জর্জ ফ্লয়েডকে হত্যার প্রতিবাদ লিভারপুলের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫৬ পিএম, ০২ জুন ২০২০
জর্জ ফ্লয়েডকে হত্যার প্রতিবাদ লিভারপুলের

পুলিশি হেফাজতে থাকা কৃষ্ণাঙ্গ সাবেক বাস্কেটবল খেলোয়াড় জর্জ ফ্লয়েডকে শ্বাসরোধ করে হত্যার ঘটনায় উত্তাল আমেরিকা। জর্জকে শ্বাসরোধ করে হত্যার প্রতিবাদ এবং ন্যায়বিচারের দাবিতে মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে রাজপথে বিক্ষোভরত আপামর জনতা।

থেমে নেই বিশ্ব ক্রীড়াঙ্গনের মানুষগুলোও। যার যার অবস্থান থেকে ক্ষোভ প্রকাশসহ হত্যার প্রতিবাদ করে ন্যায়বিচারের দাবি করছেন তারা। এবার সে তালিকায় যুক্ত হলেন ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষ ক্লাব লিভারপুল।

লকডাউন পরবর্তী সময়ে লিভারপুলের ফুটবলাররা সোমবার (১ জুন) যুক্তরাষ্ট্রে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ ব্যক্তির হত্যার পরে যে প্রতিবাদকারীরা রাস্তায় নেমেছিলেন তাদের প্রতি একাত্মা প্রকাশ করেছেন। খেলোয়াড়েরা ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনে যোগ দিতে অ্যানফিল্ড সেন্টার-সার্কেলের আশেপাশে হাঁটু গেড়েছিল বসেছিলেন৷ যা আমেরিকা এবং অন্যান্য বিভিন্ন দেশে বর্ণবাদের অবসানের দাবিতে ছড়িয়ে পড়েছে।

ভার্জিল ভ্যান ডিজক, জেমস মিলনার, জো গোমেজ, অ্যান্ড্রু রবার্টসন, ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ড প্রমুখ খেলোয়াড়রা টুইটারে গিয়ে প্রশিক্ষণের অধিবেশন থেকে একটি দল শিরোনামের একটি ছবি শেয়ার করেছেন যার শিরোনাম ‘একতাই বল’। খেলোয়াড়দের টুইট করা ছবিগুলো লিভারপুলের অফিশিয়াল পেজেও একই শব্দ এবং হ্যাশট্যাগ # ব্ল্যাকলাইভস ম্যাটারের মাধ্যমে শেয়ার করা হয়৷

জর্জ ফ্লয়েডের মৃত্যুতে প্রতিবাদ জানিয়ে প্যাডারবর্নের বিপক্ষে হ্যাটট্রিক উদযাপনে কৃষ্ণাঙ্গ হত্যার বিচার দাবি করেন বরুশিয়া ডর্টমুন্ডের ইংলিশ উইঙ্গার জর্ডান সানচো। এছাড়া মরোক্কোর আন্তর্জাতিক ফুটবলার আশরাফ হাকিমি, বরুশিয়া মনচেনগ্লাবাখ এর ফরাসি স্ট্রাইকার মার্কাস থুরাম, শালকের মার্কিন মিডফিল্ডার ওয়েস্টন ম্যাকেনিসহ আরও অনেকে।

উল্লেখ্য, ডার্ক চাওভিন নামের সেই পুলিশ সদস্যের উপরে নরহত্যার অভিযোগ এনে তাকে চাকরিচ্যুত করেছে দেশটির পুলিশ কমিটি। এদিকে সিসিটিভি ফুটেজে ধরা পড়া চাঞ্চল্যকর এক ভিডিওতে স্পষ্টত দেখা যায়, ফ্লয়েড অসাড় হয়ে পড়ে আছে আর চাওভিন তার হাঁটু দিয়ে ফ্লয়েডের ঘাড়ে অনবরত প্রহার করে যাচ্ছে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সাব্বিরের ঘটনা নিয়ে যা বললেন পরিচ্ছন্নতাকর্মী

সাব্বিরের ঘটনা নিয়ে যা বললেন পরিচ্ছন্নতাকর্মী

গানম্যানের করোনা পজিটিভ, সুস্থ আছেন ক্রীড়া প্রতিমন্ত্রী

গানম্যানের করোনা পজিটিভ, সুস্থ আছেন ক্রীড়া প্রতিমন্ত্রী

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির শুভেচ্ছাদূত হলেন তামিম

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির শুভেচ্ছাদূত হলেন তামিম

বর্ণবিদ্বেষ ক্রিকেটেও আছে: গেইল

বর্ণবিদ্বেষ ক্রিকেটেও আছে: গেইল