বিশ্বকাপের মতো মিয়ামিকে নেতৃত্ব দিচ্ছেন মেসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ১১ আগস্ট ২০২৩
বিশ্বকাপের মতো মিয়ামিকে নেতৃত্ব দিচ্ছেন মেসি

পিএসজির ‘বন্দিশালা’ থেকে বের হয়ে যুক্তরাষ্ট্রে পাল্টে গেছেন বিশ্বকাপ জয়ী আর্জেন্টিতার সুপারস্টার লিওনেল মেসি। ২০২২ কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে বিশ্বকাপ জয় করেছিলেন মেসি। সেই বিশ্বকাপের মতো এখন এমএলএস ক্লাব ইন্টার মিয়ামিকেও নেতৃত্ব দিয়ে যাচ্ছেন বলে মন্তব্য করেছেন কোচ জেরার্ডো মার্টিনো।

লিগ কাপের কোয়ার্টার ফাইনালে শার্লট এফসির বিরুদ্ধে ম্যাচকে সামনে রেখে মার্টিনো বলেছেন, “আর্জেন্টিনার সাথে বিশ্বকাপে তাকে আমরা যেভাবে দেখেছি এখানেও তাকে ঠিক তেমনই দেখা যাচ্ছে, এর থেকে বেশি বা কম কোনটাই নয়।”

তিনি বলেন, “সাম্প্রতিক সময়ে মাঠ ও মাঠের বাইরেও মেসির নেতৃত্বগুণ চোখে পড়ার মতো। বিশ্বকাপে সে যা করেছে তা নিয়ে আমি চিন্তা করেছি। কারণ সেখানেই অধিনায়কের সবগুলো গুণাবলী তার প্রমাণিত হয়েছে।”

চলতি বছরের জুলাইয়ে পিএসজি থেকে ফ্রি এজেন্টে ডেভিড বেকহ্যামের ইন্টার মিয়ামিতে যোগ দেওয়ার পর এখণ পর্যন্ত সাত গোল করেছেন মেসি। এর মধ্যে তার দুটি ম্যাচ জয়ী ফ্রি-কিকের অসাধারণ গোলও রয়েছে। মেসির আগমণে বদলে যাওয়া মিয়ামি চার ম্যাচে শতভাগ জয় নিশ্চিত করেছে।

বার্সেলোনায় এর আগে মেসিকে কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে মার্টিনোর। একইসাথে দুই বছর তিনি আর্জেন্টিনায় মেসির কোচ ছিলেন। মার্টিনো বলেন, “বিশ্বকাপের পর প্রথমবারের মতো মিয়ামির মতো শীর্ষ সারির দলের বাইরের কোন দলের নেতৃত্ব দিতে এসে মেসির মধ্যে কোন পার্থক্য চোখে পড়েনি।”

তিনি আরও বলেন, “মাঠের পারফরমেন্সেও সে একইভাবে নিজেকে প্রমাণকরে চলেছে। অনুশীলনেও সে সমান সিরিয়াস। দলের তরুণদের সাথে সে নিজের অভিজ্ঞতা ভাগাভাগি করে নিচ্ছে। যখন সে এখানে এসেছিল তখনই বলেছিল এখানে সে এসেছে ম্যাচ জয় করতে। আমি বিশ্বাস করি ডালাসের বিরুদ্ধে তার দেওয়া চতুর্থ গোলটি তারই প্রতিচ্ছবি। সে গোলটি উদযাপন করেছে। কিন্তু একইসাথে সতীর্থদের বলেছে চলো চেষ্টা করি পঞ্চম গোল দেওয়া যায় কিনা। এটা তার মানসিকতার প্রমাণ এবং অবশ্যই অন্যদের জন্য অনুপ্রেরণার।”

ডালাসের বিরুদ্ধে মেসির দেওয়া ট্রেডমার্ক ফ্রি-কিকের গোলেই মিয়ামি সমতা ফিরিয়ে শেষ পর্যন্ত শেষ ষোলর ম্যাচে টাইব্রেকারে জয়ী হয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে।

মার্টিনোর মতে মেসি যে মানের খেলোয়াড় তা মোটেই স্বাভাবিক কোন বিষয় নয়। মিয়ামি কোচ বলেন, “একটি দল তার খেলোয়াড়দের মানের উপর নির্ভর করে। অবশ্যই তাদেরকে ভালো খেলতে হবে। তবে কোন কোন সময় অতি অসাধারণ কিছু করে দেখাতে হয়। আমরা সেটা মেসির মধ্যে দেখেছি। বক্সের বাইরে থেকে ফ্রি-কিকে গোল করে ম্যাচের চেহারা পাল্টে দেওয়া মোটেই স্বাভাবিক কোন ঘটনা নয়।”


শেয়ার করুন :