ভাইরাস আতঙ্কে চীনের ২০২০ ফুটবল মৌসুম বাতিল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩০ এএম, ৩০ জানুয়ারি ২০২০
ভাইরাস আতঙ্কে চীনের ২০২০ ফুটবল মৌসুম বাতিল

চীনে ছড়িয়ে পড়া ভয়াবহ করোনাভাইরাসের কারণে চলতি বছরের ঘরোয়া ফুটবল মৌসুম অনির্দিষ্টকালের জন্য বাতিল ঘোষণা করেছে চাইনিজ ফুটবল অ্যাসোসিয়েশন।

অ্যাসোসিয়েশনের এক বিবৃতিতে বলা হয়, ‘চাইনিজ সুপার লিগের (সিএসএল) এবারের মৌসুম আগামী ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু ভাইরাসের কারণে সিএসএলসহ সব ধরনের ফুটবল ম্যাচ পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বাতিল করা হলো।’

মার্চে চাইনিজ শহর নানজিংয়ে ওয়ার্ল্ড ইনডোর অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশীপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শে এই প্রতিযোগিতাটিও আগামী বছর পর্যন্ত স্থগিত করা হয়েছে। এ ঘোষণার কয়েক ঘণ্টা পরেই চায়না তাদের ফুটবল মৌসুম স্থগিতের ঘোষণা দেয়।

বিশ্বের অন্যতম ধনী লিগ হিসেবে পরিচিত চাইনিজ সুপার লিগের বিভিন্ন ক্লাবে বিদেশি খেলোয়াড়দেরও আধিক্য দেখা যায়। সম্প্রতি এ লিগে খেলতে এসেছেন ব্রাজিলিয়ান অস্কার, হাল্ক ও আর্জেন্টিনার কার্লোস তেভেজের মত তারকারা। বিভিন্ন ক্লাবের সমর্থকদের মধ্যেও এ লিগ ঘিড়ে বাড়তি উত্তেজনা বিরাজ করে। কিন্তু চলমান ভাইরাস আতঙ্কে এ মৌসুম আপাতত বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন সংশ্লিষ্টরা।

ইতোমধ্যেই নতুন এ ভাইরাসে চীনে ১৭০ জনের মৃত্যুর পাশাপাশি অন্তত ৭৭০০ জনের আক্রান্ত হবার কথা নিশ্চিত করেছে স্থানীয় বিভিন্ন সংবাদ মাধ্যম।

এদিকে অলিম্পিক বাছাইপর্বের ম্যাচ খেলতে চাইনিজ নারী ফুটবল দল ব্রিসবেনে পৌঁছানোর পর তাদেরকে হোটেলে একেবারে ভিন্নভাবে রাখা হয়েছে। ম্যাচটি চায়নার উহান প্রদেশে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল যেই জায়গা থেকেই এ ভাইরাসের উৎপত্তি।

এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) ইতোমধ্যেই নির্দেশ দিয়েছে ফেব্রুয়ারি ও মার্চে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স লিগের চারটি চাইনিজ ক্লাবের গ্রুপ পর্বের প্রথম তিনটি ম্যাচ ঘরের বাইরে অ্যাওয়ে মাঠে অনুষ্ঠিত হবে। অংশগ্রহণকারী সকল দলের খেলোয়াড় ও কর্মকর্তাদের নিরাপত্তা নিশ্চিতে সতকর্তমূলক ব্যবস্থা নেওয়ার নিমিত্তে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এএফসি জানিয়েছে।

চাইনিজ ফুটবল অ্যাসোসিয়েশন জানিয়েছে আন্তর্জাতিক সূচির কোন পরিবর্তন হলে তা দ্রুতই জানিয়ে দেওয়া হবে। আগামী ২৬ মার্চ বিশ্বকাপ বাছাইপর্বে মালদ্বীপকে আতিথ্য দেবে চায়না, ৩১ মার্চ গুয়াম সফরে তাদের যাওয়ার কথা রয়েছে।

এর আগে চলতি মাসের শুরুতে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন ফেড কাপের এশিয়া/ওশেনিয়া গ্রুপ-আই ইভেন্ট দক্ষিণাঞ্চলীয় চাইনিজ নগরী ডংগুয়ান থেকে সড়িয়ে কাজাকস্তানে অনুষ্ঠানে সিদ্ধান্ত নিয়েছে।


শেয়ার করুন :


আরও পড়ুন

চীনের ভাইরাস নিয়ে শঙ্কিত অলিম্পিক কমিটি

চীনের ভাইরাস নিয়ে শঙ্কিত অলিম্পিক কমিটি

ওয়েস্ট হ্যামকে হারিয়ে শীর্ষস্থান ধরে রাখলো লিভারপুল

ওয়েস্ট হ্যামকে হারিয়ে শীর্ষস্থান ধরে রাখলো লিভারপুল

এরিকসেনকে দলে ভেড়ালো ইন্টার মিলান

এরিকসেনকে দলে ভেড়ালো ইন্টার মিলান

বেলের ইনজুরি নিয়ে চিন্তিত নন জিদান

বেলের ইনজুরি নিয়ে চিন্তিত নন জিদান