বদলি নেমে রেকর্ড বুকে মুয়ানি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:২৬ পিএম, ১৫ ডিসেম্বর ২০২২
বদলি নেমে রেকর্ড বুকে মুয়ানি

কাতার বিশ্বকাপের ব্লাক হর্স মরক্কোকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে ফ্রান্স। শুরুতে গোল নিয়ে এগিয়ে গেলেও, এমবাপ্পেদের ভয় ছিল অ্যাটলাস লায়ন্সদের নিয়ে। তবে কোলো মুয়ানির বাজিমাতে নিশ্চিত হয় ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের ফাইনালে উঠা। অভিষেকে বদলি হিসাবে নেমেই ৪৪ সেকেন্ডে জালের দেখা পান মুয়ানি। আর এরই সুবাদে রেকর্ড বুকে জায়গা করেন ২৪ বছর বয়সী এই ফরাসি স্ট্রাইকার।

মরুর দেশের দ্বিতীয় সেমি ফাইনালে মরক্কোর বিরুদ্ধে ৫ মিনিটেই গোল করে ফ্রান্সকে এগিয়ে দেন থিও হার্নান্ডেজ। তারপর সমতা ফেরানোর লক্ষ্যে ফ্রান্সের রক্ষণের উপর চাপ সৃষ্টি করে যাচ্ছিল অ্যাটলাস লায়ন্সরা। সেই চাপ সামাল দেওয়ার লক্ষ্যেই শেষদিকে কোলো মুয়ানিকে মাঠে নামান ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম।

ম্যাচের ৭৯ মিনিটে উসমানে ডেম্বেলের পরিবর্তে মাঠে নামেন ২৪ বছরের ফরাসি এই স্ট্রাইকার। খেলতে নেমে ৪৪ সেকেন্ডের মাথায় প্রতিপক্ষের জালের দেখা পান তিনি। আর তাতেই ফ্রান্সকে ২-০ এগিয়ে দেন কোলো মুয়ানি। এই গোলই হাকিমিদের ট্রফি স্বপ্নের ইতি টানে।

অথচও ক্রিস্টোফার এনকুনকু চোট না পেলে বিশ্বকাপ খেলাই হত না মুয়ানির। বিশ্বকাপ শুরু হওয়ার ফ্রান্সের প্রথম দলের একাধিক ফুটবলার চোট পান। তাদের মধ্যে ছিলেন ক্রিস্টোফার এনকুনকু। তার পরিবর্তেই বিশ্বকাপে খেলার সুযোগ পান কোলো মুয়ানি। তবে সুযোগের ১৬আনা সৎ ব্যবহার করতে ভূল করেননি তিনি। প্রতিপক্ষের জালের দেখা পেয়ে দলকে জিতিয়ে এখন রীতিমত নায়ক এই ফরাসি ফরোয়ার্ডার।

দ্রততম এই গোল পেয়ে রীতিমত রেকর্ড বুকেও নাম লেখিয়েছেন মুয়ানি। বিশ্বকাপের ইতিহাসে বদলি হিসেবে খেলতে নেমে দ্রুততম গোলের রেকর্ড ডেনমার্কের এবে স্যান্ডের। বিশ্বকাপে পরিবর্তিত খেলোয়াড় হিসেবে মাঠে নেমে তৃতীয় দ্রুততম গোলের রেকর্ড গড়ে ফেলেন তিনি।

এই রেকর্ডের বাকি দুইজন হলেন ডেনমার্কের এবে স্যান্ডে ও উরুগুয়ের মোরালেস। ১৯৯৮ বিশ্বকাপে নাইজেরিয়ার বিরুদ্ধে পরিবর্ত হিসেবে মাঠে নামার ১৬ সেকেন্ডের মধ্যে তিনি গোল করেন ডেনমার্ক স্ট্রাইকার এবে স্যান্ডে। আর ২০০২ বিশ্বকাপে সেনেগালের বিরুদ্ধে পরিবর্ত হিসেব মাঠে নামার ১৮ সেকেন্ডের মধ্যে গোল করেন মোরালেস। এখন সেই কাতারে নতুন সংযোজন আর্জেন্টাইন তারকা কোলো মুয়ানি।

ক্যারিয়ারের শুরুতে ন্যান্তেস ইয়ুথ অ্যাকাডেমিতে ফুটবল প্রশিক্ষণ নেওয়া শুরু করেন কঙ্গো বংশোদ্ভূত কোলো মুয়ানি। ফ্রান্সের অনূর্ধ্ব-২১ দলের হয়ে ৭ ম্যাচ খেলে ১ গোল করেছেন তিনি। অলিম্পিক্সে ফ্রান্সের হয়ে ৪ ম্যাচ খেলে ১ গোল করেন এই স্ট্রাইকার। বর্তমানে তিনি জার্মানির ক্লাব আইনট্রাশট ফ্র্যাঙ্কফুর্টের স্ট্রাইকার হিসেবে খেলেন। জার্মান বুন্দেসলিগায় এখন পর্যন্ত তার অর্জন ২৩ ম্যাচে ৮ গোল। জাতীয় দলের জার্সিতে বিশ্বকাপে এটাই তার প্রথম গোল।

স্পোর্টসমেইল২৪/এমটিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ফ্রান্স, মরক্কোর স্বপ্নভঙ্গ

ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ফ্রান্স, মরক্কোর স্বপ্নভঙ্গ

শোক কাটিয়ে মাদ্রিদের মাঠে ফিরলেন রোনালদো

শোক কাটিয়ে মাদ্রিদের মাঠে ফিরলেন রোনালদো

ব্রাজিলকে ‘কটাক্ষ’ করে আর্জেন্টিনার জয় উদযাপন!

ব্রাজিলকে ‘কটাক্ষ’ করে আর্জেন্টিনার জয় উদযাপন!

আবারও রেকর্ড করে ম্যারাডোনা-পেলের কাতারে মেসি

আবারও রেকর্ড করে ম্যারাডোনা-পেলের কাতারে মেসি