আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ২০ জানুয়ারি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৩৩ এএম, ২১ জানুয়ারি ২০২২
আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ২০  জানুয়ারি

ক্রীড়াবিশ্বে প্রতিদিনই ঘটে কোনো না কোনো উল্লেখ্যযোগ্য ঘটনা। ঘটনা মনে থাকলেও সময় কিংবা তারিখ মনে রাখাটা কষ্টকর। ক্রীড়া বিশ্বে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনাগুলো স্মরণ করিয়ে দিতেই আমাদের এই আয়োজন। এক নজরে দেখে নিন ক্রীড়াবিশ্বে আজকের দিনে কি ঘটেছিল।

১৯৭৭ : দক্ষিণ আফ্রিকান স্পিনার পল অ্যাডামসের জন্মদিন। ভিন্নধর্মী বোলিং অ্যাকশনের জন্য পরিচিত ছিলেন তিনি। 

১৮৩৩ : প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে হ্যাটট্রিক করেন বিলি বেটস। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়ার বিপক্ষে হ্যাটট্রিক করেন তিনি।

১৯৮০ : ২৭ বছর পর পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জয় করে ভারত। সিরিজের শেষ এবং পঞ্চম টেস্টে পাকিস্তানের বিপক্ষে প্রায় ১০ ঘণ্টা ব্যাটিং করে ১৬৬ রান করেন সুনীল গাভাস্কার। বল হাতে ১১ উইকেট শিকার করেন কপিল দেব।

১৯৬৭ : দক্ষিণ আফ্রিকান পেসার মাইকেল জন প্রেক্টরের টেস্ট অভিষেক। জাতীয় দলের হয়ে মাত্র ৭ টেস্ট খেলতে পেরেছিলেন। অভিষেক টেস্টেই ডারবানে অস্ট্রেলিয়ার বিপক্ষে দলকে জয় এনে দেন তিনি। কিন্তু এর পরেও রাজনৈতিক চাপে সাত টেস্টেই থমকে যায় আন্তর্জাতিক ক্যারিয়ার।

১৯৬৮ : ওয়েস্ট ইন্ডিজের গ্রানাডার প্রথম টেস্ট ক্রিকেটার জুনিয়র মারের জন্মদিন। তার উত্তরসূরি ছিলেন জেফ ডুজন। উত্তরসূরির চেয়ে বেশি প্রতিভাবান ছিলেন তিনি। ১৯৯৪-৯৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে মাত্র ৮৮ বলে সেঞ্চুরি করেন তিনি। ব্যাট হাতে ভালো না করায় মারের পরিবর্তে রিডলি জ্যাকবস কাছে উইকেটেরক্ষকের দায়িত্ব তুলে দেয় ক্যারিবিয়ানরা।

১৯০৮ : স্কটিশ লেগ স্পিনার ইয়ান পেবলসের জন্মদিন। জন্ম স্কটল্যান্ডে হলেও খেলেছিলেন ইংল্যান্ডের বিভিন্ন দলের হয়ে। এমনকি টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডকে প্রতিনিধিত্ব করেছিলেন তিনি। ১৯৩০ সালে ওল্ড ট্রাফোর্ড টেস্টে মাত্র ১৪ রানে স্যার ডন ব্রাডম্যানকে আউট করেছিলেন তিনি।

১৯৮৩ : ক্যারিয়ারে প্রথমবারের মতো ছক্কা হাঁকিয়েছিলেন ইংলিশ ক্রিকেটার ক্রিস ট্রেভারে। আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র দুইবার ছক্কা হাঁকিয়েছিলেন তিনি। প্রতি ৬০০ ওভার খেলে একটি করে ছক্কা হাঁকানো ক্রিকেটার।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ১৯ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ১৯ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ১৮ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ১৮ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ১৭ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ১৭ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ১৬ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ১৬ জানুয়ারি