মরক্কোকে থামিয়ে তৃতীয় ক্রোয়েশিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:০৭ এএম, ১৮ ডিসেম্বর ২০২২
মরক্কোকে থামিয়ে তৃতীয় ক্রোয়েশিয়া

ম্যাচের সাত মিনিটেই ক্রোয়েশিয়াকে এগিয়ে দেন ইওস্কো গাভারদিওল। কাতার বিশ্বকাপে চমক দেখানো মরক্কো দুই মিনিটের মধ্যেই পাল্টা আঘাতে ম্যাচে ফেরে। আশরাফ দারি সমতা ফেরান। নয় মিনিটের মধ্যে হয়ে যায় দুই গোল। আক্রমণ-পাল্টা অঅক্রমণে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাটিতেও উত্তেজনা ছড়িয়ে থাকলো।

সেমিফাইনালে হেরে শিরোপার স্বপ্ন শেষ হয়েছে আগেই। কিন্তু জয়ের ক্ষুদা মরেনি তাতে। জেতার জন্য মরিয়া দুদলই। ৪২ মিনিটে ক্রোশিয়ার ফরোয়ার্ড মিসলাভ ওয়াসিচ দলকে ২-১ এ এগিয়ে নিয়ে যান। দ্বিতীয়ার্ধে আর কোনো দলই গোলের দেখা পায়নি। আল রাইয়ানের খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে কাতার বিশ্বকাপে শনিবার শেষ পর্যন্ত তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ওই ২-১ গোলেই জিতেছে ক্রোয়েশিয়া।

১৯৯৮ সালে প্রথম আসরে খেলতে নেমেই তৃতীয় হয়েছিল ক্রোয়েশিয়া। গতবার হয়েছিল রানার্সআপ। মাত্র ছয়বার অংশ নেওয়া দলটির ঝুলিতে তাই অর্জনের তালিকা কম নয়। একই সঙ্গে এই বিশ্বকাপ দিয়ে লুকা মদরিচ-পেরিসিচদের সোনালী প্রজন্মের শেষ বিশ্বকাপ হয়ে রইল।

দু'দলই ছিল একই গ্রুপে। একে অপরের মুখোমুখি হয়ে বিশ্বকাপ শুরু করেছিল তারা। গোলশূন্য ড্রয়ে শেষ হয় সেই ম্যাচ। দুঃখ ভোলার জন্য সান্ত্বনা পুরস্কারের লড়াইটাই ছিল তাদের জন্য বড় প্রাপ্তিরও। আর্জেন্টিনার বিপক্ষে সেমিতে কোনো প্রতিরোধ গড়তে না পারা ক্রোয়েশিয়ার এদিন দারুন খেলেছেন। পুরো ম্যাচে আলো ছড়িয়ে গেছেন তারা।

মদরিচের ফ্রি-কিকে ফাঁকায় বল পেয়ে ইভান পেরিসিচ হেডে বাড়ান ছয় গজ বক্সের সামনে, আর ডাইভিং হেডে পোস্ট ঘেঁষে গোলটি করেন ডিফেন্ডার ইওস্কো গাভারদিওল। সেমিতে মরক্কো ছিল পুরোই আলাদা। ফ্রান্সের বিপক্ষে চোখে চোখ রেখে লড়াই করেছে তারা।

তৃতীয় হওয়াও মরক্কোর জন্য বিশাল অর্জন। কিন্তু শেষ পর্যন্ত তারা সেটা পারেনি। ক্রোয়েশিয়ার বিপক্ষে তারা জ্বলে উঠতে পারেনি। তবে গোল খাওয়ার পর নবম মিনিটে তারা পেয়ে যায় সুযোগ। মাথায় ডান দিকের সাইডলাইন থেকে হাকিম জিয়াশের ফ্রি-কিকটি ততটা ভালো ছিল না। তবে বক্সের মুখে ডিফেন্ডার লভরো মাইয়ের হেডে ফেরাতে গিয়ে উলটো বল পাঠিয়ে দেন গোল মুখে। বল নাগালের মধ্যে পেয়ে দারুন হেডে জালে পাঠান আশরাফ দারি।

জাতীয় দলের হয়ে এটাই তার প্রথম গোল। এরপর মাঠে রাজত্ব করেছে ক্রোয়েশিয়া। বারবার আক্রমণের সুফলও পেয়েছে তারা। ৪২তম মিনিটে ডি-বক্সের মুখে মরক্কো বল ক্লিয়ার করতে ব্যর্থ হলে সতীর্থের পা ঘুরে বক্সের ডান দিকে পেয়ে যান মিসলাভ ওরসিচ। প্রথম ছোঁয়ায় নেন কোনাকুনি শট, বল দূরের পোস্টের ভেতরের দিকে লেগে জালে জড়ায়।

ম্যাচের দ্বিতীয়ার্ধে দুদলই বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া করে। বেশি সুযোগ হাতছাড়া হয় ক্রোয়েশিয়ার। ক্রোয়েশিয়ার দেখিয়েছে তারা গত আসরের পারফররম্যান্স একেবারে হারিয়ে ফেলেনি।

তৃতীয় হতে না পারলেও মরক্কোর মাথা তাতে নিঁচু হচ্ছে না। বরং পুরো টুর্নামেন্টে তারা একরে পর এক জাদু দেখিয়েই শেষ চারে জায়গায় করে নেয়। আফ্রিকান দেশটি নিজেদের উত্থানের কথা জানানও দিয়ে দিয়েছে তাতে।

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

রেকর্ডের বন্যা হবে বিশ্বকাপ ফাইনালে!

রেকর্ডের বন্যা হবে বিশ্বকাপ ফাইনালে!

হৃদয় ভাঙার পর সান্ত্বনা খোঁজার ম্যাচ

হৃদয় ভাঙার পর সান্ত্বনা খোঁজার ম্যাচ

ফাইনালের আগে মেসিকে নিয়ে শঙ্কা!

ফাইনালের আগে মেসিকে নিয়ে শঙ্কা!

গ্রেটদের তালিকায় যুক্ত হওয়ার পথে আর্জেন্টিনার কোচ স্কালোনি

গ্রেটদের তালিকায় যুক্ত হওয়ার পথে আর্জেন্টিনার কোচ স্কালোনি