প্রথমবারের মত কাউন্টিতে খেলতে যাচ্ছেন কোহলি

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৪ পিএম, ২৪ মার্চ ২০১৮
প্রথমবারের মত কাউন্টিতে খেলতে যাচ্ছেন কোহলি

প্রথমবারের মত ইংলিশ কাউন্টি ক্রিকেট খেলতে যাচ্ছেন ভারতীয় অধিনায়ক বিরোট কোহলি। আগস্টে ইংল্যান্ডে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে প্রস্তুতি হিসেবে ভারতের অধিনায়ক এ কাউন্টি খেলবেন। বোর্ডে কাছ থেকে এ বিষয়ে অনুমতিও পেয়ে গেছেন তিনি।

জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজের ফলাফলের কথা চিন্তা করেই কোহলিকে কাউন্টিতে খেলার অনুমতি দিয়েছে দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। অপর্যাপ্ত প্রস্তুতিতে দক্ষিণ আফ্রিকায় ফলাফল ভালো না হওয়ায় ইংল্যান্ড সিরিজের আগে কাউন্টিতে খেলে অভিজ্ঞতা বাড়াতেই এ উদ্যোগ কোহলি ও বিসিসিআইর

কাউন্টির কারণে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে ভারতের হয়ে খেলতে পারবেন না কোহলি। ব্যাঙ্গালুরুতে যা শুরু হবে ১৪ জুন। আগামী মাস থেকে শুরু হওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শেষ হবার পরই মে মাসের শেষের দিকে কাউন্টি খেলতে ইংল্যান্ডের উদ্দেশে রওনা দিতে পারেন কোহলি।

কাউন্টিতে কোন দলের হয়ে খেলবেন কোহলি, তা আনুষ্ঠানিকভাবে জানা যায়নি। তবে সারের সালে যুক্ত ছিলেন তিনি। তবে সাম্প্রতিক সময়ে লন্ডনের কাউন্টি দলটি কোহলির সাথে কোন প্রকার চুক্তি বা খেলার ব্যাপারে কোন প্রকার কথা বলেনি। কিন্তু সারে এবং এসেক্সের সঙ্গে আলোচনা চলছে।

গত বছর কোহলিকে বিদেশি খেলোয়াড় হিসেবে নেয়ার ব্যাপারে বিসিসিআইর সাথে কথা বলেছিল সারে। তখন বিসিসিআই জানিয়েছিল, আফগানিস্তানে বিপক্ষে টেস্টের জন্য কোহলিকে পাওয়া যাবে না।

বর্তমান ভারতীয় দলের তৃতীয় খেলোয়াড় হিসেবে চলতি মৌসুমে কাউন্টিতে খেলবেন কোহলি। ইতোমধ্যে কাউন্টিতে খেলা নিশ্চিত করেছেন ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা ও পেসার ইশান্ত শর্মা। গেল ফেব্রুয়ারিতে আইপিএলের নিলামে অবিক্রিত হয়েছেন পূজারা ও ইশান্ত। কাউন্টিতে ইর্য়কশায়ারের হয়ে পূজারা ও সাসেক্সের হয়ে খেলবেন ইশান্ত।

অবশ্য এবার কাউন্টিতে খেলার আরও একটি কারন রয়েছে কোহলি। ২০১৪ সালের সফরে টেস্ট সিরিজে ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ ছিলেন তিনি। ৫ টেস্টের ১০ ইনিংসে ১৩৪ রান করেন কোহলি। গড়- ১৩ দশমিক ৪০। ৩-১ ব্যবধানে সিরিজ হেরেছিল ভারত।
দক্ষিণ আফ্রিকার কাছে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ হারের পর ভারতীয় টিম ম্যানেজমেন্ট বুঝতে পারে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে চ্যালেঞ্জে গ্রহণের জন্য ভালো প্রস্তুতি প্রয়োজন রয়েছে।

প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর এক সপ্তাহ আগে দক্ষিণ আফ্রিকায় পৌঁছায় ভারত। এমনকি একমাত্র প্রস্তুতিমূলক ম্যাচটিও বাতিল করেছিল তারা।

এ ব্যাপারে বিসিসিআই’র কমিটি অব অ্যাডমিনিসট্রেটরের চেয়ারম্যান বিনোদ রায় বলেছেন, ‘আমরা এখন অনেক বেশি সক্রিয়। কারণ দক্ষিণ আফ্রিকার সফরের অভিজ্ঞতা থেকে আমরা অনুভব করছি, দলের জন্য এক্সপোজার অপরিহার্য ছিল। তাই তাকে এবং টেস্টে বিশেষজ্ঞ অন্যদের কাউন্টিতে খেলার অনুমতি দেয়া হয়েছে।’


শেয়ার করুন :


আরও পড়ুন

আইসিসির উপর ক্ষুব্ধ আয়ারল্যান্ডের অধিনায়ক

আইসিসির উপর ক্ষুব্ধ আয়ারল্যান্ডের অধিনায়ক

কোহলির সঙ্গে জড়িয়ে ফের আলোচনায় ড্যানিয়েল

কোহলির সঙ্গে জড়িয়ে ফের আলোচনায় ড্যানিয়েল

পরীক্ষার প্রশ্নপত্রেও কোহলি

পরীক্ষার প্রশ্নপত্রেও কোহলি

৫ কোটি রুপি বেতন বাড়াল কোহলির

৫ কোটি রুপি বেতন বাড়াল কোহলির