কাতারকে হারিয়ে ইকুয়েডরের দারুণ শুরু

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৪ এএম, ২১ নভেম্বর ২০২২
কাতারকে হারিয়ে ইকুয়েডরের দারুণ শুরু

প্রথমার্ধের ১৫ মিনিটের ব্যবধানে জোড়া গোলে পিছিয়ে পড়ে স্বাগতিক কাতার। শেষ পর্যন্ত আর ঘুরে দাঁড়াতে পারেনি তারা। কাতার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে জয় নিয়ে মাঠ ছেড়েছে ইকুয়েডর। একই সাথে ফুটবল বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের মতো কোনো স্বাগতিক দল প্রথম ম্যাচে হারের স্বাদ পেল।

ইতিহাসে প্রথমবারের মতো কাতারে অনুষ্ঠিত হচ্ছে ফুটবল বিশ্বকাপ। উদ্বোধনী অনুষ্ঠান শুরুর আগেই গ্যালারি ভর্তি হয়ে দর্শকদের আগমনে। নিজ দেশে বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ায় স্বাগতিক কাতারের সমর্থকদের সংখ্যাই বেশি ছিল। তবে দর্শকদের উল্লাসে ভাটা পড়তে বেশ সময় লাগেনি।

ম্যাচের তৃতীয় মিনিটেই গোল খেয়ে বসেছিল স্বাগতিকরা। তবে ভিএআরের সাহায্যে রেফারি অফসাইডে বাঁশি বাজালে সে যাত্রায় বেঁচে যায় স্বাগতিক কাতার। তবে আক্রমণের চাপ কমায়নি ইকুয়েডর।

১৪তম মিনিটে বল নিয়ে ডি-বক্সে ঢুকে যান ভালেন্সিয়া। গোলরক্ষকে কাটিয়ে সামনে এগিয়ে যেতে চাইলে কাতারের গোলরক্ষক সাদ আলশিয়েব ফেলে দেন, সঙ্গে সঙ্গে পেনাল্টির বাশি বাঁজান রেফারি।

সেখান থেকে নিখুঁত শটে বল জালে পাঠান ফেনেরবাচের ফরোয়ার্ড ভালেন্সিয়া। ফলে ১-০ গোলে এগিয়ে যায় ইকুয়েডন। পিছিয়ে গিয়ে ম্যাচে ফেরার লড়াইয়ের মধ্যে বিরতিতে যাওয়ার আগে আবারও গোল খেয়ে বসে স্বাগতিকরা। এবার গোল করেন ভালেন্সিয়া।

ম্যাচের ৩১তম মিনিটে ডান দিক থেকে সতীর্থ ডিফেন্ডার আনহেলো প্রেসিয়াদোর দারুণ ক্রস দূরের পোস্টে পেয়ে লাফিয়ে গিয়ে হেড করেন ভালেন্সিয়া। নিজের জোড়া গোলের সাথে সাথে ব্যবধান দ্বিগুণ করেন তিনি।

এরপর বিরতির আগ মুহূর্তে দারুণ একটি সুযোগ পেলেও সফল হতে পারেনি কাতার। মাঠের ডান দিক থেকে আসা সতীর্থের ক্রসে মাথা ছোঁয়ালেও তাতে যথেষ্ট শক্তি দেওয়া সম্ভব হয়নি, বল বাইরে দিয়ে চলে যায়। ফলে ২-০ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় কাতার।

বিরতি থেকে ফিরে ম্যাচে ফিরতে দারুণ চেষ্টা চালাতে থাকে স্বাগতিকরা। তবে গোল আদায় করতে পারেনি তারা। নির্ধারিত সময় শেষ পাঁচ মিনিট আগে দারুণ এক প্রতি-আক্রমণ করে কাতার। মাঝ মাঠ থেকে সতীর্থের বাড়ানো থ্রু বল পেয়ে ডি-বক্সের মুখ থেকে জোরাল হাফ ভলি মারেন মোহামেদ মুনতারি। তবে ভাগ্য সহায় হয়নি, বল ক্রসবারের উপর দিয়ে চলে যায়।

শেষ পর্যন্ত ২-০ গোলের হার নিয়ে মাঠ ছাড়ে কাতার। ফুটবল বিশ্বকাপের ইতিহাসে এটাই প্রথম যে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক দলের হার। অন্যদিকে, কাতারকে হারিয়ে বিশ্বকাপে দারুণ শুরু করলো ইকুয়েডর।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপে সমালোচলদের ‘ভন্ডামি’ বললেন ফিফা সভাপতি

বিশ্বকাপে সমালোচলদের ‘ভন্ডামি’ বললেন ফিফা সভাপতি

যুদ্ধবিমান পাহারায় কাতারে পোল্যান্ড দল

যুদ্ধবিমান পাহারায় কাতারে পোল্যান্ড দল

কাতারে স্টেডিয়াম এলাকায় বিয়ার নিষিদ্ধ করলো ফিফা

কাতারে স্টেডিয়াম এলাকায় বিয়ার নিষিদ্ধ করলো ফিফা

মেসিকে বলেছি ‘আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জিতবে ব্রাজিল’: নেইমার

মেসিকে বলেছি ‘আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জিতবে ব্রাজিল’: নেইমার