চলে গেলেন ফুটবল কিংবদন্তি চুনী গোস্বামী

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪৫ পিএম, ৩০ এপ্রিল ২০২০
চলে গেলেন ফুটবল কিংবদন্তি চুনী গোস্বামী

ফাইল ছবি

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন ভারতের কিংবদন্তি ফুটবলার চুনী গোস্বামী। দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তার ছেলে সুদীপ্ত গোস্বামী এই খবর নিশ্চিত করেছেন।

দীর্ঘদিন ধরেই বয়সজনিত কারণে ভুগছিলেন তিনি। কয়েক মাস ধরে সুগার, প্রসট্রেট ও স্নায়ুর সমস্যায় ভুগছিলেন তিনি। জানা গেছে, বৃহস্পতিবার সকালে তাকে যোধপুর পার্কের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই বিকেলে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

১৯৬২ সালের এশিয়ান গেমসে সোনাজয়ী ভারতীয় দলের অধিনায়ক ছিলেন তিনি। চুনী গোস্বামীর ফুটবলজীবন ছিল অজস্র কীর্তিতে উজ্জ্বল। তবে তার মধ্যেই এশিয়ান গেমসে সোনা জয় ছিল সেরা মুকুট।

১৯৫৭ সালে আন্তর্জাতিক ফুটবলে প্রথম বার পা রেখেছিলেন চুনী। ১৯৬৪ সালে মাত্র ২৭ বছর বয়সে তাকে শেষ বার দেখা গিয়েছিল জাতীয় দলের হয়ে। এই সময়ের মধ্যে এশিয়ান গেমসে চ্যাম্পিয়ন হওয়া ছাড়াও চুনীর নেতৃত্বে ১৯৬৪ সালে এশিয়ান কাপে রানার্সআপ হয়েছিল ভারত। ছয় মাস পরে মারডেকা ফুটবলের ফাইনালেও উঠেছিল দল। কিন্তু, ফাইনালে জয় আসেনি। ক্লাব ফুটবলে চুনী শুধু মোহনবাগানের হয়েই খেলেছেন।

শুধু ফুটবলার হিসেবেই নয়, ক্রিকেটেও অনায়াস প্রতিভা ছিল তার। ১৯৭১-৭২ মৌসুমে তিনি রঞ্জি ট্রফিতে বাংলার হয়ে নেতৃত্ব দিয়েছিলেন। তার নেতৃত্বে রঞ্জি ফাইনালে উঠেছিল বাংলা। ব্র্যাবোর্ন স্টেডিয়ামে ফাইনালে তৎকালীন বোম্বের কাছে হেরেছিল বাংলা।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

ইতালি ফিরে কোয়ারেন্টিনে রোনালদো

ইতালি ফিরে কোয়ারেন্টিনে রোনালদো

ঘোষণা ছাড়াই বাতিল হলো নেইমারদের ফরাসি লিগ

ঘোষণা ছাড়াই বাতিল হলো নেইমারদের ফরাসি লিগ

ফুটবল নিয়ে ভুল চিন্তা করছে ইউরোপীয়রা

ফুটবল নিয়ে ভুল চিন্তা করছে ইউরোপীয়রা

করোনা মুক্ত হতে পারছেন না দিবালা

করোনা মুক্ত হতে পারছেন না দিবালা