পাকিস্তানকে হারিয়ে সাফে ভারতীয় মেয়েদের শুভ সূচনা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১১ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২২
পাকিস্তানকে হারিয়ে সাফে ভারতীয় মেয়েদের শুভ সূচনা

ক্রিকেট কিংবা ফুটবল বা অন্য কোনো টুর্নামেন্ট; ভারত-পাকিস্তান মানেই আলাদা উত্তেজনা। তবে ভারতের বিপক্ষে উত্তাপ ছড়াতে পারলেন না পাকিস্তানের নারী ফুটবল দল। সাফ ওমেন চ্যাম্পিয়নশীপে পাকিস্তানী নারী ফুটবল দলকে ৩-০ গোলে হারিয়ে দিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত নারী দল।

বুধবার (৭ সেপ্টেম্বর) কাঠমান্ডুর দশরথ রঙ্গশালায় এ ম্যাচটি অনুষ্ঠিত হয়। গ্রুপ পর্বের এ ম্যাচ দিয়ে দীর্ঘ আট বছর পর সাফ ওমেন চ্যাম্পিয়নশীপে অংশগ্রহণ করে আন্তর্জাতিক ফুটবলে ফিরলো পাকিস্তানের নারী ফুটবল দল।

২০১৪ সালের পর মাঠে ফিরে যেন তালগোল পাকিয়ে ফেলেন মারিয়া জামিলা খানরা। দীর্ঘ দিন ধরে মাঠে না থাকার রেশ দেখতে পাওয়া গেল প্রথমার্ধেই। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে গতি হারাতে থাকেন পাকিস্তানের নারী ফুটবলাররা। ভারতের ফুটবলারদের সামনে যেন তারা দাঁড়াতেই পারছিলেন না।

ম্যাচের ২১তম মিনিটেই অধিনায়ক মারিয়া খানের আত্মঘাতি গোলেই এগিয়ে যায় ভারত। মিনিট দুয়েক পর দাংমেয় গ্রেসের গোলে ব্যবধান দ্বিগুণ করে ভারত। এরপর ম্যাচের অন্তিম সময়ে সৌম্যা গুগুলোথ গোল করলে পাকিস্তানের হারের ব্যবধান দাঁড়ায় ৩-০।

খেলা শেষে পাকিস্তানের কোচ আদিল রিজকি বলেন, “আমরা শুধু নিজেদের পরিণত করতে এবং পাকিস্তানে নারী ফুটবলের উন্নয়নের জন্য এসেছি। আমি মনে করি আমাদের মেয়েরা খুবই ভালো করেছে। আমরা যেমন পরিকল্পনা করেছিলাম সেভাবেই মেয়েরা খেলেছে।”

দীর্ঘ সময় পর আন্তর্জাতিক ফুটবলে ফেরার অনুভুতি জানাতে গিয়ে পাকিস্তানের অধিনায়ক মারিয়া খান বলেন, “আন্তর্জাতিক ফুটবলে প্রত্যাবর্তনের পর এটি ছিল আমাদের প্রথম ম্যাচ। আমি মনে করি পাকিস্তানের ফুটবলাররা তাদের দক্ষতা প্রদর্শনে সক্ষম হয়েছে।”

তিনি আরও বলেন, “এখানে অংশগ্রহণ করতে পারা এবং দেশকে প্রতিনিধিত্ব করতে পারাটাই আমাদের জন্য গৌরবের বিষয়। দুই দলই আমার মনে হয় কিছুটা আবেগতাড়িত ছিল।”

ভারতের কোচ সুরেন ছেত্রি বলেন, “প্রথম ম্যাচটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল এবং আজ কঠিন একটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এ ম্যাচে জয়লাভ করতে পারায় আমরা খুশি।”

ভারতের দানমেয় গ্রিস ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে বলেন, “এটি ছিল আমাদের প্রথম ম্যাচ। আর প্রথম ম্যাচ সব সময় কিছুটা কঠিন হয়। আশাা করছি পরের ম্যাচগুলোতে আমরা আরও ভালো করতে পারবো।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

শিরোপা খুঁইয়ে কাঁদলো বাংলাদেশের যুবারা

শিরোপা খুঁইয়ে কাঁদলো বাংলাদেশের যুবারা

মিরাজুলের হ্যাটট্রিকে মালদ্বীপকে উড়িয়ে দিলো বাংলাদেশ

মিরাজুলের হ্যাটট্রিকে মালদ্বীপকে উড়িয়ে দিলো বাংলাদেশ

ফাইনাল খেলতে ভারতের সামনে এখনও যে সমীকরণ

ফাইনাল খেলতে ভারতের সামনে এখনও যে সমীকরণ

‘বেনজেমার চোট নিয়ে চিন্তার কিছু নেই, বিকল্প আছে’

‘বেনজেমার চোট নিয়ে চিন্তার কিছু নেই, বিকল্প আছে’