৪৫ মিনিটেই সাত গোল দিল লিভারপুল!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫০ পিএম, ০৬ মার্চ ২০২৩
৪৫ মিনিটেই সাত গোল দিল লিভারপুল!

গোল-বর্ষণ! এরপর হয়ে গেল গোল বণ্যা। ম্যানচেস্টার ইউনাইটেডকে গুনে গুণে সাত গোল দিয়েছে লিভারপুল। জোড়া গোল কেরেছেন লিভারপুলের তিনজন। চিরপ্রতিদ্বন্দ্বিদের বিপক্ষে খারাপ সময়েও এভাবে গোল হজম করেনি ম্যানইউ।

অথচ দু'দলের অবস্থা ছিল দুরকম। ম্যানইউ শিরোপা জয়ের লক্ষ্যে এগোচ্ছে। লিভারপুল শীর্ষ চারে থাকার লড়াইয়ে চালিয়ে যাচ্ছে। কিন্তু ছন্দ পেয়ে গেল লিভারপুল। ঘরের মাটিতে দেখালো দাপট।

কাতার বিশ্বকাপের অভিষেক ম্যাচেই তিনি নজর কেড়ে নিয়েছিলেন ফুটবল বিশ্বের। নেদারল্যান্ডসের নতুন তারকা কডি গাকপোর হাত ধরে ৪৩ মিনিটে প্রথম গোল লিভারপুলের। এরপর হয়েছে আরও ছয়টি।

রোববার অ্যানফিল্ড সাক্ষী থাকল গোল-ঝড়ের। ইংলিশ প্রিমিয়ার লিগে এদিন রাতে কোডি গাকপো, ডারউইন নুনিয়েস এবং মোহম্মদ সালাহ জোড়া গোল করেন। বাকি গোলটি করেন রবার্তো ফিরমিনো। বড় হারে এরিক টেন হ্যাগের দলের স্বপ্নযাত্রায় ধাক্কা লাগলো।

সর্বশেষ পাঁচ ম্যাচে হারেনি লিভাপুল। পয়েণ্ট টেবিলেও তারা উঠে এসেছে পঞ্চম স্থানে। ২৫ ম্যাচে তাদে পয়েণ্ট ৪২। ম্যানইউর ২৫ ম্যাচে রয়েছে ৪৯ পয়েন্ট। শীর্ষে থাকা আর্সেনাল ২৬ ম্যাচ খেলে ৬৩ পয়েন্ট নিয়ে রয়েছে সবার উপরে। সমান ম্যাচে ম্যানসিটির পয়েন্ট ৫৮।

এমন বাজে হারের পর ম্যানইউর সাবেক তারকা ফুটবলার গ্যারি নেভিলের বলেন, ‘‘ম্যানইউ ফুটবলাররা প্রমাণ করে দিল, এখনও ওদের খেলায় কতটা উন্নতির প্রয়োজন। না হলে লিভারপুলের মতো দলের সঙ্গে পাল্লা দেওয়া যে কত কঠিন, এটা সম্ভবত এরিক টেন হাগের চেয়ে ভালো কেউ বুঝবে না। এই বিপর্যয় কাটিয়ে ওঠা সত্যিই খুব কঠিন।’’

কেউ কেউ লিভারপুলের গোল-তাণ্ডবের মধ্যে খুঁজে পাচ্ছিলেন ২০১১ সালে ইপিএলে ম্যানইউ'র কাছে আর্সেনালের ৮-২ গোলে হারের সাদৃশ্য। পরিসংখ্যান বলছে, ১৯৩১ সালে উলভসের বিরুদ্ধে ০-৭ গোলে ম্যানইউয়ের হারের পরে ফের নতুন ভাবে এক লজ্জার অধ্যায় যুক্ত হল ওল্ড ট্র্যাফোর্ডের ইতিহাসে।

তার সঙ্গে যুক্ত হচ্ছে আরও একটি গুরুত্বপূর্ণ তথ্য। পুরো ম্যাচে ম্যান ইউয়ের গোল লক্ষ্য করে আঠারোটি শট নিয়েছিল লিভারপুল। আটটি ছিল লক্ষ্যে। তার মধ্যে গোল হয়েছে সাতটি!

ম্যানইউ যেন দাঁড়িয়ে শুধু তাদের গোল দেওয়া দেখার জন্যই মাঠে নেমেছিল। তারা মাত্র আটটি শট গোলের উদ্দেশ্যে মারে পারে।

অবিশ্বাস্য জয়ের পর লিভারপুল কোচ জুর্গেন ক্লপ বলেন, ‘‘ফুটবলারদের বলেছিলাম এই ম্যাচে নিজেদের উজাড় করে দিতে। এটা শুধুই একটা ম্যাচ নয়, তার সঙ্গে জড়িয়ে রয়েছে দুই ক্লাবের সম্মান এবং ঐতিহ্যের প্রশ্নও। আমার বক্তব্যের মর্মার্থটা ফুটবলাররা বুঝতে পেরেছে। তার চেয়ে বড় আনন্দ আর কিছু হতে পারে না।’’

এই ম্যাচের টেন হ্যাগ বলেছেন, তার দলটাকে তিনি চিনতে পরছেন না। এভাবেও যে হারা সম্ভব সেটাও দেখলেন।

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :