বারবার ভুল সিদ্ধান্ত ক্যাপ্টেন মাহমুদউল্লাহর 

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:০৯ এএম, ২৫ অক্টোবর ২০২১
বারবার ভুল সিদ্ধান্ত ক্যাপ্টেন মাহমুদউল্লাহর 

ফাইল ফটো

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১৭২ রানের লক্ষ্য দিয়েও বোলিং ব্যর্থতায় ম্যাচ হেরেছে বাংলাদেশ। ম্যাচে বাংলাদেশের বোলিং পরিবর্তন নিয়ে উঠেছে অনেক প্রশ্ন। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ জিতে নিজেদের করে নেওয়ার করার সুবর্ণ সু্যোগ ছিল টাইগার বাহিনীর। তবে ক্যাচ মিস এবং বাজে বোলিংয়ের কারনে এ ম্যাচেও জয়হীন থাকে বাংলাদেশ। শুধু তাই নয়, দেখা গিয়েছে বাজে অধিনায়কত্ব।

রোববার (২৪ অক্টোবর) সুপার টুয়েলভের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ১৭২ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা শ্রীলঙ্কা ১ম ওভারেই উইকেট হারিয়ে বসে। শ্রীলঙ্কার ইনিংসের ৪র্থ বলেই নাসুমের হাতে আউট হয়ে ফিরে যান কুশল পেরেরা।

প্রথম ওভারে উইকেট হারালেও পাওয়ার প্লেতে ১ উইকেট হারিয়ে ৫৪ রান তোলে শ্রীলঙ্কা। ইনিংসের প্রথম ৩ ওভারে বোলিং করেননি কোনো পেসার। যার প্রভাবে ইনিংসের তৃতীয় ওভারেই নাসুমের করা ছয় বলে ১৬ রান তোলে শ্রীলঙ্কা। 

দলে মুস্তাফিজ এবং সাইফউদ্দিনের মতো দুইজন প্রতিষ্ঠিত পেসার থাকা সত্ত্বেও কেন প্রথম ছয় ওভারে স্পিনারকে দিয়েই কেন ৫ ওভার করালেন অধিনায়ক। তা আসলেই প্রশ্নের দাবী রাখে। 

প্রথম ৮ ওভারে ৭১ রান করে শ্রীলঙ্কার বিপক্ষে নবম ওভারে ২য় ওভার করাতে সাকিবকে আনেন মাহমুদউল্লাহ। ওই ওভারে মাত্র ১ রান খরচায় ২ উইকেট তুলে নিয়ে লঙ্কানদের বিপদে ফেলেন সাকিব।

৮ ওভারে ৭১ রান করা শ্রীলঙ্কা ১২ ওভার শেষে ৪ উইকেটে ৯০ রান । তখনই আফিফ হোসেন বোলিংয়ে আসেন। আফিফের করা ওই ওভারে ১৫ রান তুলে  উইকেটে থিতু হয়ে যান শ্রীলঙ্কার দুই ব্যাটার চারিথ আশালাঙ্কা এবং ভানুকা রাজাপাকসে।

বলা বাহুল্য বাংলাদেশের বিপক্ষে ৫৩ রানেই ৬ উইকেট হারিয়ে ফেলা স্কটল্যান্ডের বিপক্ষেও আফিফকে বোলিংয়ে আনেন মাহমুদউল্লাহ। ওই ওভারে সেট হয়ে যাওয়া ব্যাটসম্যানরাই বাংলাদেশের বিপক্ষে সেদিন ১৪০ রানের সংগ্রহ দাড় করায়।

রোববারও শ্রীলঙ্কার বিপক্ষেও একই ভুল করেন মাহমুদউল্লাহ। শ্রীলঙ্কার বিপক্ষে তখনও সাকিবের ২ ওভার এবং মুস্তাফিজের ৩ ওভার বাকি ছিল।

দ্রুত তিন উইকেট হারানো শ্রীলঙ্কার ব্যাটিং লাইনাপকে যখন চেপে ধরার কথা ছিল তখন কেন আফিফের মত পার্ট-টাইমারকে দিয়ে বল করালেন ক্যাপ্টেন?

ইনিংসের ১২তম এবং ১৩তম ওভারে ক্যাপ্টেন মাহমুদউল্লাহ এবং আফিফ মিলে শ্রীলঙ্কাকে ৩১ রান উপহার দেয়। দলের মূল অস্ত্রদের বসিয়ে রেখে এমন সিদ্ধান্ত টাইগারদের জন্য হয়ে এসেছে ক্ষতির কারণ।

ইনিংসের ১৫তম ওভারে মাত্র ৫ রান দিয়ে আবারো শ্রীলঙ্কার উপর চাপ তৈরি করেন মুস্তাফিজ। কিন্তু এর পরের ওভারেই সাকিবের ওভার বাকি থাকা সত্ত্বেও সাইফউদ্দিনকে দিয়ে বল করান অধিনায়ক রিয়াদ। 

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে বারাবার ডিপে বল মিস করেন লিটন। তবুও তাকে ওই পজিশনেই ফিল্ডিং করান অধিনায়ক। এত ভুল সিদ্ধান্ত নিয়ে ম্যাচ জয়। আদৌ কি সম্ভব? এ প্রশ্ন রাখা অবান্তর কিছু নয়।

স্পোর্টসমেইল২৪/এসিএইচ/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

১০ ওভার পর ম্যাচ থেকে ছিটকে গিয়েছি : মাহমুদউল্লাহ

১০ ওভার পর ম্যাচ থেকে ছিটকে গিয়েছি : মাহমুদউল্লাহ

বড় সংগ্রহের ম্যাচে টাইগারদের বড় হার

বড় সংগ্রহের ম্যাচে টাইগারদের বড় হার

১১ ইনিংস পর মুশফিকের ফিফটি

১১ ইনিংস পর মুশফিকের ফিফটি

নাঈম ভালো ইনিংস খেলেছে : মুশফিক

নাঈম ভালো ইনিংস খেলেছে : মুশফিক