স্পিন কিংবদন্তির বিদায়ে শ্রদ্ধা, ভালোবাসা এবং চোখের জল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:২৯ পিএম, ৩১ মার্চ ২০২২
স্পিন কিংবদন্তির বিদায়ে শ্রদ্ধা, ভালোবাসা এবং চোখের জল

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে তখন রাত নেমে এসেছে। নিকশ কালো আধারে ছেঁয়ে গেছে চারদিক। উপস্থিত সকলের চোখেমুখে শোকের চিহ্ন। শেন ওয়ার্নকে হারানোর কষ্ট। এমনই আবেগঘন এক আয়োজনের মধ্যে দিয়ে শ্রদ্ধা, ভালোবাসা আর চোখের জলে শেষ বিদায় জানানো হলো অস্ট্রেলিয়ান কিংবদন্তিকে।

চলতি মার্চের ৪ তারিখে পৃথিবীকে শোকের সাগরে নিমজ্জিত করে চিরতরে বিদায় নিয়েছিলেন শেন ওয়ার্ন। এরপর কত আয়োজন হয়ে গেলো। বাকি ছিল কেবল চূড়ান্ত বিদায়। বুধবার মেলবোর্নে জাতীয় দলের সতীর্থ, প্রতিপক্ষ সবার উপস্থিতিতে সেটাও হয়ে গেলো।

বিখ্যাত এই মাঠে হাজার হাজার মানুষের সামনে আবেগমাখা বক্তৃতা দেন তার বাবা, ভাই ও তিন সন্তান। অনুষ্ঠানের শুরুতে অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীত পরিবেশন করেন স্যার ডন ব্র্যাডম্যানের নাতনি গ্রেটা ব্র্যাডম্যান। এরপর শুরু হয় তার সতীর্থ এবং প্রতিপক্ষদের স্মৃতিচারণা। তাতে অংশ নিয়েছিলেন অ্যালান বোর্ডার, মার্ক টেইলর, মার্ভ হিউজ, ব্রায়ান লারা, নাসের হুসেইনরা।

নাসের হুসেইনের চোখে তো ওয়ার্নই সর্বকালের সেরা ক্রিকেটার।

ওয়ার্নকে নিয়ে স্মৃতিচারণা করে নাসের হুসেইন বলেন, ‘এই খেলার ইতিহাসের সর্বকালের সেরা ক্রিকেটার। অবিশ্বাস্য ক্রিকেটার ও চরিত্র। তোমার সঙ্গে ক্রিকেট মাঠে থাকাটা সৌভাগ্যের বিষয় ছিল। আমার দেখা সেরা বোলার ছিলে তুমি।’

ওয়ার্নের সঙ্গে অনেকটা সময় কাটানো সাবেক পেসার ব্রেট লি বলেন, ‘ওয়ার্নের মতো আর কেউ আসবে না।’ ওয়ার্নকে শেষ বিদায় জানাতে এমসিজিতে আরও উপস্থিত হয়েছিলেন গ্লেন ম্যাকগ্রা, মাইকেল ক্লার্ক, অ্যাডাম গিলক্রিস্ট, স্টিভ ওয়াহ। ছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনও।

ওয়ার্নের ক্যারিয়ারে শতাধিক উইকেট থাওলেও হ্যাটট্রিক মাত্র একটি। আর সেটা বিখ্যাত মেলবোর্নে। সেই মেলবোর্নে দাঁড়িয়ে শেষ বিদায়ে বাবার প্রতি ভালোবাসা প্রকাশ পেলো মেয়ে সামার ওয়ার্নের কন্ঠে।

সামার বলেন, ‘তোমার স্বর্গে যাওয়ার ঠিক ২৬ দিন হয়ে গেল। বিশ্বের যেকোনো কিছুর চেয়ে তোমাকে আমি বেশি মিস করছি। আরও একবার তোমার আলিঙ্গন পেতে ইচ্ছে করছে। আমি জানি তুমি চিরকাল আমাকে দেখবে এবং সারাক্ষণ আমার পাশে থাকবে।’

ওয়ার্নের মেয়ের পর ছেলেকে নিয়ে স্মৃতিচারণা করেন আতার বাবা কেইথ ওয়ার্ন। এরপর ওয়ার্নের নামে এমসিজির দা গ্রেট সাউদার্ন স্ট্যান্ডের নাম বদলে আনুষ্ঠানিকভাবে শেন ওয়ার্ন স্ট্যান্ড রাখা হয়। এর মধ্যে দিয়েই শেষ হয় শেষ বিদায়ী অনুষ্ঠান।

ওয়ার্নকে বলা হয় সর্বকালের সেরা লেগ-স্পিনার। ১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ৭০৮ টেস্টে উইকেট তো তাই বলে। ক্যারিয়ারে কোনো অপূর্ণতা রাখেননি তিনি। উইজডেন তাকে ঘোষণা করেছিল শতাব্দীর সেরা পাঁচ ক্রিকেটারের একজন হিসেবে।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

সর্বজনের ভালোবাসায় শেন ওয়ার্নের শেষ বিদায়

সর্বজনের ভালোবাসায় শেন ওয়ার্নের শেষ বিদায়

মৃত্যুর আগে শেন ওয়ার্নের ‘কক্ষে’ ছিলেন চার নারী

মৃত্যুর আগে শেন ওয়ার্নের ‘কক্ষে’ ছিলেন চার নারী

‘আইকনিক’ এমসিজিতে অনুষ্ঠিত হবে ওয়ার্নের শেষকৃত্য

‘আইকনিক’ এমসিজিতে অনুষ্ঠিত হবে ওয়ার্নের শেষকৃত্য

শেন ওয়ার্ন : সোনালী চুলের ‘রহস্যময়’ ঘূর্ণি জাদুকর

শেন ওয়ার্ন : সোনালী চুলের ‘রহস্যময়’ ঘূর্ণি জাদুকর