ভারতকে হারালেও সতর্ক বাংলাদেশ, লক্ষ্য শিরোপা জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫৩ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০২২
ভারতকে হারালেও সতর্ক বাংলাদেশ, লক্ষ্য শিরোপা জয়

সাফ ওমেন চ্যাম্পিয়নশীপে শক্তিশালী ভারতকে হারিয়ে দিলেও টুর্নামেন্টের বাকি অংশ নিয়ে বেশ সতর্ক বাংলাদেশ। আনন্দের জোয়ারে গা ভাসিয়ে দিতে চান না টিম ম্যানেজমেন্ট থেকে শুরু করে বাংলাদেশের নারী ফুটবলাররা। যে কারণে ভারতের বিপক্ষে বড় একটি জয়ের পরও বিশ্রামে না গিয়ে যথারিতি অনুশীলন সেরেছে কোচ গোলাম রব্বানি ছোটনের শিষ্যরা।

প্রতিদিনের মতো বুধবার (১৪ সেপ্টেম্বর) আর্মি হেডকোয়ার্টার্স মাঠে অনুশীলনে ঘাম ঝড়িয়েছে বাংলাদেশ নারী ফুটবল দল। তবে বেশ ফুরফুরে মেজাজেই দ্বিগুণ উৎসাহ নিয়ে অনুশীলন করছেন সাবিনা খাতুনরা।

বাংলাদেশ নারী ফুটবল দলের মূল লক্ষ্য এখন শিরোপা জয়। গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই তৃপ্ত নয় দলটি। যদিও টুর্নামেন্টের সেরা দল ও বর্তমান চ্যাম্পিয়ন ভারতকে ৩-০ গোলে পরাজিত করেছে সাবিনা খাতুনরা। তারপরও ফাইনালে আরও শক্তি নিয়েই বাংলাদেশের পথ রোধ করে দাঁড়াতে পারে উপমহাদেশের শক্তিশালী ভারত। এছাড়া বুধবার (১৪ সেপ্টেম্বর) ‌‘বি’ গ্রুপ থেকে শেষ চারে আসন নিশ্চিত করা ভুটানকেও বেশ দক্ষ প্রতিপক্ষ হিসেবে ভাবা হচ্ছে। যে কারণেই সবার এমন সতর্কতা।

অনুশীলন শেষে বাংলাদেশ দলের স্ট্রাইকার সিরাত জাহান স্বপ্না কথা বলেছেন সফরে দলে সঙ্গে যাওয়া বাংলাদেশি সাংবাদিকদের সাতে। তিনি বলেন, “ভারতকে হারানোর পর উল্লাস যা করার এখানেই (মাঠে) করেছি। হোটেলে যাওয়ার পর ডিনার করেছি এবং অনেকের পায়ে ব্যথা ছিল, তারা আইস বাথ করেছে আর চিকিৎসা নিয়েছে। সব মিলিয়ে এখন আমাদের লক্ষ্য সেমি-ফাইনালের জন্য প্রস্তুত হওয়া।”

সিরাত জাহান স্বপ্না বলেন, “এই মুহূর্তে আমাদের মূল লক্ষ্য ফাইনাল। যেহেতু আমাদের লক্ষ্য ফাইনালে খেলা, তাই সেটি পূরণ করতে হলে অবশ্যই সেমি-ফাইনালের বাঁধা টপকে যেতে হবে। ভুটানও অনেক ভালো দল। প্রতিপক্ষ কোন দলকেই ছোট করে দেখার সুযোগ নেই। আগের ম্যাচের মতো ধারাবাহিকতা রেখে সেমি-ফাইনালেও খেলতে চাই। আশা করি ভালো একটি খেলা উপহার দিয়ে ফাইনাল নিশ্চিত করতে পারবো।”

ভারতকে হারানোর পর পরের দিনটি কিছুটা আলাদা উল্লেখ করে স্বপ্না বলেন, “ভারত অবশ্যই আমাদের চেয়ে ভালো দল। ৫ বারের চ্যাম্পিয়ন। তাদের বিপক্ষে জয়ের অনুভুতি কেমন হবে তা অবশ্যই বলার অপেক্ষা রাখে না।’

বাংলাদেশ দলের ডিফেন্ডার শিউলি আজিম বলেন, “ম্যাচ জয়ের পর ভিন্নভাবে উদযাপনের কারণ হচ্ছে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য আমাদের মধ্যে যে ডিটারমিনেশন ছিল আমরা তা করতে পেরেছি। তবে এর আনন্দ যা করার মাঠেই করেছি। আজ সকাল থেকে আমাদের মধ্যে সেটি আর নেই। এখন থেকে আমাদের পূর্ণ মনোযোগ সেমি-ফাইনালে। ফাইনালে যাওয়ার পথে এটি খুবই গুরুত্বপূর্ণ ম্যাচ।”

তিনি আরও বলেন, “সেমি-ফাইনালের প্রতিপক্ষ ভুটানও বেশ শক্ত প্রতিপক্ষ। যোগ্যাতা দিয়েই তারা শেষ চারে উঠেছে। সুতরাং তাদেরকে খাটো করে দেখার কোন সুযোগ নেই। অবশ্য আমরা জয়ের জন্যই সেমি-ফাইনালে নামবো।”

ভারতের বিপক্ষে ম্যাচ জয়ে মূখ্য ভূমিকা পালনের মাধ্যমে ম্যাচ সেরার পুরস্কার পাওয়া কৃষ্ণা রানী সরকার। তিনি বলেন, “ভারতের সঙ্গে জিতেছি। এতে সবাই খুশি। তবে সামনে দু’টি ম্যাচ রয়েছে। সেমি-ফাইনাল এবং ফাইনাল। এ দু’টি জিতে শিরোপা নিয়েই উল্লাস করতে চাই।”

তবে জয়টিকে গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি বলেন, “আসলে সিনিয়র পর্যায়ে এটাই আমার সেরা ম্যাচ। ভারতের বিপক্ষে জেতা সবচেয়ে বড় অর্জন। একটি ফাইটিং ম্যাচ ছিল। ওই ম্যাচে আমি গোল করতে পেরেছি। সব মিলিয়ে আমার কাছে এই ম্যাচটি এই মুহূর্তে সেরা।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

স্বপ্না-কৃষ্ণাদের ভূয়সী প্রশংসায় ভারতীয় কোচ সুরেন চ্ছেত্রি

স্বপ্না-কৃষ্ণাদের ভূয়সী প্রশংসায় ভারতীয় কোচ সুরেন চ্ছেত্রি

ভারতকে হারিয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ নারী ফুটবল দল

ভারতকে হারিয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ নারী ফুটবল দল

প্রয়াত ভাইকে গোল উৎসর্গ করেন ঋতুপর্ণা

প্রয়াত ভাইকে গোল উৎসর্গ করেন ঋতুপর্ণা

দলের পারফর্মেন্সে খুশি : কোচ ছোটন

দলের পারফর্মেন্সে খুশি : কোচ ছোটন