রোনালদো-মেসিকে নিয়ে মত পাল্টালেন পেলে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:২১ পিএম, ২৫ মার্চ ২০২০
রোনালদো-মেসিকে নিয়ে মত পাল্টালেন পেলে

পেলে-ম্যারাডোনার মধ্যে সর্বকালের সেরা ফুটবলার নিয়ে যে লড়াই ছিল তা এখন রোনালদো-মেসির মধ্যে বিদ্যমান। প্রায় বিতর্ক চলে লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদোর, কে সেরা? এ বিতর্কে ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি পেলে এবার ভোট দিলেন পর্তুগাল তারকা রোনালদোর পাল্লায়। যদিও এক বছর আগে পেলের এ ভোট গিয়েছিল মেসির কাছে।

এক দশকেরও বেশি সময় ধরে ফুটবল দুনিয়ায় শাসন করছেন ক্রিস্টিয়ানো রোনালদো ও নিওনেল মেসি। দু’জনে মিলে ভাগাভাগি করেছেন ১১টি ব্যালন ডি’অর। তবে ব্যক্তিগত এ সম্মাননা জয়ের লড়াইয়ে এগিয়ে রয়েছেন আর্জেন্টাইন সুপারস্টার মেসি। রেকর্ড ছয়বার ব্যালন ডি’অর ট্রফি জিতেছেন তিনি। আর সিআর সেভেন জিতেছেন পাঁচবার। এরপরও পেলের চোখে এবার ক্রিস্টিয়ানো রোনালদোই সেরা।

পিলহাদো ইউটিউব চ্যানেলে পেলে বলেছেন, ‘আজকের দিনে বিশ্বের সেরা ফুটবলার হলো ক্রিস্টিয়ানো রোনালদো। আমার মতে, সে’ই সেরা। কারণ রোনালদো বেশি ধারাবাহিক। তবে লিওনেল মেসির কথা ভুলে গেলে চলবে না। কিন্তু সে কোনো স্ট্রাইকার নয়।’

তবে ২০১৯ সালের শেষ দিকে ফুটবল সম্রাট পেলে জানিয়েছিলেন, তার কাছে সর্বকালের সেরা মেসি। কমপ্লিট ফুটবলার হিসাবে আর্জেন্টাইন তারকার প্রশংসাও করেন তিনি। জানান, মেসিকে তিনি সতীর্থ হিসাবে পেলে ভালো হত! সে সময় রোনালদো ও নেইমারেরও প্রশংসাও করেন ব্রাজিল কিংবদন্তি পেলে।

এদিকে মেসি-রোনালদোর বিতর্কে একজনকে বেছে নিলেও নিজের বেলায় শতভাগই রেখেছেন। ফুটবলে সর্বকালের সেরা কে? এমন প্রশ্নে তিনবারের বিশ্বকাপ জয়ী ৭৯ বছরের পেলে নিজেকেই রেখেছেন সবার উপরে।

পেলে বলেন, ‘এ প্রশ্নের উত্তর দেওয়া কঠিন। জিকো, রোনালদিনহো ও রোনালদোর কথা আমরা ভুলতে পারি না। এবং একই সঙ্গে ইউরোপের ফ্রাঞ্জ বেকেনবাওয়ার ও ইয়োহান ক্রুইফের কথা। এখন, এটা আমার কোনো ভুল নয়, কিন্তু আমার দৃষ্টিতে পেলেই তাদের চেয়ে ভালো ছিল।’


শেয়ার করুন :


আরও পড়ুন

করোনার চিকিৎসা ও প্রতিষেধক তৈরিতে মেসির অনুদান

করোনার চিকিৎসা ও প্রতিষেধক তৈরিতে মেসির অনুদান

কোয়ারেন্টাইনে রোনালদো

কোয়ারেন্টাইনে রোনালদো

এক দশকে রোনালদোর সবচেয়ে কম গোল

এক দশকে রোনালদোর সবচেয়ে কম গোল

পেলের এক জার্সির দাম ২৮ লাখ টাকা

পেলের এক জার্সির দাম ২৮ লাখ টাকা