সেই জুলাইয়েই অলিম্পিক চায় টোকিও

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫৫ পিএম, ২৯ মার্চ ২০২০
সেই জুলাইয়েই অলিম্পিক চায় টোকিও

চলতি বছরের ২৪ জুলাই শুরু হওয়ার কথা ছিল টোকিও অলিম্পিক। তবে করোনাভাইরাসের কারণে তা স্থগিত করতে বাধ্য হয়েছে জাপান। স্থগিত হলেও ২০২১ সালের ২৩ জুলাইয়ে অলিম্পিক আয়োজনের চিন্তা করছে স্বাগতিক টোকিও। জাপানের গণমাধ্যমে প্রকাশিত এক রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে।

জাপানের টোকিওতে চলতি বছর (২০২০ সাল) জুলাইয়ে শুরু হওয়ার কথা ছিল ‘গ্রেটেস্ট অব দ্য আর্থ’ খ্যাত অলিম্পিক গেমস। তবে বিশ্বব্যাপী প্রাণঘাতি করোনাভাইরাসে তা এক বছরের জন্য স্থগিত করা হয়েছে।

স্থানীয় এনএইচকে সম্প্রচার কর্তৃপক্ষ আয়োজক প্যানেলের একটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, চলমান মহামারি শেষ হলে প্রস্তুতির জন্য সময় প্রয়োজন হবে। তাই আগামী বছরের ২৩ জুলাই গেমসটি শুরু পরিকল্পনা করা হচ্ছে।

বছরের কম গরম ও আদ্র আবহাওয়া গেমস আয়োজনের জন্য সহায়ক হবে- শুক্রবার টোকিওর গভর্নর ইউরিকা কোইকে এমন ধারণা দেওয়ার পরই এটি নিয়ে আলোচনা শুরু হয়।

তিনি যুক্তি হিসেবে তুলে ধরেন, এটি ম্যারাথন ও অন্যান্য দৌঁড়ের জন্য সহায়ক হবে। ফলে নর্দাস সাপরো সিটির পরিবর্তে এটি রাজধানীতে অনুষ্ঠিত হতে পারে। অবশ্য আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) আগেই এটি সড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল।

স্থানীয় আশি শিমবান পত্রিকার রিপোর্ট অনুযায়ী ইয়োশিরো মোরির নেতৃত্বাধীন টোকিও ২০২০ আয়োজক কমিটি সম্ভাব্য তারিখ নিয়ে ইতোমধ্যে আলোচনা শুরু করেছে। এর আগে গত শনিবার জাপানিজ টিভিতে মোরি বলেছেন, ‘এক সপ্তাহের মধ্যে এ বিষয়ে একটা সিদ্ধান্তে আসা যাবে।’

২০১০ সালের ২৪ জুলাই থেকে শুরুর কথা ছিল অলিম্পিক। আর ২৫ আগস্ট থেকে শুরুর তারিখ ছিল প্যারা অলিম্পিক। তবে গত সপ্তাহে জাপান ও আইওসি যৌথভাবে সিদ্ধান্ত নিয়ে গেম এক বছরের জন্য স্থগিত ঘোষণা করে।

এদিকে করোনাভাইরাসের জন্য ২০২০ সালের অলিম্পিক ২০২১ সালে অনুষ্ঠিত হলেও নামের কোন পরিবর্তন আনা হবে না। অর্থাৎ নাম হিসেবে ‘টোকিও অলিম্পিক ২০২০’-ই থাকবে।


শেয়ার করুন :


আরও পড়ুন

পিছিয়ে যাওয়া অলিম্পিকে বয়সসীমা বাড়ানোর আহ্বান

পিছিয়ে যাওয়া অলিম্পিকে বয়সসীমা বাড়ানোর আহ্বান

অলিম্পিক নতুন করে আয়োজনে কাজ শুরু করেছে জাপান

অলিম্পিক নতুন করে আয়োজনে কাজ শুরু করেছে জাপান

অনিশ্চয়তার মধ্যেই অলিম্পিকের মশাল গ্রহণ

অনিশ্চয়তার মধ্যেই অলিম্পিকের মশাল গ্রহণ

এক বছর পিছিয়ে গেল টোকিও অলিম্পিক

এক বছর পিছিয়ে গেল টোকিও অলিম্পিক