ব্যালন ডি'অর-এ রোনালদো আছেন মেসি নেই, ব্যাখ্যা দিল ফ্রান্স ফুটবল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৫২ পিএম, ১৩ আগস্ট ২০২২
ব্যালন ডি'অর-এ রোনালদো আছেন মেসি নেই, ব্যাখ্যা দিল ফ্রান্স ফুটবল

আজ সকাল থেকেই ফুটবল বিশ্বে একটাই আলোচনা, লিওনেল মেসি কেন ব্যালন ডি’অর জয়ের লড়াইয়ে শীর্ষ ত্রিশে জায়গা পেলেন না! সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভে ফেটে পড়ছেন এই আর্জেন্টাইন ফুটবল যাদুকরের ভক্তরা। 

মেসি ভক্তদের এই ক্ষোভের আগুনে ঘি ঢেলেছে তালিকায় মেসির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোর শীর্ষ ত্রিশে জায়গা পাওয়া। তাদের একটাই প্রশ্ন, মেসি জায়গা না পেলে রোনালদো জায়গা পান কিভাবে! 

সামাজিক যোগাযোগ মাধ্যমে ওঠা দুইটা প্রশ্নেরই ব্যাখ্যা দিয়েছে ব্যালন ডি’অর কর্তৃপক্ষ তথা ফ্রান্স ফুটবলের অন্যতম প্রতিবেদক এমানুয়েল বোয়ান। ফরাসি সংবাদমাধ্যম লেকিপে’র আয়োজিত এক প্রশ্নোত্তর অনুষ্ঠানে ব্যাখ্যা দেন তিনি। 

ব্যালন ডি’অর বিজয়ী নির্বাচনে নিয়ম পরিবর্তন করা হয়েছে, আগে পুরো বছরের পারফর্মেন্স বিবেচনা করা হতো কিন্তু এখন ইউরোপিয়ান ফুটবলের পুরো একটি মৌসুমের সময়কে (আগস্ট-জুলাই) বিবেচনা করা হচ্ছে।

১৭ বছর পর ব্যালন ডি'অর জয়ের লড়াইয়ে নেই মেসি

বোয়ানের মতে ব্যালন ডি’অরের নতুন এই মানদণ্ডে কারণেই মেসি এবার শীর্ষ ত্রিশে জায়গা পাননি। একই কারণে ২০২১ সালে আর্জেন্টিনা জার্সিতে মেসির কোপা আমেরিকা জয়কেও বিবেচনা করা হয়নি বলে জানিয়েছেন তিনি।

বোয়ান বলেন, “৩০ জনের এ তালিকা প্রস্তুতের সময় মেসি আলোচনায়ও ছিলেন। কিন্তু ব্যালন ডি’অরের জন্য নতুন যে মানদণ্ড ঠিক করা হয়েছে, তা মেসির পক্ষে ছিল না; খেলোয়াড়ের পুরো ক্যারিয়ার বিবেচনার বিষয়টি উঠে গেছে, নতুন মডেলে পুরো বছরও নয়, একটা মৌসুম বিবেচনা করা হয়েছে, যে কারণে ২০২১ সালের ১১ জুলাই কোপা আমেরিকা জয় বিবেচনায় আসেনি।” 

ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেই’র হয়ে অভিষেক মৌসুমে নিজের ছায়া হয়ে ছিলেন মেসি। সব প্রতিযোগীতা মিলে ৩৪ ম্যাচে মাত্র ১১ গোল করেছেন তিনি। বৈয়ানের মুখে শোনা গেল সেটাও!

ব্যালন ডি’অরে নতুন নিয়ম অনুযায়ী, সেরা খেলোয়াড় বিচারের জন্য সবার আগে ব্যক্তিগত পারফরম্যান্স দেখা হবে। দলগত অর্জন বিবেচনায় আসবে পরে! তাই মেসি লিগ ওয়ানের শিরোপ জিতলেও সেটা এখানে কোনো কাজে আসেনি। 

“আর এটা স্বীকার করতেই হবে, পিএসজিতে তাঁর প্রথম মৌসুম খুব বাজে কেটেছে, সেটি পরিসংখ্যান এবং (খেলা) দেখার সৌন্দর্য বিচারে” যোগ করেন বোয়ান।

রোনালদো কিভাবে জায়গা পেলেন এই প্রশ্নের ব্যখ্যা পরিসংখ্যান টেনে আনেন বোয়ান। তার মতে সামাজিক যোগাযোগ মাধ্যমে যা বলা হচ্ছে, পরিসংখ্যান তার ঠিক উল্টো! 

২০২১-২২ মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেড চ্যাম্পিয়নস লিগে উঠতে ব্যর্থ হলেও রোনালদো ঠিকই উজ্জ্বল ছিলেন। প্রিমিয়ার লিগে রোনালদো সেরা পারফর্মেন্স না হলেও সেরা ত্রিশে থাকার জন্য যথেষ্ট বলে মনে করেন ফ্রান্স ফুটবলের এই প্রতিবেদক।

বোয়ান বলেন, “এই মৌসুমে রোনালদো জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোল করেন (১১৭)। চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বেও দারুণ ছিলেন রোনালদো, তাঁর ৪ গোলে ৭ পয়েন্ট পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। প্রিমিয়ার লিগে দুটি হ্যাটট্রিকসহ ১৮ গোল করেছেন। সব মিলিয়ে ৪৯ ম্যাচে ৩২ গোল হয়তো তাঁর সেরা মৌসুম নয়, কিন্তু বিশ্বের সেরা ৩০ খেলোয়াড়ের তালিকায় থাকতে যথেষ্ট।”

লতি বছরের ১৭ অক্টোবর ফ্রান্সের প্যারিসে বিজয়ীর হাতে তুলে দেওয়া হবে এবারের ব্যালন ডি’অর। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

বেনজেমা  ব্যালন ডি’অর জিতবেন, নিশ্চিত আনচেলত্তি

বেনজেমা ব্যালন ডি’অর জিতবেন, নিশ্চিত আনচেলত্তি

উয়েফার মৌসুম সেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় বেনজেমা

উয়েফার মৌসুম সেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় বেনজেমা

স্বস্তি ফিরলো ন্যূ ক্যাম্পে, নিবন্ধন সম্পন্ন লেভানডোভস্কিদের

স্বস্তি ফিরলো ন্যূ ক্যাম্পে, নিবন্ধন সম্পন্ন লেভানডোভস্কিদের

ইকার্দিকে পঞ্চম স্তরের লিগে পাঠানোর হুমকি পিএসজির

ইকার্দিকে পঞ্চম স্তরের লিগে পাঠানোর হুমকি পিএসজির