বিশ্ব গণমাধ্যমে মেসি ও আর্জেন্টিনা বন্দনা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ১৯ ডিসেম্বর ২০২২
বিশ্ব গণমাধ্যমে মেসি ও আর্জেন্টিনা বন্দনা

‘কিংবদন্তী, সর্বশ্রেষ্ঠ, অমর’ লিওনেল মেসির নেতৃত্বে বিশ্বকাপে এ যাবতকালের অন্যতম নাটকীয় ফাইনাল দেখলো বিশ্ব। চূড়ান্ত লড়াইয়ে ফ্রান্সকে পরাজিত করে শিরোপা জয়ে বিশ্ব জুড়ে চলছে লিওনেল মেসি এবং আর্জেন্টিনার বন্দনা।

ফ্রান্সকে টাইব্রেকারে পরাজিত করে লা আলবিসেলেস্তেরা তৃতীয়বারের মত বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছে। সর্বশেষ ১৯৮৬ সালে দিয়েগো ম্যারাডোনার হাত ধরে আর্জেন্টিনার ঘরে গিয়েছিল শিরোপা। এবার ম্যারাডোনার যোগ্য উত্তরসূরী মেসির হাতে উঠলো বিশ্ব সেরার ট্রফি।

পুরো আর্জেন্টিনা জুড়ে এখন আনন্দ-উৎসবের ক্ষণ, বিশ্ব মিডিয়াও এ মুহূর্তগুলোকে ধরে রাখতে সর্বোচ্চ চেষ্টা করেছে। আর্জেন্টিনার নতুন প্রজন্মের সর্বকালের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড় মেসিকে স্যালুট জানাতে ভুল করেনি কেউ।

মেসির বিশ্বকাপ ট্রফি হাতে তোলা সতীর্থদের সাথে ছবিটি বিশ্বের সব সংবাদ মাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সব দৈনিকের প্রথম পাতায় শোভা পাচ্ছে। বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের সংবাদ মাধ্যমগুলোও মেসি এবং আর্জেন্টিনার শিরোপা জয় নিয়ে প্রথম পাতায় সংবাদ ছেপেছে।

আর্জেন্টিনার শীর্ষ দৈনিক ডেইলি লা ন্যাসিওনের হেডলাইন ছিল এমন, ‘ইতিহাসের সর্বশ্রেষ্ঠ ফাইনাল’, আরেক দৈনিক ক্লারিন একে ‘অবিস্মরণীয়’ ম্যাচ হিসেবে আখ্যায়িত করেছে। স্পোর্টস ডেইল ওলের হোমপেজে লেখা হয়েছে, ‘আমরা বিশ্ব চ্যাম্পিয়ন’।

কাতার বিশ্বকাপের ফাইনালটি ছিল মেসি ও ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পের মধ্যে একে অপরকে ছাড়িয়ে যাওয়ার অঘোষিত এক লড়াই। আর এ জন্য দুই দলের সমর্থক ছাড়া অন্যদেরও ম্যাচটি মোটেই হতাশ করেনি। মেসি যেখানে স্পট কিক থেকে দুই গোল করে আর্জেন্টিনাকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছে সেখানে এমবাপ্পে হ্যাটট্রিকসহ টাইব্রেকারে প্রথম শটেও গোল করেছেন।

ফ্রেঞ্চ স্পোর্টস ডেইলি এল’ইকুয়েপের প্রথম পাতার হেডলাইন ছিল, ‘মাথা উঁচু রাখো।’ এর নীচে এমবাপ্পের গোল্ডেন বুট ট্রফি হাতে নিয়ে বিশ্বকাপে ট্রফির পাশ দিয়ে হেঁটে যাওয়ার ছবিটি দেওয়া হয়েছে।

লি ফিগারো এমবাপ্পের এই প্রয়াসকে ‘নায়োকোচিত’ হিসেবে ব্যাখ্যা করেছে। ডেইলি লিবারেশন তাদের প্রথম পাতায় মেসি ও এমবাপ্পের একসাথে একটি ছবি দিয়ে হেডলাইনে লিখেছে, ‘কিংবদন্তী’।

ক্লাব ক্যারিয়ারে সম্ভাব্য সবকটি শিরোপা জয় করা হলেও জাতীয় দলের জার্সি গায়ে মেসির আন্তর্জাতিক ক্যারিয়ার নিয়ে অনেকের মধ্যেই দ্বিধা কাজ করতো। তবে বিশ্বকাপের শিরোপা জয় করে সেসব সমালোচকদের জবাব দিয়ে দিয়েছেন আর্জেন্টাইন এ সুপারস্টার।

ব্রিটেনে দ্য টাইমস তাদের প্রথম পাতায় লিখেছে সর্বশ্রেষ্ঠ একটি ফাইনালে আধুনিক মাস্টারদের যুদ্ধে জয়ী হয়েছে মেসি। পত্রিকাটির ক্রীড়া পাতায় মেসিকে ‘দ্য গ্রেটেস্ট’ হিসেবে আখ্যায়িত করা হয়েছে। দ্য মিরর তাকে ‘গ্রেটেস্ট অব অল টাইম (জিওএটি)’ বলতে দ্বিধা করেনি। দ্য সান লিখেছে, ‘বিশ্বকাপ এখন ঈশ্বরের হাতে’।

জার্মানীতে সুডাচে জেইটাংয়ের হেডলাইন ছিল, ‘মেসির জন্য এটা ঈশ্বরের পা।’ এমনকি ব্রাজিলেও সব দৈনিকে মেসির প্রতি শ্রদ্ধা জানিয়ে তাকে ফুটবলের অন্যতম বড় তারকা হিসেবে আখ্যা দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের দ্য ওয়াশিংটন পোস্ট লিখেছে, মেসি শেষ পর্যন্ত অমর একটি ফাইনালের শিরোপা জিতে নিলো। স্প্যানিশ এল পেইস দৈনিকে লেখা হয়েছে, মেসি ফাইনালের ফাইনাল শিরোপা জয় করেছে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

মেসির যেখানে রেকর্ড আর রেকর্ড

মেসির যেখানে রেকর্ড আর রেকর্ড

মেসির আর্জেন্টিনার হাতেই বিশ্বকাপ

মেসির আর্জেন্টিনার হাতেই বিশ্বকাপ

মরক্কোকে থামিয়ে তৃতীয় ক্রোয়েশিয়া

মরক্কোকে থামিয়ে তৃতীয় ক্রোয়েশিয়া

টুর্নামেন্ট সেরা মেসি, গোল্ডেন বুট এমবাপ্পের

টুর্নামেন্ট সেরা মেসি, গোল্ডেন বুট এমবাপ্পের