চীনে সবধরনের ডব্লিউটিএ ও এটিপি টুর্নামেন্ট বাতিল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৪৩ পিএম, ২৬ জুলাই ২০২০
চীনে সবধরনের ডব্লিউটিএ ও এটিপি টুর্নামেন্ট বাতিল

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনভাইরাসের উৎপত্তিস্থল চীনে। দেশটিতে এ ভাইরাস ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণ করা গেলেও একেবারে নির্মূল করা সম্ভব হয়নি। এ অবস্থায় চলতি বছর দেশটিতে অনুষ্ঠিতব্য সবধরনের আন্তর্জাতিক ক্রীড়া টুর্নামেন্ট বাতিল করেছে এটিপি ও ডব্লিউটিএ কর্তৃপক্ষ।

বাতিল হওয়া টুর্নামেন্টের মধ্যে সাংহাই মাস্টার্স টেনিস ও ডব্লিউটিএ ফাইনালও রয়েছে। শুক্রবার এ সংক্রান্ত একটি ঘোষণা দেওয়া হয়েছে। এর আগে চায়নার পক্ষ থেকে বলা হয়েছিল, মহামারির কারণে ২০২০ সালে বেশিরভাগ আন্তর্জাতিক ইভেন্ট তাদের পক্ষে আয়োজন সম্ভব নয়।

উইমেন্স টেনিস অ্যাসোসিয়েশনের প্রধান স্টিভ সিমন বিবৃতিতে এ সম্পর্কে বলেন, ‘আমরা খুবই হতাশ যে, এ বছর (২০২০ সাল) চায়নায় কোন বিশ্বমানের ইভেন্ট অনুষ্ঠিত হচ্ছে না। তবে চাইনিজ কর্তৃপক্ষের নেওয়া এ সিদ্ধান্তের প্রতি আমাদের শ্রদ্ধা আছে। আশা করছি, আগামী মৌসুমে খুব শিগগিরই চায়নায় ফিরে আসতে পারবো।’

চলতি বছর যে সাতটি ডব্লিউটিএ ইভেন্ট বাতিল হয়েছে তার মধ্যে অক্টোবরের উহান ওপেন অন্যতম। এ শহর থেকেই গত বছর করোনাভাইরাসের উৎপত্তি হয় এবং পরবর্তীতে যা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে।

এটিপিও চলতি বছর চায়নায় অনুষ্ঠিতব্য সবধরনের টুর্নামেন্ট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে উল্লেখ্যযোগ হলো- সাংহাই মাস্টার্স ও চায়না ওপেন।

এটিপি চেয়ারম্যান আন্দ্রে গুয়াডেনজি বলেছেন, ‘যেকোন স্থানে ইভেন্ট আয়োজিত হলে এ পরিস্থিতিতে আমরা স্থানীয় গাইডলাইন মেনে চলার চেষ্টা করছি। চাইনিজ সরকারের সিদ্ধান্তের প্রতি আমরা শ্রদ্ধা জানাচ্ছি। এ মুহূর্তে সকলের জন্য যা ভালো হবে সেটাই তারা করছে। দুঃখের সাথে জানানো যাচ্ছে যে, এ বছর চায়নায় আর কোন এটিপি টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে না।’

করোনাভাইরাসের কারণে চলতি বছরের মধ্য মার্চ থেকে বন্ধ থাকা টেনিস মৌসুম পুনরায় শুরু করতে হিমশিম খেতে হচ্ছে সংশ্লিষ্টদের। এর আগে চলতি সপ্তাহের শুরুতেই এটিপি ওয়াশিংটন ডিসি টুর্নামেন্ট বাতিলের ঘোষণা দেওয়া হয়েছিল।

টুর্নামেন্টটি দিয়ে আগস্টে পুরুষদের টেনিস কোর্টে গড়ানোর কথা ছিল। এছাড়া আগস্টে ইউএস ওপেন আয়োজন নিয়েও শঙ্কা কাটেনি। নিউইয়র্কে ২০ আগস্ট থেকে সিনসিনাতি ওপেন ও ইউএস ওপেন পরপর শুরু হওয়ার তারিখ এখনো নির্ধারিত আছে। যদিও হার্ডকোর্ট এ গ্র্যান্ড স্ল্যাম আয়োজন নিয়ে বেশ কয়েকজন শীর্ষ সারির টেনিস তারকা শঙ্কা প্রকাশ করেছেন।

এদিকে, চলতি বছরের ৩ আগস্ট ইতালির পালেরমোতে একটি নতুন ইভেন্ট দিয়ে ডব্লিউটিএ ট্যুর শুরু হতে যাচ্ছে। যা প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্যালেন্ডারে এ ইভেন্টটি অন্তর্ভুক্ত করা হয়েছে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

কড়া নিয়মে মাঠে গড়াচ্ছে চাইনিজ সুপার লিগ

কড়া নিয়মে মাঠে গড়াচ্ছে চাইনিজ সুপার লিগ

বিশ্বের সবচেয়ে বড় ফুটবল স্টেডিয়াম বানাচ্ছে চীন

বিশ্বের সবচেয়ে বড় ফুটবল স্টেডিয়াম বানাচ্ছে চীন

মিরাজের আশা, খুব তাড়াতাড়িই শুরু হবে খেলা

মিরাজের আশা, খুব তাড়াতাড়িই শুরু হবে খেলা

স্থগিত হলো টি-টোয়েন্টি বিশ্বকাপ

স্থগিত হলো টি-টোয়েন্টি বিশ্বকাপ