আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ১০ জানুয়ারি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৩৬ পিএম, ১০ জানুয়ারি ২০২২
আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ১০ জানুয়ারি

ক্রীড়াবিশ্বে প্রতিদিনই ঘটে কোনো না কোনো উল্লেখ্যযোগ্য ঘটনা। ঘটনা মনে থাকলেও সময় কিংবা তারিখ মনে রাখাটা কষ্টকর। ক্রীড়া বিশ্বে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনাগুলো স্মরণ করিয়ে দিতেই আমাদের এই আয়োজন। এক নজরে দেখে নিন ক্রীড়াবিশ্বে আজকের দিনে কি ঘটেছিল।

১৯১১ : অস্ট্রেলিয়ার হয়ে দ্বিশতক হাঁকান ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটার ভিক্টর ট্রাম্পার। তার ক্যারিয়ারে ব্যাটিং গড় ছিল ৩৯.০৪। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২১৪ রানের ইনিংস খেলেও দলকে জেতাতে পারেনি ট্রাম্পার।

২০০৫ : টেস্ট ইতিহাসে প্রথমবারের মতো জয়ের স্বাদ পায় বাংলাদেশ। চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামের জিম্বাবুয়ের বিপক্ষে ২২৬ রানে ম্যাচ জিতে বাংলাদেশ। নিজেদের টেস্ট ইতিহাসে ৩৫তম ম্যাচ এসে জয়ের স্বাদ পায় টাইগাররা।

১৯৮৫ : ছয় বলে ছয় ছক্কা হাঁকানোর কীর্তি গড়েন ভারতীয় অলরাউন্ডার রবি শাস্ত্রী। ক্যারিবিয়ান কিংবদন্তি গ্যারি সোবার্সের পর দ্বিতীয় ব্যক্তি হিসেবে এ রেকর্ড গড়েন শাস্ত্রী।

১৯৮১ : শ্রীলঙ্কান পেসার জিহান মোবারকের জন্মদিন। শ্রীলঙ্কার অনেক জয়ের নায়ক এ ক্রিকেটার।

১৯১৭ : ক্যারিবিয়ান পেসার টাইরেল জনসনের জন্মদিন। মাত্র এক ম্যাচেই টেস্ট ক্যারিয়ার শেষ হয়েছে। তবে প্রথম বলেই উইকেট শিকার করে নিজেকে ইতিহাসের পাতায় রেখেছেন তিনি।

১৯৩০ : নিউজিল্যান্ডের মাটিতে প্রথম টেস্ট ম্যাচ আয়োজিত হয়। এ ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল ক্রাইস্টচার্চে। নিউজিল্যান্ডের প্রতিপক্ষ ছিল ক্রিকেটের জনক ইংল্যান্ড। নিউজিল্যান্ডের পাশাপাশি এ ম্যাচে অভিষেক হয় ইংলিশ বোলার মাউরাইস আলমের। অভিষেক ম্যাচেই হ্যাটট্রিকসহ পাঁচ উইকেট শিকার করেন তিনি।

১৯৩৫ : এ ম্যাচে বার্বাডোসে মুখোমুখি হয় ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ। এ ম্যাচে দুই ইনিংসে ৮১/৭ এবং ৫১/৬ রানে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। 

২০১১ : লিওনেল মেসি এদিন তার ক্যারিয়ারে টানা দ্বিতীয়বারের মতো ব্যালন ডি অর জিতেন। এ বারের তার প্রতিন্দন্দ্বী ছিল তার বার্সা সতীর্থ জাভি হার্নান্দেজ এবং আন্দ্রেস ইনিয়েস্তা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আজকের দিনে ক্রীড়াবিশ্ব ll ৯ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব ll ৯ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব ll ৮ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব ll ৮ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব ll ৭ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব ll ৭ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব ll ৬ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব ll ৬ জানুয়ারি