জাতীয় দলের নতুন মুখ শামীম পাটোয়ারী

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৭:০৫ এএম, ২৪ জুন ২০২১
জাতীয় দলের নতুন মুখ শামীম পাটোয়ারী

যুব বিশ্বকাপজয়ী দলের যেসব সদস্যকে জাতীয় দলে দেখার অপেক্ষায় ছিলেন ক্রীড়াপ্রেমীরা তাদের মধ্যে একজন হলেন শামীম হোসেন পাটোয়ারী। দীর্ঘদিন অপেক্ষার পরই জাতীয় দলের ডাক পেলেন তিনি। এখন অপেক্ষা শুধু জাতীয় দলের জার্সি গায়ে জড়ানোর। জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজে টাইগারদের ডেরায় ডাক পেয়েছেন শামীম।

বয়স সবে মাত্র ২০ পেরিয়েছে, এতেই নজর কেড়েছেন সবার। মূলত সবার নজর কেড়েছিলেন অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের সময়। এরপর পেরিয়ে গেছে প্রায় দেড় বছর। করোনাভাইরাস মহামারির কারণে খেলা বন্ধ ছিল। তবে নিজের সে পুরাতন ফর্মে মরিচা পড়তে দেননি শামীম পাটোয়ারী।

কথা ছিল যুব বিশ্বকাপ জিতে যোগ দিবেন এইচপি দলে, তবে করোনার আক্রমণে এইচপি ক্যাম্প বন্ধ হলেও নিজের ফর্ম ঠিকই ধরে রেখেছিলেন তিনি। বিরুপ পরিস্থিতির মধ্যে এইচপি ক্যাম্প শুরু হলে আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে সিরিজে নিজেকে আবারও নতুন করে চেনান শামীম পাটোয়ারী। আয়ারল্যান্ডের বিপক্ষে পাঁচ ওয়ানডে এবং এক টি-টোয়েন্টিতে দলের প্রয়োজন অনুযায়ী ব্যাটিং করেছেন তিনি। এছাড়াও উইকেটের চারপাশে দূর্দান্ত সব শট খেলে ক্রিকেট বোদ্ধাদের মুগ্ধ করেছেন।

বাংলাদেশ দলের ফিনিশিং লাইন আপের দূর্বলতা বেশ পুরোনো। এখানে নাসির, সাব্বির, মোসাদ্দেক থেকে আফিফ, সৌম্য সরকারকেও সুযোগ দেওয়া হয়েছিল। তবে নাসির কিছুটা সফল হলেও বাকিরা সবাই ছিলেন চরমভাবে ব্যর্থ। এবার সে জায়গায় দলে আসলেন যুব বিশ্বকাপ জয়ী দলের সদস্য শামীম হোসেন পাটোয়ারি।

যুব দলে খেলাকালীন সময়ে বাহারি সব শট এবং স্কিলের ব্যবহার করে বোলারদের বোকা বানিয়েছেন। আয়ারল্যান্ড উলভস এবং ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগেও (ডিপিএল) নিজের স্বভাবজাত শটগুলো বজায় রেখেছেন শামীম।

sportsmail24

লিস্ট 'এ' কিংবা টি-টোয়েন্টি ক্রিকেটে পরিসংখ্যান দিয়ে বিচার করলে খুব বেশি এগিয়ে থাকবেন না শামীম হোসেন পাটোয়ারী। তবে তার বাহারি শট দলের রানের চাকা সচল রাখার জন্য যথেষ্ট। ক্যারিবিয়ানদের মত কিভাবে গায়ের জোরে বল সীমান ছাড়া করা যায় বর্তমানে বাংলাদেশে সম্ভবত একজন ক্রিকেটারই বেশ ভালো জানেন। তিনি হলেন শামীম পাটোয়ারি। বড় বড় শটে বলকে সীমানার বাইরে আছড়ে ফেলতেও তার জুড়ি মেলা ভার।

