নারী সমর্থকদের পক্ষে উয়েফার দুর্দান্ত প্রতিবাদ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৩৯ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৯
নারী সমর্থকদের পক্ষে উয়েফার দুর্দান্ত প্রতিবাদ

নারী সমর্থকদের স্টেডিয়ামে প্রবেশের অনুমতি নেই -এমন কোন দেশে অধিভুক্ত ক্লাব ও জাতীয় দল খেলতে যাবে না বলে জানিয়েছে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (উয়েফা)।

তারা জানায়, উয়েফার বর্তমান কার্যনির্বাহী কমিটি ‘তাদের অধীনস্থ ৫৫টি জাতীয় অ্যাসোসিয়েশন ও ইউরোপের সবগুলো ক্লাবকে এ বিষয়ে একটি নির্দেশনা প্রদানের বিষয়ে একমত হয়েছে। যেখানে নারীদের স্টেডিয়ামে প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে সেখানে যেন তারা খেলতে না যায়।

তবে এ ব্যবস্থা কোন দেশে কার্যকর হবে সে বিষয়ে সুনির্দ্দিষ্ট ভাবে কিছু জানায়নি উয়েফা। ধারণা করা হচ্ছে চলতি মাসের শুরুতে ইরানে একজন নারী সমর্থক নিহত হওয়ার ঘটনাকেই এর মাধ্যমে আলোকপাত করা হয়েছে। একটি ম্যাচে উপস্থিত হওয়ার অপরাধে গ্রেফতার হওয়ার পর এর প্রতিবাদে পরবর্তীতে আগুন লাগিয়ে আত্মহত্যা করেন ওই নারী ফুটবল অনুরাগী।

এদিকে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা বলছে, আগামী ১০ অক্টোবর তেহরানে কম্বোডিয়ার বিপক্ষে বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচ আয়োজনের আগে ইরানকে এ নিশ্চয়তা দিতে হবে যে স্টেডিয়াম নারী সমর্থকদের জন্য উন্মুক্ত থাকবে।

উয়েফা সভাপতি আলেক্সান্ডার ক্যাফেরিন বলেছেন, ইউরোপীয় দলগুলোকে শাস্তি দেওয়ার মত ক্ষমতা কার্যনির্বাহী পরিষদের নেই। তারা নারীদের জন্য উন্মুক্ত না থাকা দেশগুলোতে খেলতে পারে। তবে তবে নারীবিরোধী স্টেডিয়ামে না খেলার বিষয়ে তাদের প্রস্তাবটির প্রতি দারুন সমর্থন পাওয়া গেছে।

তিনি আরও বলেছেন, কোন দল যদি ওই সব দেশে খেলে তাহলে আমরা তাদের শাস্তি দিতে পারব না। কারণ সেটি আমাদের আইনের বাইরে। তবে এর মানে এই নয় যে ,আমরা চুপ থাকব এবং বলব আমরা কিছু করতে পারব না। আমরা কেবল ইউরোপীয় ফুটবলের উন্নয়নে কাজ করব।


শেয়ার করুন :


আরও পড়ুন

এক নজরে ফিফা বর্ষসেরা পুরস্কার

এক নজরে ফিফা বর্ষসেরা পুরস্কার

রিয়াল মাদ্রিদে ‘চাপে’ আছেন জিদান

রিয়াল মাদ্রিদে ‘চাপে’ আছেন জিদান

গ্রানাডার কাছে ২-০ গোলে হারলো বার্সেলোনা

গ্রানাডার কাছে ২-০ গোলে হারলো বার্সেলোনা

ফিফার বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসি

ফিফার বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসি