আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ২৪ জানুয়ারি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:২১ পিএম, ২৪ জানুয়ারি ২০২২
আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ২৪ জানুয়ারি

ক্রীড়াবিশ্বে প্রতিদিনই ঘটে কোনো না কোনো উল্লেখ্যযোগ্য ঘটনা। ঘটনা মনে থাকলেও সময় কিংবা তারিখ মনে রাখাটা কষ্টকর। ক্রীড়া বিশ্বে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনাগুলো স্মরণ করিয়ে দিতেই আমাদের এই আয়োজন। এক নজরে দেখে নিন ক্রীড়াবিশ্বে আজকের দিনে কি ঘটেছিল।

১৯৫০ : অজি ব্যাটার নেইল হার্ভের ১৫১ রানের দারুণ ব্যাটিংয়ে রানের পাহাড়ে চাপা পড়েও ম্যাচ জিতেছিল অস্ট্রেলিয়া। ডারবানে এ ম্যাচে অবশ্য অজিদের ফলো অন করায়নি দক্ষিণ আফ্রিকা।

১৯৮৩ : বাবা নজর মোহাম্মদের পদাঙ্ক অনুসরণ করে ক্রিকেটে এসেছিলেন মুদাসসর নজর। অভিষেক টেস্টেই ১৫২ রানে অপরাজিত ছিলেন। এ টেস্টে ৮ উইকেট শিকার করেছিলেন ভারতীয় বোলার কপিল। অবশ্য শেষ পর্যন্ত ড্র হয়েছিলে এ টেস্ট ম্যাচ।

১৯৭০ : জিম্বাবুয়ের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার নেইল জনসনের জন্মদিন। ব্যাট এবং বল দুই বিভাগেই সমান পারদর্শী ছিলেন তিনি।

১৯৮১ : ২৭তম জন্মদিনের দুইদিন আগে ভারতে বিপক্ষে অ্যাডিলেডে ক্যারিয়ারের একমাত্র ডাবল সেঞ্চুরি হাঁকান অজি ব্যাটার কিম হিউজস। কিন্তু সন্দীপ প্যাটেলের ১৭২ রানের ইনিংস এবং যশপাল শর্মার তিন ঘণ্টা ক্রিজে টিকে থাকার পর বল হাতে দারুণ করেছিলেন সৈয়দ কিরমানি। শেষ পর্যন্ত ড্র হয় অ্যাডিলেড টেস্ট।

১৯৩০ : ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ক্রিকেটে নিউজিল্যান্ডের হয়ে প্রথম শতক হাঁকান সুইটি ডেমপস্টার। একই টেস্টে অভিষেকেই নিউজিল্যান্ডের হয়ে সেঞ্চুরি করেন জ্যাকি মিলস। এটা ছিল কিউইদের ইতিহাসের দ্বিতীয় টেস্ট।

১৯৯৯ : শিবনারায়ণ চন্দরপালের ১৫০ এবং কার্ল হুপারের ১০৯ রানে ভর করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৯২ রানের সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ৪৩ রান আগেই থামে দক্ষিণ আফ্রিকার ইনিংস। এ সিরিজে এই একটি মাত্র টেস্টেই জয় পায় ক্যারিবিয়ানরা।

১৯৬৮ : ব্রিসবেনে ভারতের জয়ের জন্য দরকার ছিল ৩৯৫ রান। এমএল জইসিমাহর ব্যাটে ভর করে জয়ের দিকেই আগাচ্ছিল ভারত। তবে বব কাওপার এবং জন গ্লেসনের বোলিংয়ে ৩১০ রানে থামে ভারতের ইনিংস।

১৮৭২ : ৬৫ বছর বয়সে ওপারে পাড়ি জমান উইলিয়াম এলিস। ক্রিকেট ক্যারিয়ারে মাত্র একটি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছিলেন। তবে ক্রিকেট নয় রাগবিতে ছিলেন তুমুল জনপ্রিয়।

১৯৬২ : হানিফ মোহাম্মদের ব্যাটে ভর করে ঢাকায় ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ড্র করে পাকিস্তান। এ ম্যাচে দুই ইনিংসেই সেঞ্চুরি করেন হানিফ।

১৯০০ : বিশ্বের সর্বপ্রাচীন ব্যাডমিন্টন ক্লাব, নিউক্যাসল ব্যাডমিন্টন ক্লাব প্রতিষ্ঠিত হয়।

১৯৮৭ : ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার লুইস সুয়ারেজের জন্মদিন। উরুগুয়ের পাশাপাশি ক্লাব ফুটবলেও নিজের সময়ের অন্যতম সেরা ফুটবলার তিনি।

২০০৬ : দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা ম্যাচ। শেষ ওভারে শ্রীলঙ্কার জয়ের জন্য দরকার ১১ রান। তবে প্রোটিয়া পেসার অ্যান্ড্রু হলের শেষ ওভারটি মেইডেন করেছিলেন। অপরপ্রান্তে ছিলেন লঙ্কান হার্ডহিটার তিলকারত্নে দিলশান।

১৯১২ : যুক্তরাষ্ট্রে জন্ম নেওয়া প্রথম টেস্ট ক্রিকেটার কেনেথ উইকস জন্মদিন। কেনেথ উইকস ক্রিকেট ক্যারিয়ারে ওয়েস্ট ইন্ডিজকে প্রতিনিধিত্ব করেছিলেন। দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট খেলেছিলেন জিহান মোবারক। তিনি শ্রীলঙ্কার হয়ে খেলেছিলেন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ২৩ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ২৩ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ২২ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ২২ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ২১ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ২১ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ২০  জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ২০ জানুয়ারি