ফিফার কাছে আবারও প্রত্যাখান হলো চিলি, বিশ্বকাপে ইকুয়েডর

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২২
ফিফার কাছে আবারও প্রত্যাখান হলো চিলি, বিশ্বকাপে ইকুয়েডর

চিলির সর্বশেষ চেষ্টাও বিফলে গেল। ইকুয়েডরের বিরুদ্ধে তাদের আপিল আবেদনও এবার খারিজ করে দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা- ফিফা। আর এই রায়ে ইকুয়েডরের সামনে আসন্ন কাতার বিশ্বকাপ খেলতে কোনো বাধা রইলো না।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) এক বিবৃতিতে ফিফা জানায়, ইকুয়েডরের বিরুদ্ধে চিলির দায়ের করা অভিযোগের কোনো সত্যতা পাওয়া যায়নি। ফলে চিলির অভিযোগ খারিজ করে দিয়েছে তারা।

এর আগে ফিফার কাছে অভিযোগে চিলি দাবি করেছিল ইকুয়েডরের হয়ে বিশ্বকাপ বাছাইপর্বে খেলা ডিফেন্ডার কাস্তিয়ো ভুয়া পাসপোর্ট ও জন্মসনদ ব্যবহার করেছেন। 

একই অভিযোগে চিলি দাবি করেন, কাস্তিয়ো আসলে একজন কলম্বিয়ান। ১৯৯৫ সালে কলম্বিয়ার টুমাকোয় জন্মগ্রহণ করেছেন কাস্তিয়ো অভিযোগে এমন দাবিই করেছিল চিলি।

হল্যান্ডের রেকর্ড গড়া ম্যাচে জয় পেল ম্যানসিটি

পাল্টা নথিতে ইকুয়েডর দাবি করে ১৯৯৮ সালে দেশটির শহর প্লায়াসে জন্ম কাস্তিয়োর। দুই দলের জমা দেওয়া নথি পর্যাচলোনা করে ফিফা। 

তদন্ত শেষে চলতি বছরের ১০ জুন প্রথম দফায় চিলির অভিযোগ খারিজ করে ফিফা। পরবর্তীতে এই ফিফার দেওয়ার রায়ের বিরুদ্ধে আপিল করে চিলি।

কিন্তু হাল না ছেড়ে ফিফার আপিল কমিটির কাছে আবারও আবেদন করে চিলি। তবে সেটাও তাদের কোনো চেষ্টাই সফল হয়নি, এবারও তাদের আবেদন খারিজ করে দিয়েছে ফিফা।

চিলির দাবি সত্য প্রমাণ হলে বাছাইপর্বে কাস্তিয়ো খেলেছেন এমন সব ম্যাচের পয়েন্ট হারাতো ইকুয়েডর। সেক্ষেত্রে দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে ১৯ পয়েন্ট নিয়ে বাছাইপর্ব শেষ করা চিলি ইকুয়েডরের বিপক্ষে দুই ম্যাচেরি হারানো ছয় পয়েন্ট ফিরে পেতো।

অন্যদিকে কাস্তিয়োর খেলার আট ম্যাচ থেকে পাওয়া ১৪ পয়েন্ট হারালে ২৬ পয়েন্ট পাওয়া ইকুয়েডরের পয়েন্ট হতো ১২। তখন ইকুয়েডরের জায়গায় বিশ্বকাপ খেলার সুযোগ পেত চিলি।

তবে সেরকম কিছুই হচ্ছে না। কারণ, চিলি জমা দেওয়ার কোনো নথিরই প্রমাণ মেলেনি। ফলে ২৬ পয়েন্ট নিয়ে কাতার বিশ্বকাপ নিশ্চিত করা ইকুয়েডরই বিশ্বকাপ খেলবে।

চলতি বছরের ২১ নভেম্বর কাতারে পর্দা উঠবে ২২তম ফুটবল বিশ্বকাপের। আসরের প্রথম দিনেই স্বাগতিক কাতারের মুখোমুখি হবে ইকুয়েডর। ‘এ’ গ্রুপে তাদের বাকি দুই প্রতিপক্ষ নেদারল্যান্ডস ও সেনেগাল।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রথম গোলের পরই হতাশা উড়ে গিয়েছিল সনের!

প্রথম গোলের পরই হতাশা উড়ে গিয়েছিল সনের!

স্ট্রাইকারের অভাব বোধ করছেন বায়ার্ন কোচ

স্ট্রাইকারের অভাব বোধ করছেন বায়ার্ন কোচ

বিশ্বকাপের আগে আর্জেন্টিনা দলে চমক

বিশ্বকাপের আগে আর্জেন্টিনা দলে চমক

বিশ্বকাপ দর্শকদের জন্য ‘সুখবর’ দিলো কাতার

বিশ্বকাপ দর্শকদের জন্য ‘সুখবর’ দিলো কাতার