আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ১ ফেব্রুয়ারি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:২৪ পিএম, ০১ ফেব্রুয়ারি ২০২২
আজকের দিনে ক্রীড়াবিশ্ব II  ১ ফেব্রুয়ারি

ক্রীড়াবিশ্বে প্রতিদিনই ঘটে কোনো না কোনো উল্লেখ্যযোগ্য ঘটনা। ঘটনা মনে থাকলেও সময় কিংবা তারিখ মনে রাখাটা কষ্টকর। ক্রীড়া বিশ্বে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনাগুলো স্মরণ করিয়ে দিতেই আমাদের এই আয়োজন। এক নজরে দেখে নিন ক্রীড়াবিশ্বে আজকের দিনে কি ঘটেছিল।

১৯৮১ : দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথের জন্মদিন। ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক ছিলেন তিনি। প্রথম অধিনায়ক হিসেবে ১০০ টেস্টে দলকে নেতৃত্বও তার দখলে।

১৯৮১  : বেনসন এন্ড হেজেস ওয়ার্ল্ড সিরিজের তৃতীয় ফাইনালে মুখোমুখি হয়েছিল নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া। শেষ বলে জয়ের জন্য নিউজিল্যান্ডের দরকার ছিল ৬ রান। তবে শেষ বলে ট্রেভর চ্যাপেল আন্ডারআর্ম বল করে অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেন। এ ম্যাচে অধিনায়ক হিসেবে ছিলেন তারই ভাই গ্রেগ চ্যাপেল। অধিনায়কের নির্দেশেই এ কাজ করেছিলেন ট্রেভর।

১৯৬১ : অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের শেষ টেস্টের আগে ১-১ সমতা ছিল। এ ম্যাচে অস্ট্রেলিয়ার জয়ের জন্য দরকার ছিল ৪৬০ রান। চতুর্থ দিনে শেষ উইকেটে জুটি গড়েছিলেন লিন্ডসে কেলাইন এবং কেন ম্যাকাই। তাদের ব্যাটে ভর করে পঞ্চম দিনে ম্যাচ জিতে সিরিজও নিজের করে নেয় অজিরা। এ ম্যাচের দুই ইনিংসেই সেঞ্চুরি করেছিলেন ক্যারিবিয়ান ব্যাটারন রোহান কাহ্নাই এবং বল হাতে হ্যাটট্রিক করেছিলেন স্পিনার ল্যান্স গিবস।

১৯৭১ : ভারতীয় অলরাউন্ডার অজয় জাদেজার জন্মদিন। ম্যাচ ফিক্সিং কেলেঙ্কারিরতে নিষিদ্ধ হয়েছিলেন তিনি। অথচ তাকেই ভাবা হতো মোহাম্মদ আজহারউদ্দিনের পর ভারতের ভবিষ্যত অধিনায়ক। এর আগেই ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েন তিনি।

১৯৮২ : পাকিস্তানের সাবেক অধিনায়ক শোয়েব মালিকের জন্মদিন। ক্যারিয়ারজুড়ে পাকিস্তানকে অসংখ্য ম্যাচ জেতানোর নায়ক। অধিনায়ক হিসেবেও ছিলেন সফল।

১৯৮৫ : অভিষেকের পর প্রথম তিন টেস্টেই টানা তিন সেঞ্চুরি করেন মোহাম্মদ আজহারউদ্দিন। নিজের উপস্থিতির জানান দেন তিনি। প্রথম ব্যাটার হিসেবে এ কীর্তি গড়েন তিনি।

১৯৮৭ : অজি ক্রিকেটার ময়েস হেনরিক্সের জন্মদিন। অজি ক্রিকেটার হলেও তার জন্ম পর্তুগালে। দ্বিতীয় পর্তুগিজ ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে খেলেছেন তিনি। মাত্র ২২ বছর বয়সে অস্ট্রেলিয়ার ঘরোয়া লিগের দল নিউ সাউথ ওয়েলসকে নেতৃত্ব দিয়েছিলেন হেনরিক্স।

১৯৭২ : ফ্রাইলিং রোজের জন্মদিন। তাকে দুই কিংবদন্তি ক্যারিবিয়ান পেসার কোর্টনি ওয়ালশ এবং কার্টলি অ্যামব্রোজের যোগ্য উত্তরসূরি ভাবা হতো। তবে ধারাবাহিকতার অভাব এবং বাজে পারফর্মেন্সের কারণে মাত্র ১৯ টেস্টেই তার ক্যারিয়ার থমকে গিয়েছিল। অভিষেকেই ভারতের বিপক্ষে ৬ উইকেট নিয়ে সবার নজর কেড়েছিলেন।

১৯৭৯ : পিটার ফুলটনের জন্মদিন। এ কিউই ব্যাটারকে ভাবা হতো নিউজিল্যান্ডের অন্যতম ব্যাটিং স্তম্ভ। ওয়ানডে ক্রিকেটে থিতু হলেও টেস্ট ক্রিকেটে কোনো পজিশনেই নিজের জায়গা পাকাপোক্ত করতে পারেননি তিনি। ২০০৭ সালে হাঁটুর অস্ত্রোপচারের পর ব্যাটের ধার হারিয়ে ফেলেন। আর ফিরতে পারেননি নিজের সেই পুরোনো ছন্দে।

১৯৯৫ : ইয়ান এবং গ্রেগ চ্যাপেলের (২৬৪) রেকর্ড ভেঙে ২৬৯ রানের জুটি গড়েন অ্যান্ডি এবং গ্রান্ট ফ্লাওয়ার। তাদের ব্যাটে ভর করে পাকিস্তানের বিপক্ষে ইনিংস এবং ৬৪ রানের জয় পায় জিম্বাবুয়ে। এটা ছিল জিম্বাবুয়ের টেস্ট ইতিহাসের প্রথম জয়। ১১তম টেস্টে এসে প্রথম জয়ের দেখা পায় জিম্বাবুয়ে।

১৮৮১ : টিপ স্নোকের জন্মদিন। প্রথম বিশ্বযুদ্ধের আগে দক্ষিণ আফ্রিকার হয়ে ২৬ টেস্ট খেলেছিলেন এ ডানহাতি অলরাউন্ডার। প্রথম বিশ্বযুদ্ধের কারণে থমকে যায় তার ক্রিকেট ক্যারিয়ার।

১৯১০ : ভারতীয় পেসার জাহাঙ্গীর খানের জন্মদিন। ভারতীয় দলের প্রথমদিককার সেরা পেসার ছিলেন তিনি। ক্যারিয়ারজুড়ে সবসময় জোরে বল করতে পারতেন না। তবে মাঝে মাঝে বেশ জোরেই বল করতেন তিনি। ভারতীয় দলের সেরা ইকোন্যামিক্যাল বোলার ছিলেন জাহাঙ্গীর।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ৩১ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ৩১ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ২৯ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ২৯ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ২৮ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ২৮ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ২৭ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ২৭ জানুয়ারি