নিলামে উঠছে ম্যারাডোনা-মেসির জার্সি-বুট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩৩ এএম, ১৯ এপ্রিল ২০২১
নিলামে উঠছে ম্যারাডোনা-মেসির জার্সি-বুট

বিশ্বকাপে ম্যারাডোনার প্রথম ম্যাচ খেলার জার্সিটি নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছে আয়োজকরা। আয়োজকদের আশা, আকাশ ছুঁতে পারে ম্যারাডোনার জার্সির মূল্য। অন্যদিকে, একই দেশের আরেক তারকা লিওনেল মেসির এক জোড়া বুট নিলামে তোলা হচ্ছে। যে বুট পড়ে বার্সেলোনার হয়ে ক্যারিয়ারের রেকর্ড সৃষ্টিকারী ৬৪৪তম গোল করেছিলেন মেসি।

১৯৮২ সালের ১৩ জুন ফুটবল বিশ্বকাপে বেলজিয়ামের বিপক্ষে নিজের ক্যারিয়ারের প্রথম ম্যাচ খেলেছিলেন আর্জেন্টিনার সুপারস্টার দিয়েগো ম্যারাডোনা। বিশ্বকাপে ম্যারাডোনার প্রথম ম্যাচ খেলার জার্সিটি নিলামে তোলা হচ্ছে। আয়োজকদের আশা, জার্সিটির দাম দেড় থেকে দু’লাখ ডলার উঠতে পারে।

নিলামে উঠার আগেই ম্যারডোনার জার্সি নিয়ে উন্মাদনা শুরু হয়ে গেছে আমেরিকাসহ গোটা বিশ্বে। নিলাম আয়োজনকারী সংস্থা নিউ জার্সির ‘গট্টা হ্যাভ রক অ্যান্ড রোল’-এর কর্তা অ্যালেক্স ম্যাকনিকল বলেছেন, ‘এ রকম জিনিস খুব একটা আমাদের হাতে আসেনি। ভবিষ্যতে আসবে এমন কোনো নিশ্চয়তাও নেই।’

‘বিশ্বকাপ ফুটবলে ম্যারাডোনার অবদান কারও অজানা নয়। এ জার্সি থেকে সেই দাপট শুরু হয়েছিল। তাই সবদিক থেকেই এটি ঐতিহ্যপূর্ণ।’

গত বছরের নভেম্বরে হৃদরোগে আক্রান্ত হয়ে ৬০ বছর বয়সে মৃত্যুবরণ করেন ফুটবলের কিংবদন্তি ম্যারাডোনা। মৃত্যুর পর থেকে তার ব্যবহৃত বিভিন্ন স্মারকের দাম বেড়ে গেছে।

এদিকে, মেসির রেকর্ড সৃষ্টিকারী বুটের নিলাম থেকে পাওয়া অর্থ চ্যারিটি ফান্ডে দেওয়া হবে। প্রথমে বুটজোড়া কাতালুনিয়ার জাতীয় আর্ট মিউজিয়াম মুসেউ ন্যাসিওনাল ডি’আর্ট দে কাতালুনিয়া’কে দিয়েছিলেন মেসি। তবে মিউজিয়ামের পক্ষ থেকে পরে সেগুলো বার্সেলোনার ভল হেব্রন ইউনিভার্সিটির আর্টস অ্যান্ড হেলথ প্রজেক্টের জন্য নিলামে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়।

নিলামের আয়োজন করেছে বিখ্যাত নিলামকারী প্রতিষ্ঠান ‘ক্রিস্টি’। অ্যাডিডাসের নেমেজিজ মেসি ১৯.১ বুটজোড়ায় মেসির স্বাক্ষর আছে। আশা করা হচ্ছে, নিলামে বুটজোড়ার দাম ৬০ হাজার থেকে ৮০ হাজার ইউরো উঠবে পারে।

এ সম্পর্কে মেসি বলেছেন, ‘এক ক্লাবের জার্সিতে ৬৪৪ গোলের রেকর্ড গড়ায় আমি অনেক খুশি। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো অসুস্থতার বিরুদ্ধে লড়াইরত শিশুদের কিছু দিতে পারা। আমরা আশা করি, নিলামের মাধ্যমে এ অসাধারণ উদ্যোগ নিয়ে সচেতনতা সৃষ্টি হবে এবং যারা এতে সহায়তা করছেন তাদের আমি ধন্যবাদ জানাতে চাই কারণ এটা আমার জন্য অনেক গুরুত্বপূর্ণ।’

গত বছরের ২২ ডিসেম্বর রিয়াল ভায়াদোলিদের বিপক্ষে লা লিগার ম্যাচে বার্সার জার্সিতে ক্যারিয়ারের ৬৪৪তম গোল করার কৃতিত্ব দেখান মেসি। তার আগে এক ক্লাবের হয়ে সবেচেয়ে বেশি গোলের মালিক ছিলেন ব্রাজিলিয়ান কিংবদন্তী পেলে।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

গোল করে ম্যারাডোনাকে স্মরণ মেসির, বার্সার গোল উৎসব

গোল করে ম্যারাডোনাকে স্মরণ মেসির, বার্সার গোল উৎসব

বাবা-মায়ের পাশে চিরনিদ্রায় ম্যারাডোনা

বাবা-মায়ের পাশে চিরনিদ্রায় ম্যারাডোনা

বিলবাওকে বিধ্বস্ত করে বার্সেলোনার শিরোপা জয়

বিলবাওকে বিধ্বস্ত করে বার্সেলোনার শিরোপা জয়

পেলের রেকর্ডে মেসির স্পর্শ

পেলের রেকর্ডে মেসির স্পর্শ