শেরপুরে হাতি-ঘোড়ার যুুদ্ধে প্রস্তুত দাবাড়ুরা

জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি প্রকাশিত: ০৭:০৭ এএম, ২০ সেপ্টেম্বর ২০২১
শেরপুরে হাতি-ঘোড়ার যুুদ্ধে প্রস্তুত দাবাড়ুরা

প্রাণঘাতি করোনার ধকল কাটিয়ে ‘খেলার রাজা দাবা’ শ্লোগানে শেরপুরে শুরু হচ্ছে মুজিব শতবর্ষ শেরপুর জেলা দাবা লিগ। সোমবার (২০ সেপ্টেম্বর) বিকেল থেকে জেলায় প্রথমবারের মতো এ দাবা লিগ অনুষ্ঠিত হতে যাচ্ছে। লিগে মোট আটটি দল অংশগ্রহণ করছে।

জেলার স্থানীয় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়াম মিলনায়তন ভেন্যুতে জেলা দাবা লিগের উদ্বোধন ও প্রথম রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে। লিগের ৮টি দল হলো- শেরপুর চেস কমিউনিটি, নকলা উপজেলা ক্রীড়া সংস্থা, দাবা ক্লাব শেরপুর, চকপাঠক দাবা ক্লাব, উদয়ন ক্লাব, লাল-সবুজ ক্লাব, নকলা দাবা ক্লাব ও শেরপুর প্লাস চেস ক্লাব।

রোববার (১৯ সেপ্টেম্বর) শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়াম মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে জেলা ক্রীড়া সংস্থার (ডিএসএ) দাবা উপ-কমিটির সম্পাদক হাকিম বাবুল এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, রাউন্ড রবীন লিগ ভিত্তিতে প্রতিটি দল ৭ রাউন্ড করে খেলবে। দলে ৫ জন করে নিবন্ধিত দাবা খেলোয়াড়দের মধ্যে প্রতি রাউন্ডে ৪ জন করে খেলোয়াড় খেলায় অংশগ্রহণ করবেন।

লিগে চ্যাম্পিয়ন দলের জন্য ট্রফি, মেডেল ও নগদ অর্থ পুরষ্কার ছাড়াও অংশগ্রহণকারী প্রতিটি দলের জন্য রয়েছে প্রাইজমানি। জেলায় প্রথমবারের মতো এ দাবা লিগের স্পন্সর হিসেবে রয়েছে জেএন্ডএস গ্রুপের প্রতিষ্ঠান আবেদীন হাসপাতাল।

সংবাদ সম্মেলনে ডিএসএ দাবা উপ-কমিটির সভাপতি জাকির হোসেন বাবুলের সভাপতিত্বে জেলা ক্রীড়া সংস্থার অতিরিক্ত সাধারণ সম্পাদক মানিক দত্ত, জেলা পুলিশের বিশেষ শাখার ডিআইও-১ আবুল বাসার মিয়া, স্পন্সর প্রতিষ্ঠান জেএন্ডএস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সাদুজ্জামান সাদি, প্রেস ক্লাবের সভাপতি শরিফুর রহমান, সম্পাদক মেরাজ উদ্দিন, দাবা উপ-কমিটি ও লিগ পরিচালনা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, প্রথমবারের মতো বাংলাদেশ দাবা ফেডারেশনের অনুপ্রেরণায় বাংলাদেশ পুলিশের পৃষ্ঠপোষকতায় সারাদেশে জেলা ক্রীড়া সংস্থার মাধ্যমে মুজিব শতবর্ষ জেলা দাবা লিগের খেলা শুরু করা হয়েছে। তারই ধারাবহিকতায় শেরপুরেও প্রথমবারের মতো শুরু হচ্ছে দাবা লিগ।

জেলা দাবা লিগের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন পুলিশ সুপার মো. হাসান নাহিদ চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ প্রধান অতিথি এবং ডিএসএ সাধারণ সম্পাদক নাজিমুল হক নাজিম ও জেলা মহিলা ক্রীড়া সংস্থার সভাপতি জান্নাতুল ফেরদৌস প্রিয়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ডিএসএ দাবা উপ-কমিটির সভাপতি জাকির হোসেন বাবুল।

এদিকে, ইতোমধ্যে জেলা দাবা লিগ নিয়ে স্থানীয় দাবা খেলোয়াড় এবং ক্রীড়ানুরাগীদের মাঝে দারুণ আগ্রহের সৃষ্টি হয়েছে। জেলা দাবা লিগের মধ্য দিয়ে শেরপুরের ক্রীড়াঙ্গনে স্থবিরতা কাটিয়ে আবারও প্রাণের সঞ্চার ঘটেছে।

হাকিম বাবুল, শেরপুর/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

হেজাজি-সামির শাকিরের পর অস্কার ব্রুজেন

হেজাজি-সামির শাকিরের পর অস্কার ব্রুজেন

জেমি ডে’র সাথে চুক্তি করাটাই ঠিক হয়নি : কাজী সালাউদ্দিন

জেমি ডে’র সাথে চুক্তি করাটাই ঠিক হয়নি : কাজী সালাউদ্দিন

হাঁটুর চোটে জর্জরিত বার্সেলোনা

হাঁটুর চোটে জর্জরিত বার্সেলোনা

দ্রুততম মানবী শিরিনকে সাতক্ষীরায় সংবর্ধনা

দ্রুততম মানবী শিরিনকে সাতক্ষীরায় সংবর্ধনা