তান ফুটবল ফেডারেশনের নির্বাচনের সভাপতি হিসেবে নির্বাচিত হন আশফাক হুসাইন শাহ। এই কমিটি পাকিস্তান সরকার অনুমোদন দিলেও মানেনি ফিফা। এরপরেও নির্বাচন না দিয়ে এই কমিটি দিয়েই চলেছিল পাকিস্তান ফুটবল।

২০২১ সালে এপ্রিলে এসে নতুন করে নির্বাচন না করায় একই কমিটি দিয়ে ফেডারেশন চালানোয় নিষেধাজ্ঞার মুখে পড়ে পাকিস্তান। নতুন কমিটি নির্বাচনে ফিফা একটি কমিটিও গঠন করে দেয়।

ফিফার তৈরি করা সেই নরমালাইজেশন কমিটির (এনসি) উপর আবারও প্রভাব বিস্তার করেন সাবেক সভাপতি আশফাক হুসাইন শাহ। এতেই ধীরে ধীরে বাড়তে থাকে দেশটির নিষেধাজ্ঞার মেয়াদ।

শেষ পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসায় ও নির্বাচন আয়োজনের মতো অবস্থা তৈরি হওয়ায় পাকিস্তানের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয় ফিফা।

এখন আন্তর্জাতিক ফুটবলে ফিরতে হলে নির্বাচিত কমিটির পাশাপাশি জাতীয় পর্যায়ে ঘরোয়া ফুটবল টুর্নামেন্টও নিয়মিত আয়োজন করতে হবে পাকিস্তানকে। তবেই আবারও আন্তর্জাতিক ফুটবলে ফিরে আসতে পারবে দেশটি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :