মিরাজের ভুল স্বীকার

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৩ পিএম, ১৩ জানুয়ারি ২০১৯
মিরাজের ভুল স্বীকার

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ষষ্ঠ আসরের ১৩তম ম্যাচে রংপুর রাইডার্সের বিপক্ষে রাজশাহী কিংসের অধিনায়ক মেহেদি হাসান মিরাজ ভুয়া ফিল্ডিং করে ৫ রান জরিমানা পান। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মিরাজ তাঁর ভুল স্বীকার করেন।

মিরাজ বলেন, “আমার ভুল হয়ে গেছে। ওই সময় বল আটকানোর চিন্তা মাথায় ছিল। বল থেকে একটু দূরে ছিলাম, এই জন্য ফেইক ফিল্ডিং হয়ে গেছে। আমি জানতাম, এমন কিছু করলে পাঁচ রান পেনাল্টি হয়। অবশ্যই এরপর থেকে এমন কিছু করব না।”

রংপুরের বিপক্ষে ইনিংসের দ্বাদশ ওভারে নিজের বলেই মিরাজ স্কয়ার লেগের দিকে ছুটে যান। বল থেকে দূরে থাকতেই স্লাইড করেন। ততক্ষণে সুইপার পজিশন থেকে দৌড়ে এসে ফিল্ডার বল কুড়িয়ে পাঠিয়ে দেন। ওই বলে ব্যাটসম্যান রাইলি রুশো ১ রান নিয়েছেন।

দুই রান নিতে পারতেন কি না, মিরাজকে স্লাইড করতে দেখেই থেমে গেছেন কি না; এ নিয়ে তর্ক হতে পারে। তবে আম্পায়ারের মনে হয়েছে, ব্যাটসম্যানকে বিভ্রান্ত করতেই মিরাজ ফেক ফিল্ডিং করেছেন। নিয়ম অনুযায়ী যার শাস্তি ৫ রান। রংপুর রাইডার্সের স্কোরকার্ডে অতিরিক্ত খাতের পাশে লেখাও হয়ে গেছে সেই রান।

তবে আম্পায়ারের এমন সিদ্ধান্তে মেহেদী মিরাজের অভিব্যক্তিটা ছিল দেখার মতো। হতাশা, ক্ষোভ আর অসহায়ত্ব মিলেমিশে একাকার। এমনিতেই দল ভালো করছে না। প্রথম তিন ম্যাচের দুটিতেই হেরেছে। তাই এই সিদ্ধান্ত নিয়ে বেশ কয়েক মিনিট মিরাজ আম্পায়ারদের সাথে কথা বলেন। এবং হয়তো তিনি আম্পায়রদের বুঝাতে চেষ্টা করেন, তিনি ইচ্ছাকৃতভাবে ভুয়া ফিল্ডিং করেন নি। তবে আম্পায়াররা তাদের সিদ্ধান্তে অনড় ছিল।

২০১৭ সালের সেপ্টেম্বরে আইসিসি এই আইনটি পাস করে। ক্রিকেটের আইনপ্রণেতা এমসিসি এর আগে আইনটি অনুমোদন করেছিল। ক্রিকেট আইনের ৪১.৫ ধারা অনুযায়ী ফিল্ডিংয়ের ভান করার শাস্তি রাখা হয় ৫ রানের জরিমানা। বল টেম্পারিংয়ের জরিমানাও ৫ রান। মাঠের মধ্যে সর্বোচ্চ শাস্তির বিধানটি ফেক ফিল্ডিংয়ের জন্যও বরাদ্দ করা হয়েছে।

২০১৭ সালে অস্ট্রেলিয়ার ঘরোয়া জেএলটি ওয়ানডে কাপে অস্ট্রেলিয়া ক্রিকেট একাদশের বিপক্ষে কুইন্সল্যান্ডকে এই শাস্তি পেতে হয়। তবে কুইন্সল্যান্ডের ওপেনার ম্যাথু রেনশ ব্যাটসম্যানদের দৃষ্টিকোণ থেকে আইনটি যথার্থ বলে মন্তব্য করেছিলেন।

তবে যাইহোক না কেন, এম্যাচে হারতে হাতে মিরাজের রংপুর জয় পায়। রাজশাহীকে ৫ রানে হারায় রংপুর।


শেয়ার করুন :


আরও পড়ুন

ভুয়া ফিল্ডিং করে ‘ধরা’ মিরাজ

ভুয়া ফিল্ডিং করে ‘ধরা’ মিরাজ

মিরাজের অধিনায়কত্বে মাশরাফির হার

মিরাজের অধিনায়কত্বে মাশরাফির হার

মাশরাফির পক্ষে হিরো আলম

মাশরাফির পক্ষে হিরো আলম

‘ব্যর্থ’ মাশরাফি

‘ব্যর্থ’ মাশরাফি