২০২৪ কোপা আমেরিকা অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:২২ পিএম, ২৮ জানুয়ারি ২০২৩
২০২৪ কোপা আমেরিকা অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে

দক্ষিণ আমেরিকান ফুটবলের সর্বোচ্চ আসর কোপা আমেরিকার পরবর্তী আসর ২০২৪ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে। সেই আসরে কনমেবল থেকে ১০টি দল ও কনকাকাফ অঞ্চল থেকে ৬টি দল অংশ নেবে।

উত্তর ও মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান কনফেডারেশনের সর্বোচ্চ সংস্থা কনকাকাফের সাথে মিলে আবারও যৌথভাবে দক্ষিণ আমেরিকান অঞ্চলের সর্বোচ্চ সংস্থা কনমেবল এ কোপা আমেরিকা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। উত্তর ও দক্ষিণ আমেরিকান অঞ্চলের নতুন বিভিন্ন সমঝোতার অংশ হিসেবে যৌথ আয়োজনের এ ঘোষণা দেওয়া হয়।

কোপা আমেরিকা ছাড়াও ক্লাব ও নারী ফুটবলেও এ দুই অঞ্চলের মধ্যে যৌথ বেশ কিছু টুর্নামেন্ট আয়োজন করা হবে। কনমেবল প্রেসিডেন্ট আলেহান্দ্রো ডোমিনগুয়েজ জানিয়েছেন, দুটি সংস্থাই চাইছে আরও বেশি ও ভালো প্রতিযোগিতার আয়োজন করতে, যাতে করে কার্যত ফুটবলের মান ও শক্তি দুটোই বৃদ্ধি পাবে।

উভয় ফেডারেশনেরই বিশ্বজুড়ে জনপ্রিয়। তবে যৌথভাবে সবকিছু হলে এর থেকে আরও ভালো কিছু পাওয়া সম্ভব বলে মনে করা হচ্ছে। কনকাকাফের তিন দেশ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় যৌথভাবে ২০২৬ সালের বিশ্বকাপ আয়োজিত হবে।

দুই বছর আগে ১৬ দলের অংশগ্রহণে কোপা আমেরিকা আয়োজন নিঃসন্দেহে সমর্থক ও আয়োজকদের জন্য একটি এসিড টেস্ট হিসেবে গণ্য হবে। এছাড়া ২০২৪ সালের কোপা আমেরিকা যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হওয়ায় বিশ্বকাপের আয়োজক তিনটি দেশই প্রস্তুতিমূলক টুর্নামেন্টের সুযোগ পাচ্ছে।

এর আগে ২০১৬ সালে কোপা আমেরিকার শতবর্ষ উপলক্ষে আয়োজিত বিশেষ আয়োজনটি যুক্তরাষ্ট্রে আয়োজিত হয়েছিল, যেখানে কনকাকাফ’র দেশগুলো অংশ নিয়েছিল। আগামী বছরের কোপা আমেরিকার জন্য কনকাকাফ অঞ্চলের ৬টি দেশ ২০২৩/২৪ কনকাকাফ নেশন্স লিগ প্রতিযোগিতার ফলাফলের ভিত্তিতে বাছাই করা হবে।

এ আয়োজনটি মূলত ইকুয়েডরের আয়োজিত হওয়ার কথা থাকলেও তারা টুর্নামেন্ট আয়োজনে অপরাগতা জানায়। কনকাকাফ আরও জানিয়েছে, আগামী বছর তারা ‘ফাইনাল ফোর’ আদলে একটি প্রতিযোগিতার আয়োজন করবে, যেখানে দুই অঞ্চলের শীর্ষ চারটি ক্লাব অংশ নেবে। এ চারটি ক্লাব চলমান কনমেবল ও কনকাকাফ ক্লাব প্রতিযোগিতার মাধ্যমে বাছাই করা হবে।

নারী ফুটবলে ২০২৪ সালে কনকাকাফ উইমেন্স গোল্ড কাপ নামে নতুন একটি টুর্নামেন্টে এ ধরনের শীর্ষ চারটি দল অংশ নেবে। যুক্তরাষ্ট্রের এ টুর্নামেন্টে ব্রাজিল, কলম্বিয়া, আর্জেন্টিনা ও প্যারাগুয়েকে আমন্ত্রণ জানানো হয়েছে।

কনকাকাফ প্রেসিডেন্ট ভিক্টর মোনটাগলিয়ানি বলেছেন, এ ধরনের সহযোগিতামূলক টুর্নামেন্টের মাধ্যমে উভয় অঞ্চলের পুরুষ ও নারী ফুটবলের উন্নতি ক্রমান্বয়ে বৃদ্ধি পাবে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ব্রাজিলকে হারিয়ে স্ত্রীর সাথের কথা বলে টাকা পাচ্ছেন মেসি

ব্রাজিলকে হারিয়ে স্ত্রীর সাথের কথা বলে টাকা পাচ্ছেন মেসি

কলম্বিয়াকে হারিয়ে ব্রাজিলের রেকর্ড অষ্টম শিরোপা

কলম্বিয়াকে হারিয়ে ব্রাজিলের রেকর্ড অষ্টম শিরোপা

কোপায় তৃতীয় হয়ে বিশ্বকাপ নিশ্চিত করলো আর্জেন্টিনার মেয়েরা

কোপায় তৃতীয় হয়ে বিশ্বকাপ নিশ্চিত করলো আর্জেন্টিনার মেয়েরা

২০২৬ বিশ্বকাপেও খেলতে পারেন মেসি!

২০২৬ বিশ্বকাপেও খেলতে পারেন মেসি!