ব্যর্থ বিশ্বকাপ শেষে বার্তা দিলেন কোহলি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:১০ এএম, ১০ নভেম্বর ২০২১
ব্যর্থ বিশ্বকাপ শেষে বার্তা দিলেন কোহলি

টি-টোয়েন্টি বিশ্বকাপ ওমান ও সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হলেও স্বাগতিক ছিল ভারত। আইপিএল খেলে কন্ডিশনের সাথে মানিয়ে নেওয়া ছাড়াও স্বাগতিক হিসেবে বিশ্বকাপ সূচিতেও সুবিধা পেয়েছিল তারা। তবে শিরোপা জয়ের দাবিদার কোহলিদের দেশে ফিরতে হচ্ছে খালি হাতে।

সুপার টুয়েলভে দুর্বল তিন দলের বিপক্ষে জয় পেলেও চিরপ্রতিদ্বন্দ্বি পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে বড় ব্যবধানে পরাজিত হয়ে বিশ্বকাপ থেকে ছিটকে গেছে ভারত। পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেটে হারার পর নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটে হেরেছিল তারা।

বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর বুকভরা কষ্ট নিয়ে সুপার টুয়েলভের এবং নিজেদের শেষ ম্যাচে নামিবিয়ার বিপক্ষে খেলতে হয়েছে বিরাট কোহলিদের। প্রথমবারের মতো বিশ্বকাপ খেলা দলটির বিপক্ষে ৯ উইকেটে জয় তুলে টি-টোয়েন্টির নেতৃত্ব থেকে বিদায় নিয়েছেন বিরাট কোহলি।

বিশ্বকাপের আগে কোহলি জানিয়ে দিয়েছিলেন টি-টোয়েন্টি ফরম্যাটে আর অধিনায়কত্ব করবেন না। শুধু জাতীয় দল নয়, আইপিএলে খেলা রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোরের নেতৃত্বও তিনি ছেড়ে দিয়েছেন। অর্থাৎ, টি-টোয়েন্টি ক্যারিয়ারের নিজের নেতৃত্ব দেওয়া শেষ ম্যাচটি কোহলি খেলে ফেলেছন।

চলমান বিশ্বকাপে শিরোপা দাবিদার থাকলেও ব্যর্থতা নিয়ে দেশে ফিরতে হচ্ছে কোহলি-রোহিত শর্মাদের। ফলে বিশ্বকাপ শেষে ভক্ত-সমর্থকদের উদ্দেশ্যে বার্তা দিয়েছেন বিরাট কোহলি। জানিয়েছেন, বিশ্বকাপে ব্যর্থ হলেও ভারত আরও শক্তিশালী হয়ে ফিরে আসবে।

বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচ খেলার পর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের ভেরিফায়েড পেজে কোহলি লিখেন, ‌‌‘আমরা একসাথে আমাদের লক্ষ্য অর্জনে প্রস্তুত হয়েছিলাম। দুর্ভাগ্যবশত আমরা থেমে গেছি। যা আমাদের চেয়ে আর কেউ বেশি হতাশ নয়।’

ভক্ত-সমর্থকদের উদ্দেশ্যে কোহলি আরও বলেন, ‘আপনাদের সকলের কাছ থেকে দুর্দান্ত সমর্থন পেয়েছি। আমরা এর জন্য আপনদের কাছে কৃতজ্ঞ। আমরা আরও শক্তিশালী হয়ে ফিরে আসবো এবং এগিয়ে যাওয়ার লক্ষ্য রাখব। জয় হিন্দ।’

ভারতের জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে ৫০টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন বিরাট কোহলি। এর মধ্যে ৩০টি ম্যাচ জয়ের স্বাদ পেলেও ১৬টিতে হেরেছে তার দল। বাকি চার ম্যাচে ২টি টাই এবং ২টিতে কোন ফলাফল হয়নি।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

নামিবিয়াকে হারিয়ে শেষ হলো ভারতের বিশ্বকাপ মিশন

নামিবিয়াকে হারিয়ে শেষ হলো ভারতের বিশ্বকাপ মিশন

ভারতীয় একাদশে আরও অলরাউন্ডার চান লক্ষ্মণ

ভারতীয় একাদশে আরও অলরাউন্ডার চান লক্ষ্মণ

ভারতের বিশ্বকাপ ব্যর্থতার কারণ আইপিএল প্রীতি : কপিল দেব

ভারতের বিশ্বকাপ ব্যর্থতার কারণ আইপিএল প্রীতি : কপিল দেব

সেমিতে নিউজিল্যান্ড, স্বপ্নভঙ্গ ভারতের বিদায়

সেমিতে নিউজিল্যান্ড, স্বপ্নভঙ্গ ভারতের বিদায়