এগিয়ে চলেছে অলিম্পিকের প্রস্তুতি, বিকল্প পরিকল্পনা নেই

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৩ এএম, ২৩ জানুয়ারি ২০২১
এগিয়ে চলেছে অলিম্পিকের প্রস্তুতি, বিকল্প পরিকল্পনা নেই

করোনাভারইরাসের কারণে পিছিয়ে যাওয়া টোকিও অলিম্পিক নির্ধারিত সময় গ্রীষ্মেই আয়োজনের প্রস্তুতি চলছে। এছাড়া বিকল্প কোন পরিকল্পনা প্রণয়ন করা হয়নি বলেও জানিয়েছেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রধান থমাস বাখ। স্থানীয় এক দৈনিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমন তথ্য দিয়েছেন।

থমাস বাখ বলেন, ‘২৩ জুলাই টোকিও অলিম্পিক শুরু হবে না বলে কোন ধারণা এ মুহূর্তে পোষণ করার কোন কারণ নেই। যে কারণে আমাদের কাছে কোন ‘প্ল্যান বি’ নেই। এ কারণেই আমরা গেমসটিকে নিরাপদ ও সফল করতে চাই।’

করোনাভাইরাস সংক্রমনের কারণে স্থগিত হওয়ার পর ৬ মাস পার হয়ে গেলেও বিশ্বব্যাপী সেটি কমার কোন লক্ষন এখনো দেখা যাচ্ছে না। করোনার এ ব্যাপক সংক্রমণের মধ্যে আন্তর্জাতিক এ গেমসটি আয়োজন করা সম্ভব হবে কি-না সেটি নিয়ে এখনো আশঙ্কা রয়ে গেছে।

তবে করোনার মাঝেও নিরাপত্তার ছক কষতে শুরু করেছে টোকিও আয়োজকরা। এমনকি মহামারি নিয়ন্ত্রনে না আসলেও কোন রকম ভ্যাকসিন প্রয়োগ ছাড়াই সুরক্ষা বলয় তৈরির মাধ্যমে গেমস আয়োজন করতে চায় তারা। যদিও গেমসটি আয়োজনের পক্ষে জাপানি জনগণের সমর্থন দিনে দিনে কমতে শুরু করেছে।

সম্প্রতি পরিচালিত এক জরিপ রিপোর্টে দেখা যায়, দেশটির ৮০ শতাংশ জনগণ মনে করেন গেমসটিকে বাতিল বা পিছিয়ে দেওয়া হোক।

টোকিও ২০২০ -এর প্রধান নির্বাহী তোশিরো মুতো এএফপিকে এ সপ্তাহেই বলেছিলেন, আয়োজকরা এ গ্রীষ্মেই গেমস আয়োজনে প্রতিশ্রুতিবদ্ধ এবং এটি বাতিলের বিষয়ে কোন আলোচনা হয়নি। তবে তিনি নিশ্চিত করে বলতে পারেননি যে দর্শক উপস্থিতিতে গেমস অনুষ্ঠিত হবে, নাকি দর্শকশূন্য মাঠে অনুষ্ঠিত হবে।

বিদেশি দর্শকরা মাঠে এসে এই গেমস সরাসরি উপভোগ করতে পারবে কি-না এবং এর পরিমাণ কেমন হবে সে বিষয়েও সিদ্ধান্ত গ্রহণ করতে হবে বলেও জানান তিনি।

চলতি বছরের ২৩ জুলাই টোকিও অলিম্পিক শুরু হওয়ার কথা রয়েছে। তার আগে মার্চের শেষভাগে দেশব্যাপাী মশাল র‌্যালি শুরু হবে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

অলিম্পিক নিয়ে শঙ্কা বাড়িয়ে দিলেন জাপানের মন্ত্রী

অলিম্পিক নিয়ে শঙ্কা বাড়িয়ে দিলেন জাপানের মন্ত্রী

অলিম্পিক নিয়ে জাপানের গণমাধ্যমের সংবাদ ‘মিথ্যা’

অলিম্পিক নিয়ে জাপানের গণমাধ্যমের সংবাদ ‘মিথ্যা’

করোনা থাকলেও নির্ধারিত সময়ে অলিম্পিক অনুষ্ঠিত হবে

করোনা থাকলেও নির্ধারিত সময়ে অলিম্পিক অনুষ্ঠিত হবে

অলিম্পিক আয়োজন করতে চায় কাতার

অলিম্পিক আয়োজন করতে চায় কাতার