আজকের দিনে ক্রীড়াবিশ্ব ll ৮ জানুয়ারি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ০৮ জানুয়ারি ২০২২
আজকের দিনে ক্রীড়াবিশ্ব ll ৮ জানুয়ারি

ক্রীড়াবিশ্বে প্রতিদিনই ঘটে কোনো না কোনো উল্লেখ্যযোগ্য ঘটনা। ঘটনা মনে থাকলেও সময় কিংবা তারিখ মনে রাখাটা কষ্টকর। ক্রীড়া বিশ্বে ঘটে যাওয়া উল্লেখযোগ্য স্মরণ করিয়ে দিতেই আমাদের এই আয়োজন। এক নজরে দেখে নিন, ক্রীড়াবিশ্বে আজকের দিনে কি ঘটেছিল।

১৯২৩ : বিতর্কিত স্পিনার জন ওয়ার্ডলি জন্মদিন। টেস্ট ক্যারিয়ারে শিকার করেছিলেন ১০২ উইকেট।

১৯০৯ : দক্ষিণ আফ্রিকান ব্যাটার ব্রুস মিচেলের জন্মদিন। আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আগে প্রোটিয়াদের সবচেয়ে বেশি রান করেন তিনি। ৪৮.৮৮ গড়ে করেছেন ৩৪৭১ রান।

১৯৪৯ : লাওরেন্স রো, ওয়েস্ট ইন্ডিজের অন্যতম প্রতিভাবান ক্রিকেটার হিসেবে বিবেচনা করা হয়। মূলত ঘাসের কারণে তার চোখে এলার্জির তৈরি হতো। এ কারণেই ক্রিকেট ক্যারিয়ারকে বিদায় জানিয়েছেন তিনি। একমাত্র ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেকে সেঞ্চুরি এবং ডাবল সেঞ্চুরি করেছেন তিনি। এরপরের ম্যাচেই ত্রিশতক হাঁকিয়েছেন। উইজডেন তার এ ইনিংসকে ‘মাস্টার পারফর্মেন্স’ বলে অ্যাখ্যায়িত করেছেন।

১৯৭৩ এবং ১৯৮১ : ১৯৭৩ সালে পাকিস্তানের বিপক্ষে সিডনি টেস্টে ৬১ রানে ৫ উইকেট নিয়েছিলেন গ্রেগ চ্যাপেল, তার টেস্ট ক্যারিয়ার-সেরা বোলিং ফিগার এটাই। ম্যাচটা অস্ট্রেলিয়া ৫২ রানে জিতে জিতেছিল সিরিজও। আট বছর পর একই দিনে একই মাঠে গড়েছিলেন ক্যারিয়ার-সেরা ওয়ানডে বোলিংয়ের রেকর্ড, ভারতকে ৬৩ রানে অলআউট (ওয়ানডেতে তাদের সর্বনিম্ন) করে দেওয়ার ম্যাচে ১৫ রানে নিয়েছিলেন ৫ উইকেট। 

১৯৯১ : অজি পেসার জশ হ্যাজলেউডের জন্মদিন।

২০১৮ : সিডনিতে ইনিংস ব্যবধানে জিতে ৪-০তে অ্যাশেজ জিতেছিল অস্ট্রেলিয়া। তবে আলাদা করে বলার মতো কীর্তি গড়েছিলেন শন ও মিচেল মার্শ। চ্যাপেল ও ওয়াহ ভাইদের পর তৃতীয় অস্ট্রেলিয়ান ভ্রাতৃদ্বয় হিসেবে একই টেস্টের একই ইনিংসে সেঞ্চুরি করেছিলেন দুজনই!

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :