অক্টোবরে মাঠে ফিরছে বাংলাদেশ ফুটবল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫১ এএম, ০৭ জুন ২০২০
অক্টোবরে মাঠে ফিরছে বাংলাদেশ ফুটবল

প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে স্থগিত হওয়া বিশ্বকাপ ও এশিয়ান কাপ ফুটবলের বাছাই পর্বের ম্যাচগুলোর নতুন তারিখ নির্ধারণ করেছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। নতুন সূচি অনুযায়ী চলতি বছরের অক্টোবরে মাঠে ফিরতে যাচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ ভিডিও বার্তায় এসব তথ্য জানিয়েছেন।

বাফুফের অফিসিয়াল ভেরিফায়েড ফেসবুক পেজে ভিডিও বার্তায় সোহাগ বলেন, কোভিড-১৯ পরিস্থিতির কারণে ফিফা ও এএফসির সিদ্ধান্ত অনুযায়ী আমাদের ফিফা বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ ও এশিয়ান কাপ ফুটবলের বাছাই পর্বের সমস্ত ম্যাচগুলো স্থগিত করা হয়। পরবর্তীতে গতকালকে (৫ জুন, শুক্রবার) এশিয়ান ফুটবল কনফেডারেশন কর্তৃক যে বিজ্ঞপ্তি জারি করা হয়, সেখানে এশিয়ান ফুটবল কনফেডারেশনের সকল দেশগুলোকে জানানো হয়েছে, ফিফার সাথে আলোচনার করেছে এশিয়ান ফুটবল কনফেডারেশন।

তিনি বলেন, ফিফার কাছ থেকে অনুমতি নিয়ে ফিফার সিদ্ধান্ত অনুযায়ী অক্টোবর-নভেম্বর মাসে আমাদের বাকি ম্যাচগুলো আয়োজন করা হবে। ৮ ও ১৩ অক্টোবর এবং নভেম্বর মাসের বাংলাদেশের খেলাগুলো থাকবে।

তিনি জানান, নতুন সূচি অনুযায়ী করোনা পরবর্তী ৮ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ রয়েছে। এরপর ১৩ অক্টোবর দোহায় কাতারের বিপক্ষে ফিরতি ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ। নিজেদের শেষ দু’টি ম্যাচ নভেম্বরে ভারত ও ওমানের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। নতুন সূচি অনুযায়ী ঢাকায় ১২ ও ১৭ নভেম্বর ভারত ও ওমানের বিপক্ষে খেলবেন বাংলাদেশ।

নতুন এ তারিখ নির্ধারণ হওয়ার পর বাংলাদেশ জাতীয় দলের ফুটবলার কিভাবে অনুশীলনে ফেরানো যায় সে বিষয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সবাই বসে ঠিক করা হবে বলেও জানান তিনি।

‘ই’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ কাতার, ওমান, ভারত ও আফগানিস্তান। এই চার দলের বিপক্ষে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে মোট ৮টি ম্যাচ খেলবে বাংলাদেশ। বাংলাদেশ ইতোমধ্যে ৮ ম্যাচের ৪টি খেলেছে। বাকি ৪ ম্যাচের দু’টি হবে অক্টোবরে ও অন্য দু’টি নভেম্বরে।

প্রথম চার ম্যাচের মধ্যে প্রথমটিতে তাজিকিস্তানের দুশানবেতে আফগানিস্তানের ১-০ গোলে হারে বাংলাদেশ। ঢাকায় দ্বিতীয় ম্যাচে কাতারের কাছে ২-০ গোলে হারে তারা।

এছাড়া তৃতীয় ম্যাচে কলকাতায় ভারতের সঙ্গে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ। চতুর্থ ম্যাচে ওমানের মাটিতে তাদের কাছে ৪-১ গোলে হারের লজ্জা পায় বাংলাদেশ। ফলে বাছাইপর্বে পয়েন্ট তালিকায় সবার নিচে রয়েছে বাংলাদেশ।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশকে সাফ শিরোপার স্বাদ দিতে চান জামাল

বাংলাদেশকে সাফ শিরোপার স্বাদ দিতে চান জামাল

বাতিল হলো বিপিএল ফুটবল ও স্বাধীনতা কাপ

বাতিল হলো বিপিএল ফুটবল ও স্বাধীনতা কাপ

বাফুফের নির্বাহী কমিটির মেয়াদ বাড়ালো ফিফা

বাফুফের নির্বাহী কমিটির মেয়াদ বাড়ালো ফিফা

ঢাকায় আসতে ৩ মিলিয়ন ইউরো চায় ম্যানইউ

ঢাকায় আসতে ৩ মিলিয়ন ইউরো চায় ম্যানইউ