সারা রাত কেঁদেছিলেন বিরাট কোহলি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৫ পিএম, ২২ এপ্রিল ২০২০
সারা রাত কেঁদেছিলেন বিরাট কোহলি

ফাইল ছবি

জীবনে চলার পথে ব্যর্থতা অস্বাভাবিক কিছু নয়, এটি জীবনেরই অংশ। জীবনে খারাপ সময় আসবেই। তবে তাতে নিজেকে দমিয়ে রাখতে নেই। বরং নিজেকে আরও কঠিনভাবে তৈরি করে এগিয়ে চলতে হবে সামনের পথে, তাহলেই কেবল সফলতা নামক আলোর ছোঁয়া মিলবে। যার জ্বলজ্যান্ত উদাহরণ হতে পারেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির জীবনগল্প।

মঙ্গলবার (২১ এপ্রিল) স্ত্রী আনুশকা শর্মাকে সাথে নিয়ে লকডাউনে থাকা শিক্ষার্থীদেরকে মোটিভেশনাল স্পিচ দিতে এক লাইভ সেশনে অংশ নেন কোহলি। যেখানে কথা বলতে গিয়ে তুলে ধরেন নিজের জীবনের সফলতা-ব্যর্থতার গল্প। বলতে বলতে হঠাৎই স্মৃতি রোমন্থন করেন ২০০৪ সালে দলে জায়গা না পাওয়ার ব্যর্থতার গল্প।

দলে জায়গা না পেয়ে প্রায় সারা রাত চিৎকার করে কেঁদেছিলেন বিরাট কোহলি। কোচের কাছে বারবার প্রশ্ন করেও দল থেকে বাদ পড়ার কারণ জানতে পারেননি। তবে তার বিশ্বাস ছিল তার প্যাশন আর কমিটমেন্টে। যা তাকে পরবর্তীতে অনুপ্রেরণা দিয়েছে।

তিনি বলেন, ‘প্রথমবার আমি রাজ্য দলে সুযোগ পেলাম না। আমার এখনও মনে আছে, রাত প্রায় পুরোটা কেটে গিয়েছিল, আমি কাঁদছিলাম শুধু। রাত তিনটা পর্যন্ত চিৎকার করছিলাম। (বাদ পড়ে গেছি) কিছুতেই বিশ্বাস হচ্ছিল না আমার।’

তিনি আরও বলেন, ‘কারণ, আমি তখন বেশ ভাল রান করেছিলাম। সবকিছুই আমার পক্ষে ছিল। আমি ঐ পর্যায় পর্যন্ত যাওয়ার জন্য সব জায়গাতেই পারফর্ম করেছি। কিন্তু শেষপর্যন্ত বাদ পড়ে গেলাম। আমি কোচকে দুই ঘণ্টা ধরে একই প্রশ্ন জিজ্ঞেস করছিলাম, কেন আমার সুযোগ হলো না? আমি কিছুতেই বুঝতে পারছিলাম না। তবে তখন যে প্যাশন এবং কমিটমেন্ট ছিল, এটাই অনেক বড় অনুপ্রেরণা।’

২০০৪ সালে দলে জায়গা না পাওয়া ছেলেটা অবশ্য নিজেকে আবারও প্রমাণ করেছেন। তারই ফলশ্রুতিতে ২০০৬ সালে দিল্লির রাজ্য দলে অভিষেক হয় কোহলির। দলে জায়গা না পেয়ে সারা রাত চিৎকার করে কাঁদা ছেলেটাই আজ ব্যাট হাতে আলো ছড়িয়ে যাচ্ছেন বিশ্বক্রিকেটে।

রেকর্ড ভাঙা গড়া যেন তার প্রাত্যহিক রুটিন হয়ে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত তিন ফরম্যাট মিলে প্রায় ২২ হাজার রান করেছেন তিনি। যেখানে তার সেঞ্চুরির সংখ্যা ৭০টি।আর মাত্র ৩০টি সেঞ্চুরি করলেই স্পর্শ করবেন শচীন টেন্ডুলকারের গড়া ১০০ সেঞ্চুরির মাইলফলক। 

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

কাঁকড়া ফার্মে বিক্ষোভের বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন সাকিব

কাঁকড়া ফার্মে বিক্ষোভের বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন সাকিব

বিশ্বকাপে খেলা ব্যাট নিলামে বিক্রি করছেন সাকিব

বিশ্বকাপে খেলা ব্যাট নিলামে বিক্রি করছেন সাকিব

ইসলাম গ্রহণ করলেন অস্ট্রিয়ার রেসলিং তারকা উইলহেম ওট

ইসলাম গ্রহণ করলেন অস্ট্রিয়ার রেসলিং তারকা উইলহেম ওট

আমার ত্রাণ দিতে যেন আইডি কার্ড না চাওয়া হয় : রাসেল

আমার ত্রাণ দিতে যেন আইডি কার্ড না চাওয়া হয় : রাসেল