ঋষভ পান্তকে বড় অংকের জরিমানা, নিষেধাজ্ঞায় সহকারী কোচ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৩৪ পিএম, ২৩ এপ্রিল ২০২২
ঋষভ পান্তকে বড় অংকের জরিমানা, নিষেধাজ্ঞায় সহকারী কোচ

আইপিএলে রাজস্থান রয়্যালস ও দিল্লি ক্যাপিটালসের উত্তাপ ছড়ানো ম্যাচে শেষ ওভারে জন্ম দিয়েছিল ‘নো বল’ বিতর্ক। আম্পায়ারের সিদ্ধান্তে মানতে না পেরে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন দিল্লি অধিনায়ক ঋষভ পান্তসহ সাপোর্ট স্টাফরাও। ব্যাটারদের মাঠ ছেড়ে চলে আসতে বলেছিলেন অধিনায়ক ঋষভ পান্ত। এবার তাদের গুণতে হলো বড় অংকের জরিমানা।

ম্যাচের শেষ দিকে এমন বিতর্ক সৃষ্টি করায় অধিনায়ক ঋষভ পান্ত এবং দলের সহকারী কোচ প্রভিন আমরেকে ম্যাচ ফি’র শতভাগ জরিমানা করেছে আইপিএল কর্তৃপক্ষ। একই সাথে সহকারী কোচ প্রভিন আমরেকে এক ম্যাচের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ঘটানাটি ঘটে দিল্লি ক্যাপিটালসের ব্যাটিং ইনিংসের শেষ ওভারে। ইনিংসের ১৯তম ওভারে এক উইকেট হারিয়ে কোন রান নিতে না পারায় জয়ের জন্য শেষে ওভারে দিল্লির লক্ষ্য দাঁড়ায় ৩৬ রান। কঠিন এ লক্ষ্যকে সামনে রেখে প্রথম তিন বলে তিন ছক্কা হাঁকিয়ে জয়ের আশা জাগান রোভম্যান পাওয়েল। তবে তৃতীয় বলে জন্ম দেয় ‘নো বল’ বিতর্ক।

ওয়েস্ট ইন্ডিজের পেসার ওবেদ ম্যাককয়ের করা শেষ ওভারে তৃতীয় বলটি ছিল ফুল টসের। তবে স্টাম্পের উচ্চতার চেয়ে ওপরে থাকলেও আম্পায়ার ‘নো বল’ দেননি। বিষয়টি নিয়ে পাওয়েলের সঙ্গে উইকেটে থাকা ব্যাটার কুলদীপ যাদব আম্পায়ারের সঙ্গে কথা বলেন। তবে কোন লাভ হয়নি। ডাগআউট থেকে দিল্লির অধিনায়ক ঋষভ পন্তসহ সাপোর্ট স্টাফরাও আম্পায়ারকে বোঝানোর চেষ্টা করে বলটি ‘নো’ ছিল এবং প্রয়োজনে তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নেওয়ার হোক।

চারদিকে উত্তেজনা ছড়িয়ে পড়লেও আম্পায়ার তা সিদ্ধান্তে অনড় থাকেন। পরে ক্ষুব্ধ হয়ে উইকেটে থাকা দুই ব্যাটারকে চলে আসতে বলেন অধিনায়ক ঋষভ পান্ত। অধিনায়কের ডাকে সাড়া দিয়ে তারা চলেও আসতে চেয়েছিলেন। পরে অবশ্য আম্পায়ার তাদের বুঝিয়ে ফিরিয়ে নিয়ে যান। এবং শেষ পর্যন্ত দিল্লি ১৫ রানে হেরে যায়।

আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে ঋষভ পান্তের আচরণ কোড অব কন্ডাক্টের ২.৭ ধারা ভঙ্গ হয়েছে, যা লেভেল ২ অপরাধ। এর ফলে অধিনায়ক ঋষভ পান্তকে ম্যাচ ফি’র শতভাগ জরিমানা করা হয়েছে। নিজের দোষ স্বীকার করে নেওয়ায় পান্তকে নিয়ে আর আলাদাভাবে শুনানি করার প্রয়োজন হয়নি।

ওই ঘটনায় দলের সহকারী কোচ প্রবীণ আমরেকে মাঠে পাঠিয়ে আম্পায়েরর সাথে কথা বলান ঋষভ পান্ত। বিরোধও করেন। বিষয়টি নিয়ে পান্তের দলেরই আরেক সহকারী কোচ শেন ওয়াটসন তার সমালোচনা করেছেন। যার জন্য রেহাই পাননি প্রবীণ আমরেও। আইপিএলের ২.২ ধারায় দ্বিতীয় লেভেল ভাঙায় তাকেও ম্যাচ ফি’র শতভাগ জরিমানা করা হয়েছে। একই সাথে এক ম্যাচের জন্য নিষেধাজ্ঞাও দেওয়া হয়েছে।

পান্তের আরেক সতীর্থ শার্দুল ঠাকুরকেও মাঠের বাইরে আম্পায়ারের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ করতে দেখা যায়। যার ফলে তাকেও ২.৮ ধারায় শাস্তি দেওয়া হয়েছে, ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা করা হয়েছ। পান্ত ছাড়াও তিনজনই নিজেদের দোষ স্বীকার করে শাস্তি মেনে নিয়েছেন।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

পান্ত ৪০ মিনিটেই খেলার মোড় ঘুরিয়ে দিতে পারে : রোহিত শর্মা

পান্ত ৪০ মিনিটেই খেলার মোড় ঘুরিয়ে দিতে পারে : রোহিত শর্মা

আম্পায়ারিং নিয়ে সমালোচনা, ওয়াটসন বললেন ‘মেনে নিতে হবে’

আম্পায়ারিং নিয়ে সমালোচনা, ওয়াটসন বললেন ‘মেনে নিতে হবে’

শচীনের রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে ঋতুরাজ 

শচীনের রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে ঋতুরাজ 

আইপিএলে এক দলের বিপক্ষেই ওয়ার্নারের হাজার রান

আইপিএলে এক দলের বিপক্ষেই ওয়ার্নারের হাজার রান