চলতি মাসেই জিম্বাবুয়ে সিরিজে যাচ্ছে বাংলাদেশ দল। সেখানে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দলে ডাক পেয়েছেন শামীম পাটোয়ারী। এতদিন জাতীয় দলের রাডারে থাকলেও দলে সুযোগ পাচ্ছিলেন না। দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে জাতীয় দলের দরজা খুললো শামীমের জন্য।

এখন পর্যন্ত লিস্ট 'এ' ক্যারিয়ারে খেলেছেন ১৯ ম্যাচ। ব্যাট হাতে নামার সুযোগ হয়েছে ১৮ ইনিংসে, এ সময়ে তিনি ৩৩.৬০ গড়ে করেছেন ৫০৪ রান। স্ট্রাইক রেট ৭৩.৩৬। এছাড়াও টি-টোয়েন্টি ম্যাচে খেলেছেন ২৭ ম্যাচ। ব্যাট হাতে নামা ২৩ ইনিংসে ১৪৭.৮২ স্ট্রাইক রেটে ব্যাট চালিয়েছেন। এ সময়ে রান করেছেন ৩৭৪ রান এবং ক্যারিয়ার সেরা ইনিংস ৪৯*।

টি-টোয়েন্টি ক্রিকেটে তার স্ট্রাইকরেটই প্রমাণ করে কতটা কার্যকর তার ব্যাটিং এবং জাতীয় দলে সুযোগ পেলে কতটা কার্যকর হওয়ার যোগ্যতা রাখেন শামীম। জাতীয় দলে ঢুকে অন্য সবার থেকে ব্যতিক্রমী হয়ে নিজেকে মেলে ধরতে পারবেন শামীম পাটোয়ারী এটাই আশা।

sportsmail24

একটি দলের ছয়-সাতে ব্যাট করা ব্যাটসম্যানের প্রধান কাজ হলো স্লগ ওভারে দ্রুত রান তোলা। আর এর জন্য দরকার হয় টেকনিক্যালি খুবই সলিড একজন ব্যাটসম্যান যিনি কিনা দ্রুত রান তুলতে পারেন, অথবা দরকার পেশি শক্তিসম্পন্ন একজন ব্যাটসম্যান।

শামীম পাটোয়ারীর মধ্যে দুইটি গুণই রয়েছে। এ দুই গুণের সমন্বয়ে তিনি হতে পারেন বাংলাদেশের অন্যতম ভরসার জায়গা। ব্যাটিংয়ের পাশাপাশি স্পিনেও কম যান না তিনি। দলের প্রয়োজনে বল হাতেও নিয়মিত সাফল্য এনে দিতে পারেন। এছাড়াও গ্রাউন্ড ফিল্ডিংয়ে সম্ভবত তার থেকে বেটার কাউকে খুঁজে পাওয়াটা বেশ মুশকিল।

শামীম পাটোয়ারীর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো খেলতে পারেন ভয়ডরহীন ক্রিকেট। এ ভয়ডহীন ক্রিকেটের কল্যাণেই এগিয়ে যাবেন তিনি এটাই প্রত্যাশা। তিনি বাংলাদেশ দলের 'কমপ্লিট প্যাকেজ' হয়ে উঠবেন তা বলা যেতেই পারে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

জিম্বাবুয়ে সফরে টাইগারদের স্কোয়াড ঘোষণা, খেলবেন সাকিব

জিম্বাবুয়ে সফরে টাইগারদের স্কোয়াড ঘোষণা, খেলবেন সাকিব

তিন বৈশ্বিক আসরের জন্য বিড করবে শ্রীলঙ্কাও

তিন বৈশ্বিক আসরের জন্য বিড করবে শ্রীলঙ্কাও

ক্যারিবিয়ান ক্রিকেট বোর্ডের পরিচালক হলেন স্যামি

ক্যারিবিয়ান ক্রিকেট বোর্ডের পরিচালক হলেন স্যামি

জিম্বাবুয়ে সফরে টাইগারদের সূচি প্রকাশ

জিম্বাবুয়ে সফরে টাইগারদের সূচি প্রকাশ