২০২৩ ট্রান্সফার মার্কেটে নতুন রেকর্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:১১ পিএম, ৩১ জানুয়ারি ২০২৪
২০২৩ ট্রান্সফার মার্কেটে নতুন রেকর্ড

বিশ্বজুড়ে ফুটবল ক্লাবগুলো ২০২৩ সালে আন্তর্জাতিক ট্রান্সফার মার্কেটে রেকর্ড ৯.৬৩ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করেছে। যা ২০১৯ সালের পূর্বের রেকর্ডের থেকে ২ বিলিয়ন ডলার বেশি। ২০২২ সাল থেকেও প্রায় ৪৮.১ শতাংশ বেশি।

ফিফার প্রকাশিত এক রিপোর্টে এমন তথ্য জানা গেছে। প্রকাশিত ওই রিপোর্টে বলা হয়, দুই বছর কোভিড মহামারীর কারণে ট্রান্সফার মার্কেটে একটি জটিল পরিস্থিতি বিরাজ করছিল। তবে সেখান থেকে ধীরে ধীরে ক্লাবগুলো আর্থিকভাবে ঘুড়ে দাঁড়াতে সক্ষম হয়েছে।

এদিকে, ২০২৩ সালে ট্রান্সফার মার্কেটে ব্যয় করা ১০ শতাংশ অর্থই গেছে শীর্ষ ১০ খেলোয়াড়ের পিছনে। এর মধ্যে রয়েছেন রিয়াল মাদ্রিদের জুড বেলিংহাম, চেলসির এনজো ফার্নান্দেজ ও বায়ার্ন মিউনিখের হ্যারি কেন। এছাড়া অর্থ ব্যয় করার তালিকায় ইংলিশ ক্লাবগুরোর মধ্যে শীর্ষে রয়েছে চেলসি।

গত বছর দুই উইন্ডো মিলিয়ে ট্রান্সফার মার্কেটে তারা ২.৯৬ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। যা ফরাসি লিগ ওয়ানের ক্লাবগুলোর তুলনায় তিনগুন বেশি। এছাড়া প্রথমবারের মত শীর্ষ পাঁচে জায়গা করে নিয়েছে সৌদি পেশাদার ক্লাব।

নেইমার, সাদিও মানে, রিয়াদ মাহারেজের মতো তারতাকে ভিড়িয়ে তারা প্রায় ৯৭০ মিলিয়ন ডলার ব্যয় করেছে। ক্রিস্টিয়ানো রোনালদো ও করিম বেনজেমাও মধ্যপ্রাচ্যে পাড়ি জমিয়েছেন। যদিও দু'জনেই গিয়েছেন ফ্রি ট্রান্সফার সুবিধায়।

ক্লাব তালিকায় চেলসির পরের অবস্থানে রয়েছে যথাক্রমে পিএসজি, লিভারপুল, রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখ। তবে ট্রান্সফার মার্কেটে ব্যয়ের বিপরীতে আয়ের দিক থেকে এগিয়ে রয়েছে জার্মান ক্লাব।

গত বছর বুন্দেসলিগার ক্লাবগুলো সব মিলিয়ে এ খাতে ১.২১ বিলিয়ন ডলার আয় করেছে। বরুসিয়া ডর্টমুন্ড বেলিংহামকে রিয়ালে ও এইনট্র্যাখ ফ্র্যাংকফুর্ট রানডাল কোলো মুয়ানিকে পিএসজিতে ছেড়ে দিয়ে অনেক অর্থ আয় করেছে।

ফিফা রিপোর্টের তথ্যানুযায়ী, নারী ফুটবলের ট্রান্সফার মার্কেটেও অভাবনীয় উন্নতি হয়েছে। ২০২৩ সালে সর্বমোট ৬২৩ জন নারী খেলোয়াড় আন্তর্জাতিক ট্রান্সফারের সাথে জড়িত ছিল।

গত বছর এ সংখ্যা ছিল ৫০৭। সর্বমোট ১৮৮৮ জন খেলোয়াড় নিজ দেশ থেকে অন্য দেশে গিয়েছেন। গত বছর ১৫৭১ জন অন্যত্র ট্রান্সফার হয়েছিলেন। এ খাতে নারী ফুটবলে প্রায় ৬.১ মিলিয়ন ডালার বিনিয়োগ করা হয়েছে, যা ২০২২ সালের তুলনায় যা ৮৪.২ শতাংশ বেশি।


শেয়ার করুন :