মাঠেই রেফারিকে ঘুুসি মারা ক্লাব সভাপতি গ্রেফতার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:২৩ পিএম, ১৩ ডিসেম্বর ২০২৩
মাঠেই রেফারিকে ঘুুসি মারা ক্লাব সভাপতি গ্রেফতার

গ্রেফতার হলো মাঠে ঢুকেই রেফারির মুখে ঘুসি মারা তুরস্কের ফুটবল ক্লাব আঙ্কারাগুসু ক্লাবের সভাপতি ফারুক কোকা। দেশটির পুলিশ জানিয়েছে, ঘুসি মেরেই খ্যান্ত হয়নি কোকা, সেই রেফারিকে হত্যার হুমকিও দিয়েছেন তিনি।

ঘুসি কাণ্ডে বন্ধ করে দেওয়া হয় তুরস্কের ফুটবল লিগ। একই ঘটনায় কোকা ছাড়া আরও দুই সন্দেহভাজনকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন তুর্কির আদালত। তাদেরও গ্রেফতার করেছে পুলিম। গ্রেফতারের বিষয়টি দেশটির আইনমন্ত্রী ইয়ালম্যাজ তুঙ্ক সংবাদ মাধ্যমকে নিশ্চিত করেছেন।

সোমবার (১১ ডিসেম্বর) তুরষ্কের সর্বোচ্চ ঘরোয়া ফুটবল টুর্নামেন্ট সুপার লিগে এমন ন্যাক্কারজনক ঘটনা ঘটে। ম্যাচচলাকালে মাঠে ঢুকে রেফারিকে ঘুষি মেরে মাটিতে ফেলে দেন আঙ্কারাগুসু ক্লাবের সভাপতি ফারুক কোকা। আঙ্কারায় আঙ্কারাগুসু ও রিজেসপোরের ম্যাচটি ১-১ গোলে ড্র হওয়ার পর ঘটে এ অনাকাঙ্খিত ঘটনা। এরপরই তুরস্ক ফুটবল ফেডারেশন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে তুরস্কের শীর্ষ ফুটবল লিগ।

এরিয়ামান স্টেডিয়ামে ম্যাচের ৯৭ মিনিটে রিজেসপোর গোল করে ১-১’এ সমতা ফেরায়। শেষ বাঁশি বাজার সাথে সাথে কোকা মাঠে প্রবেশ করে রেফারি হালিল উমুত মেলারকে ঘুষি মারলে তিনি মাটিতে পড়ে যান। ম্যাচের পর আঙ্গারাগুসুর সমর্থকরা মাঠের মধ্যে প্রবেশ করে। পরে মেলারকে পুলিশের সহায়তায় ড্রেসিং রুমে ফিরিয়ে আনা হয়।

ফিফা ও উয়েফার তালিকাভুক্ত তুরস্কের অন্যতম নামী এ রেফারি মারধরের শিকার হওয়ার পর তুরস্ক ফুটবল ফেডারেশন (টিএফএফ) লিগ স্থগিতের খবর জানিয়ে বিবৃতি দেয়। তুরষ্ক ফুটবল ফেডারেশন এক্সে এক পোস্টে লিখে, ‘অনির্দিষ্টকালের জন্য লিগের সব খেলা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে ফেডারেশন। সংশ্লিষ্ট ক্লাব, ক্লাব চেয়ারম্যান, ক্লাব কর্মকর্তা ও আরো যারা রেফারি উমুত মেলারকে আক্রমন করেছে তাদেরকে সম্ভাব্য সর্বোচ্চ শাস্তি দেওয়া হবে।’

লজ্জাজনক এ ঘটনায় তুরস্কের ফুটবল-পাগল প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানও নিন্দা জানিয়েছেন। এক্সে এক বার্তায় এরদোয়ান লিখেন, ‘খেলাধুলা হলো শান্তি ও ভ্রাতৃত্বের প্রতীক। সহিংসতার সঙ্গে খেলাধুলা যায় না। তুরস্কের ক্রীড়াঙ্গনে আমরা সহিংসতা সহ্য করতে পারি না।’


শেয়ার করুন :