বাংলাদেশে আসছেন প্যাট ফার্মার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৫০ এএম, ০৫ জুন ২০২০
বাংলাদেশে আসছেন প্যাট ফার্মার

সুস্থ থাকার জন্য সবচেয়ে উপযুক্ত ব্যায়াম হচ্ছে নিয়মিত দৌঁড়ানো। আর এ লক্ষ্যকে সামনে রেখে বুধবার (৩ জুন) জাতীয় সংসদ ভবনের সামনে পালিত হয়ে বিশ্ব দৌঁড় দিবস। অস্ট্রেলিয় প্রতিষ্ঠান এআইএস মেরিন অ্যান্ড অফসোর এবং বাংলাদেশি প্রতিষ্ঠান গ্রিন বাংলাদেশ গ্রিন মোভমেন্টের যৌথ উদ্যোগে এ দিবসটি পালন করা হয়।

দিবসটি উপলক্ষে একাধিক বিশ্বরেকর্ডের অধিকারী অস্ট্রোলিয়ার ম্যারাথন এ্যাথলেট প্যাট ফার্মার বাংলাদেশের মানুষের জন্য একটি ভিডিও বার্তা পাঠিয়েছেন। বার্তায় তিনি বাংলাদেশের মানুষকে তার মহৎ উদ্যোগে অংশগ্রহণের আহবান জানিয়েছেন।

১৯৬২ সালে জন্ম নেওয়া ফার্মার উত্তর মেরু থেকে দক্ষিণ মেরু দৌঁড়ানো মানব ইতিহাসের অন্যতম গৌরবময় বিশ্বরেকর্ডধারী। ২০১২ সালে অস্ট্রোলিয়ান রেড ক্রসের পক্ষ থেকে ফান্ড তোলার জন্য তিনি এ বিশ্বরেকর্ড গড়েন। এছাড়া তিনি বিভিন্ন সময়ে বিভিন্ন দাতব্য সংস্থার পক্ষে তহবিল সংগ্রহ করেছেন।

বিশ্ববিখ্যাত মানবতার ফেরিওয়ালা এ দৌঁড়বিদের পরবর্তী মিশন বাংলাদেশ। টেকনাফ থেকে দৌড় শুরু করে প্রতিদিন গড়ে ৮০ কিলোমিটার এবং ৩০ দিনে বাংলাদেশের অন্তত ২ হাজার কিলোমিটারের পথ পাড়ি দেবেন তিনি। এ দৌঁড়ের মাধ্যমে ইউনিসেফ বাংলাদেশের জন্য ফান্ড তোলাসহ সমাজের বিভিন্ন স্তরের মানুষের মধ্যে সুস্বাস্থ্য সুন্দর পরিবেশে শিশু ও নারীর অধিকার এবং সামাজিক মূল্যবোধের জন্য প্রচারণা চালাবেন তিনি। যা অতীতের মতো অস্ট্রোলিয়ার বিভিন্ন গণমাধ্যমে গুরুত্বের সঙ্গে প্রচার করা হবে।

কক্সবাজারে মানবিক প্রতিক্রিয়ার নেতৃত্ব দিতে ২০১৭ সাল থেকে অস্ট্রেলিয়া বাংলাদেশ সরকারকে সহায়তা করছে। অস্ট্রেলিয়ার অর্থায়নে ৪ লাখেরও বেশি বাস্তুচ্যুত রোহিঙ্গাদের খাবার বিতরণে (চাল এবং ডাল) অবদান রাখছে। এছাড়া অপুষ্টিজনিত সমস্যায় ভুগতে থাকা দেশের ৩৯,২৫৪ শিশু এবং ২১৫ শিশু ও মেয়েদের জন্য উপযুক্ত বাসস্থান নির্মাণসহ ৫৪,৭৮২ জন মহিলা ও শিশুর পুষ্টিকর পরিপূরক সরবরাহকে সমর্থন করেছে। এর ফলে ৪৮,০০০ জনেরও বেশি শিশু উপকৃত হয়েছে। এছাড়া সঙ্কটাপন্ন ব্যক্তিদের জন্য পরিষ্কার পানীয় জল, বাসস্থান ও স্বাস্থ্যসেবা সুবিধার উন্নতি করছে।

প্যাট ফার্মার অষ্ট্রেলিয়ার বর্তমান প্রধানমন্ত্রী স্কট মরিসনসহ সাবেক বিদেশ বিষয়ক মন্ত্রী জুলি বিশপ এবং বর্তমান বিদেশ বিষয়ক মন্ত্রী মারিস প্যায়নির খুব ঘনিষ্ঠ বন্ধু হিসাবে পরিচিত। তাই তার এই সফর অস্ট্রেলিয়া এবং বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও উচ্চ মাত্রায় নিয়ে যাবে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

জর্জ ফ্লয়েডকে হত্যার প্রতিবাদ লিভারপুলের

জর্জ ফ্লয়েডকে হত্যার প্রতিবাদ লিভারপুলের

বর্ণবিদ্বেষ ক্রিকেটেও আছে: গেইল

বর্ণবিদ্বেষ ক্রিকেটেও আছে: গেইল

সাইবার ক্রাইমে অভিযুক্ত শোয়েব আখতার

সাইবার ক্রাইমে অভিযুক্ত শোয়েব আখতার

মাছ শিকার আর আড্ডায় কেটেছে মোস্তাফিজের ঈদ

মাছ শিকার আর আড্ডায় কেটেছে মোস্তাফিজের ঈদ